Home> খেলা
Advertisement

আইপিএলে এবার ফুটবলের মতো নিয়ম, ধার নেওয়া যাবে ক্রিকেটার

কোনও ক্রিকেটারকে অপ্রয়োজনীয় মনে হলে তাঁকে অন্য ফ্র্যাঞ্চাইজিতে ধারে পাঠাতে পারে যে কোনও দল।

আইপিএলে এবার ফুটবলের মতো নিয়ম, ধার নেওয়া যাবে ক্রিকেটার

নিজস্ব প্রতিবেদন : পারিশ্রমিকের নিরিখে ইউরোপের নামি ফুটবলারদের টেক্কা দিতে পারেন আইপিএলের তারকারা। ইন্ডিয়ান প্রিমিয়র লিগ যেন এখন এক আলাদা উচ্চতায় পৌঁছে গিয়েছে। তাই আইপিএলের নিয়ম-কানুনেও এখন  বিশেষত্বের ছোঁয়া। ২০২০ আইপিএলে ফ্র্যাঞ্চাইজিগুলি একে অপরের থেকে ক্রিকেটার ধার নিতে পারবে। ঠিক যেমন নিয়ম ইউরোপের ফুটবলে চালু রয়েছে। ইতিমধ্যে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি দল গুছিয়ে নেওয়ার জন্য উঠেপড়ে লেগেছে। তার মধ্যে এমন নিয়ম নিয়ে উত্সাহ বেড়েছে প্রতিটি ফ্র্যাঞ্চাউজির মধ্যে।

কোনও ক্রিকেটারকে অপ্রয়োজনীয় মনে হলে তাঁকে অন্য ফ্র্যাঞ্চাইজিতে ধারে পাঠাতে পারে যে কোনও দল। ইউরোপিয়ান ফুটবলে অনেক দলের ফুটবলার প্রথম একাদশে জায়গা না পেয়ে অন্য দলে যায়। এখানেও ব্যাপারটা সেরকমই। তবে ক্রিকেটার ও ফ্র্যাঞ্চাইজি এই সুযোগ পাবে আইপিএলের আসর অর্ধেক শেষ হওয়ার পর থেকে। দেশি ও বিদেশি, যে কোনও ক্রিকেটারকে ধারে নিতে পারবে ফ্র্যাঞ্চাইজি।

আরও পড়ুন-  আইপিএল নিলাম : সাড়ে ১৫ কোটি টাকায় কলকাতায় প্যাট কামিন্স, লটারি পেলেন ম্য়াক্সওয়েল

গতবার আইপিএলের মাঝ মরশুমে দলবদলের উইন্ডো খুলেছিল । পাঁচদিনের জন্য খোলা ছিল উইন্ডো। তাতে বিভিন্ন দলে থাকা তরুণ ক্রিকেটাররা মাঝ মরশুমে দল বদলের সুযোগ পেয়েছিলেন। তবে সেটা ছিল শুধুমাত্র ভারতীয় ক্রিকেটারদের জন্য। তাও আবার জাতীয় দলের হয়ে অভিষেক হয়নি ও আইপিএলে দুটি ম্যাচ খেলেনি এমন ক্রিকেটারদের জন্য ছিল এই সুযোগ। এবার সেরকম কোনও বাধ্যবাধকতা থাকছে না। সবার জন্য এক নিয়ম। যে কেউ চাইলেই আইপিএলের মাঝ মরশুমে অন্য দলে যেতে পারবেন ধারে। টুর্নামেন্টের প্রথম ২৮টি ম্যাচে দুটির বেশি খেলেননি এমন ক্রিকেটারকে চাইলে ধারে নিতে পারবে অন্য দল। দুই ফ্র্যাঞ্চাইজির মধ্যে চুক্তি হবে কোনও ক্রিকেটারকে ধারে নিতে হলে। তবে এক্ষেত্রে কোনও ক্রিকেটারের আর্থিক লাভ তেমন হবে না। 

Read More