Home> খেলা
Advertisement

প্রয়াত কিংবদন্তি বলবীর সিং সিনিয়রের নামে হবে মোহালির হকি স্টেডিয়াম

লকডাউন থাকায় ঘনিষ্ঠ কয়েকজনের উপস্থিতিতে শেষকৃত্য সম্পন্ন হয় বলবীর সিং-এর। তাঁর শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন হকি অধিনায়ক পরগত সিং।

প্রয়াত কিংবদন্তি বলবীর সিং সিনিয়রের নামে হবে মোহালির হকি স্টেডিয়াম

নিজস্ব প্রতিবেদন: সোমবার পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হয়েছে তিনবার অলিম্পিকে সোনাজয়ী ভারতীয় হকির কিংবদন্তি বলবীর সিং-এর। তাঁর শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পঞ্জাবের ক্রীড়ামন্ত্রী রানা গুরমিত সিং সোধি। সেখানেই ক্রীড়ামন্ত্রী সোধি মোহালি হকি স্টেডিয়ামটিকে ভারতীয় হকির আইকন বলবীর সিং(সিনিয়র)-এর নামাঙ্কিত করার কথা ঘোষনা করেন।


দুই সপ্তাহ মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে শেষ পর্যন্ত হার মানেন পবিত্র ঈদের দিন সকালে। সোমবার মোহালির বেসরকারি হাসপাতাল থেকে বলবীরের মরদেহ সেক্টর-৩৬ নিয়ে যাওয়া হয়। লকডাউন থাকায় ঘনিষ্ঠ কয়েকজনের উপস্থিতিতে শেষকৃত্য সম্পন্ন হয় বলবীর সিং-এর। তাঁর শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন হকি অধিনায়ক পরগত সিং। বিশেষজ্ঞরা বলেন ধ্যানচাঁদের সমগোত্রীয় ছিলেন বলবীর।


১৯৪৮-এর লন্ডন অলিম্পিকে ব্রিটিশদের ফাইনালে ৪-০ গোলে হারিয়ে স্বাধীন ভারতীয় হিসেবে প্রথম সোনাজয়ের স্বাদ পেয়েছিলেন বলবীর সিং। ১৯৫২ সালে হেলসিঙ্কি অলিম্পিকের ফাইনালে ডাচদের বিরুদ্ধে একাই পাঁচ গোল করেছিলেন তিনি। হেলসিঙ্কি অলিম্পিকের ফাইনালে বলবীরের সর্বোচ্চ গোল করার রেকর্ড বিশ্বে আজও অক্ষত । আর ১৯৫৬ মেলবোর্ন অলিম্পিকে তাঁর নেতৃত্বে সোনা জিতেছিল ভারত।


আরও পড়ুন - লকডাউনে তালিম! নতুন মরশুমে নতুন পজিশনে খেলার জন্য তৈরি হচ্ছেন পাহাড়ি বিছে

 

Read More