Home> খেলা
Advertisement

Asia Cup 2023, IND vs PAK: জটিলতা বাড়ছে, পাক বোর্ডের নতুন চেয়ারম্যানের ইউ-টার্নে অনিশ্চিত এশিয়া কাপ!

এশিয়া কাপের ১৩টি ম্যাচের মধ্যে ৯টি ম্যাচই হবে শ্রীলঙ্কায়। চারটি ম্যাচ হবে পাকিস্তানে। কিন্তু জাকা আশরফ মনে করেন পাক মুলুকেই সব ম্যাচ হোক। ভারত বনাম পাক ম্যাচ নিয়ে এর আগেও জটিলতা তৈরি হয়েছে। ২০১১ সালে ৫০ ওভারের বিশ্বকাপ থেকে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসা নিয়েও অনেক জট পেকেছিল।

Asia Cup 2023, IND vs PAK: জটিলতা বাড়ছে, পাক বোর্ডের নতুন চেয়ারম্যানের ইউ-টার্নে অনিশ্চিত এশিয়া কাপ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অতীতের একাধিক ইস্যুর মতো এবারও ইউ-টার্ন নিল পাকিস্তান (Pakistan)। আরও সোজাভাবে লিখলে পাকিস্তান ক্রিকেট বোর্ড (Pakistan Cricket Board)। প্রতিবেশী দেশের অস্থির রাজনৈতিক পরিস্থিতির জন্য ক্রিকেট বোর্ডের চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন নাজম শেঠি (Najam Sethi)। যিনি ছিলেন আসন্ন এশিয়া কাপ (Asia Cup 2023) সুষ্ঠুভাবে আয়োজনের জন্য হাইব্রিড মডেলের প্রবক্তা। তবে পিসিবি-র (PCB) নতুন চেয়ারম্যান হিসেবে মহম্মদ জাকা আশরাফ (Muhammad Zaka Ashraf) বসতেই, এই প্রতিযোগিতা ঘিরে ফের অনিশ্চয়তা তৈরি হল। কারণ হাইব্রিড মডেলের তীব্র বিরোধিতা করে পাক ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যানের দাবি, পাকিস্তানের মাটিতে চারটি নয়, সবক’টি ম্যাচই হওয়া উচিত।

সাংবাদিক বৈঠকে জাকা আশরাফ বলেন, "আমি অতীতেও এই হাইব্রিড মডেল খারিজ করে দিয়েছিলাম। এশীয় ক্রিকেট কাউন্সিল যদি সিদ্ধান্ত নিয়ে থাকে, পাকিস্তানে এশিয়া কাপ হবে, তা হলে সেটা পুরো পাকিস্তানেই হবে।" 

এশিয়া কাপের বল গড়াবে কিনা, তা নিয়ে সংশয় ছিল একসময়ে। কিন্তু নাজম শেঠির পিসিবি হাইব্রিড মডেলের প্রস্তাব দেয়। সেই প্রস্তাব এশিয়ান ক্রিকেট কাউন্সিল মান্যতা দেয়। দ্বিতীয় আয়োজক দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরশাহির কথা বলেছিল পিসিবি। কিন্তু এসিসি দ্বিতীয় দেশ হিসেবে শ্রীলঙ্কাকে বেছে নেয়।

আরও পড়ুন: ICC ODI World Cup 2023: ভারতে আসার আগে ভেন্যু নিয়ে পিসিবি-র কান্নাকাটি চলছেই! আইসিসি কি অনুরোধ মানবে?

আরও পড়ুন: Babar Azam: টালমাটাল বাবর আজমের পাক বোর্ড! সরে দাঁড়ালেন নাজম শেঠি, কিন্তু কেন?

এশিয়া কাপের ১৩টি ম্যাচের মধ্যে ৯টি ম্যাচই হবে শ্রীলঙ্কায়। চারটি ম্যাচ হবে পাকিস্তানে। কিন্তু জাকা আশরফ মনে করেন পাক মুলুকেই সব ম্যাচ হোক। জাকা আশরফ বলেন, "আমার ব্যক্তিগত মতামত, এই হাইব্রিড মডেল পাকিস্তান ক্রিকেটকে সাহায্য করবে না। আমি এই হাইব্রিড মডেল মোটেও পছন্দ করি না। আয়োজক দেশ হিসেবে সবক’টি ম্যাচই পাকিস্তানে হওয়া উচিত। শ্রীলঙ্কার মাটিতে বেশি ম্যাচ হচ্ছে। পাকিস্তানে হচ্ছে মাত্র চারটি ম্যাচ। এটা দেশের ক্রিকেটের জন্য মোটেও ঠিক নয়।" 

যদিও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের এক কর্তা এর মধ্যে আবার সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, "হাইব্রিড মডেলে এশিয়া কাপ করতে এসিসি রাজি হয়ে গিয়েছে। এই সিদ্ধান্তের আর কোনও বদল হবে না। আশরফ যা খুশি বলতে পারে।" 

ভারত বনাম পাক ম্যাচ নিয়ে এর আগেও জটিলতা তৈরি হয়েছে। ২০১১ সালে ৫০ ওভারের বিশ্বকাপ থেকে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসা নিয়েও অনেক জট পেকেছিল। কিন্তু দিনের শেষে সব ইগো ও রাজনীতির লড়াইকে পিছনে ফেলে জিতেছিল ক্রিকেট। এবারও তেমনই কিছু ঘটবে বলে আশা করছে ক্রিকেট দুনিয়া।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)     

Read More