Home> খেলা
Advertisement

ম্যান ইন ফর্ম রাহানের বদলে রায়ডু কেন দলে?

বাংলাদেশ সিরিজে দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক ম্যাচে ম্যান ইন ফর্ম রাহানেকে ছেটে ফেলে টিম ম্যানেজমেন্ট দলে এনেছে আম্বতি রায়ডুকে। কিন্তু কেন এই সিদ্ধান্ত? সেই নিয়েই শুরু হয়েছে নয়া বিতর্ক। যেখানে দল চাপে, সেখানে পরীক্ষা নিরীক্ষার প্রয়োজনীয়তা কি, সে নিয়েও উঠছে প্রশ্ন। মিডিল অর্ডারে নির্ভরযোগ্য রাহানের বদলে তুলনামূলক কম অভিজ্ঞ রায়ডুকে নিয়ে আসার পেছনে যুক্তি খুঁজে পাচ্ছেনা ক্রিকেট মহল। যদি পরিসংখ্যান নিয়ে ভাবা হয় সেক্ষেত্রে শেষ ম্যাচ গুলিতে বিরাটের থেকেও বেশি রান করেছে অজিঙ্কে রাহানে। বাংলাদেশ সিরিজে এখনও পর্যন্ত ব্যাটে ঝলসে উঠতে পারেননি বিরাট। টেস্টে ১৩ রান আর প্রথম একদিনের ম্যাচে বিরাট করেছেন ১। অন্যদিকে টেস্টে ২ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন রাহানে। ৯৮ রানে আউট হন তিনি। গাভাস্কার-বর্ডার ট্রফিতেও বেশ ভাল রেকর্ড ছিল তাঁর। ওই সিরিজে অজিঙ্কের মোট রান ৩৯৯। তারপরেও কেন এই বদলি?       

ম্যান ইন ফর্ম রাহানের বদলে রায়ডু কেন দলে?

ওয়েব ডেস্ক: বাংলাদেশ সিরিজে দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক ম্যাচে ম্যান ইন ফর্ম রাহানেকে ছেটে ফেলে টিম ম্যানেজমেন্ট দলে এনেছে আম্বতি রায়ডুকে। কিন্তু কেন এই সিদ্ধান্ত? সেই নিয়েই শুরু হয়েছে নয়া বিতর্ক। যেখানে দল চাপে, সেখানে পরীক্ষা নিরীক্ষার প্রয়োজনীয়তা কি, সে নিয়েও উঠছে প্রশ্ন। মিডিল অর্ডারে নির্ভরযোগ্য রাহানের বদলে তুলনামূলক কম অভিজ্ঞ রায়ডুকে নিয়ে আসার পেছনে যুক্তি খুঁজে পাচ্ছেনা ক্রিকেট মহল। যদি পরিসংখ্যান নিয়ে ভাবা হয় সেক্ষেত্রে শেষ ম্যাচ গুলিতে বিরাটের থেকেও বেশি রান করেছে অজিঙ্কে রাহানে। বাংলাদেশ সিরিজে এখনও পর্যন্ত ব্যাটে ঝলসে উঠতে পারেননি বিরাট। টেস্টে ১৩ রান আর প্রথম একদিনের ম্যাচে বিরাট করেছেন ১। অন্যদিকে টেস্টে ২ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন রাহানে। ৯৮ রানে আউট হন তিনি। গাভাস্কার-বর্ডার ট্রফিতেও বেশ ভাল রেকর্ড ছিল তাঁর। ওই সিরিজে অজিঙ্কের মোট রান ৩৯৯। তারপরেও কেন এই বদলি?       

বাংলাদেশ সিরিজে কার্যত কোণঠাসা ভারত। বৃষ্টিবিঘ্নিত টেস্ট ম্যাচে খেলার ফল ড্র। ব্যাটিং বোলিংয়ে আগ্রাসন থাকলেও জিততে পারেন বিরাটের নেতৃত্বাধীন ভারত। যদিও ৫০ ওভারের ক্রিকেটেও একই আগ্রাসন রেখে উপভোগ্য ক্রিকেট খেলার সপক্ষে মত দিয়েছিল বিরাট সহ গোটা ভারতীয় দলে।

একদিনের সিরিজে নেতৃত্ব দিতে বাংলাদেশে আসেন টেস্ট ক্রিকেট থেকে সদ্য বিদায়ী ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনি। সিরিজ শুরুর আগে ক্যাপ্টেন কুলের গলায়ও শোনা গেছে ক্রিকেট আগ্রাসনের কথা। তবে প্রথম ম্যাচেই বেঙ্গল টাইগারদের পার্ফরম্যান্সে ধোনি ব্রিগেডের আগ্রাসন কার্যত বুমেরাং হয়ে ফিরেছে। ব্যাটে বলে দুইয়েই ধরাশায়ী হয়েছে টিম ইন্ডিয়া। এমন অবস্থায় মিডিল অর্ডারে রাহানের বদলে রায়ডু এই 'ফাটকা' কতটা ফলপ্রসূ হয় এখন সেটাই দেখার। 

Read More