Home> খেলা
Advertisement

Babar Azam: পারেননি ইমরান-মিয়াঁদাদ-ইনজামামরাও! করে দেখালেন বাবর আজম

ইতিহাস লিখলেন বাবর আজম (Babar Azam)

Babar Azam: পারেননি ইমরান-মিয়াঁদাদ-ইনজামামরাও! করে দেখালেন বাবর আজম

নিজস্ব প্রতিবেদন: পাক অধিনায়ক বাবর আজম (Babar Azam) মাঠে নামলে বাইশ গজ রেকর্ডের গন্ধ পায়। বিশ্বের এক নম্বর ওয়ানডে ব্যাটার প্রায় প্রতি ম্যাচেই রেকর্ড করাটাকে অভ্যাসে পরিণত করে ফেলেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে নতুন ইতিহাস লিখলেন বাবর। প্রথম ম্যাচে অ্যারন ফিঞ্চদের বিরুদ্ধে ৮৮ রানে হেরেছিল পাকিস্তান। কিন্তু দ্বিতীয় ম্যাচে বাবরের দল ৬ উইকেটে জিতে দুরন্ত প্রত্যাবর্তন করে অজিদের বিরুদ্ধে।

গত বৃহস্পতিবার লাহোরে অজিদের ৩৪৮ রান তাড়া করে জেতে পাকিস্তান। সৌজন্যে ইমাম-উল-হক (৯৭ বলে ১০৬) ও বাবরের (৮৩ বলে ১১৪) জোড়া সেঞ্চুরি। ম্যাচের সেরা বাবর পাকিস্তানের প্রথম অধিনায়ক হিসাবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরান করার নজির গড়েন এই ম্যাচে। অতীতে পাক ক্যাপ্টেনদের মধ্যে ইমরান খান (৮২, ব্রিসবেন, ১৯৯০), জাভেদ মিয়াঁদাদ (অপরাজিত ৭৪, শারজা, ১৯৮৭), ইনজামাম-উল-হক (৭২, লর্ডস, ২০০৪) ও মহম্মদ হাফিজের (৭২, মেলবোর্ন, ২০১৭) কেউই অজিদের বিরুদ্ধে নিজেদের দেশে বা অস্ট্রেলিয়ায় ওয়ানডে সেঞ্চুরির স্বাদ পাননি।  ইমরান-মিয়াঁদাদ-ইনজামামরা যা পারেননি, তা করে দেখালেন বাবর।

বাবর চলতি ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৭২ বলে ৫৭ রানের দুরন্ত ইনিংস খেলেছিলেন। এই ম্যাচেই তিনি। এই ম্যাচেই তিনি তাঁর দেশের ১৫ তম ও দ্রুততম ক্রিকেটার হিসাবে একদিনের আন্তর্জাতিক ম্যাচে ৪০০০ রান পূর্ণ করেন। বাবর চার হাজারি হতে নিয়েছিলেন ৮২ ইনিংস। টপকে যান ভিভ রিচার্ডস (৮৮) ও জো রুটদের (৯১)। বাবরের আগে শুধু দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা (৮১)।

১৯৯৮ সালের পর এই প্রথম পাকিস্তান সফরে এসেছে অস্ট্রেলিয়া (Australia tour of Pakistan 2022)। পূর্ণাঙ্গ সিরিজে তিনটি টেস্ট, সমসংখ্যক ওয়ানডে ম্য়াচ ও একটি টি-২০ রয়েছে। ২৪ বছর পর পাক মাটিতে টেস্ট সিরিজ জিতেছে অস্ট্রেলিয়া  (PAK vs AUS)। প্রথম দু'টি টেস্ট ড্র হয়ে যায় বাবর আজম ও প্যাট কামিন্সদের মধ্য়ে। ফলে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ ছিল 'ডু-অর-ডাই'। অস্ট্রেলিয়া ১১৫ রানে লাহোর টেস্ট জিতে সিরিজ পকেটে পুরে ফেলে। আগামিকাল পাকিস্তান-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ। পাকিস্তান জিততে পারলেই টেস্ট সিরিজ হারের বদলা নিতে পারবে।

আরও পড়ুন: LSG-র IPL 2022-এ প্রথম জয়! দেখুন ড্রেসিংরুমে রাহুল-গম্ভীরদের বাঁধনভাঙা উচ্ছ্বাস!

আরও পড়ুনMS Dhoni-Gautam Gambhir: ধোনি-গম্ভীরের রিইউনিয়ন! ফ্যানরা হাঁটলেন স্মৃতির সরণিতে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More