Home> খেলা
Advertisement

Novak Djokovic: চলে এল ২৪ নম্বর গ্র্যান্ড স্ল্যাম, ইতিহাস লিখেই অবসরের ঘোষণা জোকারের!

Novak Djokovic reveals his retirement plans: নোভাক জকোভিচ জানিয়ে দিলেন যে, তিনি কবে ছাড়ছেন টেনিস। যে উত্তরের অপেক্ষায় ছিল টেনিস বিশ্ব।

Novak Djokovic: চলে এল ২৪ নম্বর গ্র্যান্ড স্ল্যাম, ইতিহাস লিখেই অবসরের ঘোষণা জোকারের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লিয়োনেল মেসি (Lionel Messi) ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo) সঙ্গে নোভাক জকোভিচের (Novak Djokovic) দু'টো মিল। এক) এই তিনজনই নিজেদের খেলায় 'টপ অ্যাথলিট', দুই) পঁয়ত্রিশ পেরিয়েও এই তিন মহারথীর খেলায় বিন্দুমাত্র মরচে ধরেনি, উল্টে তাঁদের খেলা দেখলে মনে হবে, তাঁরা সকলেই তরুণতুর্কী! একেবারে তেল দেওয়া মেশিনের মতো ফুটছে। গত জুনে জকোভিচ ২৩ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জিলেন। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে তাঁর ঝুলিতে চলে এল ২৪ নম্বর গ্র্যান্ড স্ল্যাম! গ্র্যান্ড স্ল্যাম জেতাটাকে যিনি জলভাতের মতো করে ফেলেছেন। ড্যানিল মেদভেদেভকে (Daniil Medvedev) ৬-৩, ৭-৬ (৫), ৬-৩ হারিয়ে জিতে নিলেন যুক্তরাষ্ট্র ওপেন (U.S. Open)। 

আরও পড়ুন: IFA Shield: দুই বাংলাকে মেলাবে ফুটবল, ঐতিহ্যের শিল্ডে এবার বসুন্ধরা!

চতুর্থ ফ্লাশিং মেডোজ খেতাব এল সার্বিয়ান সুপারস্টারের। ৩৬ বছরের বেলগ্রেডের বাসিন্দার কাছে এখন অনেকেরই প্রশ্ন, তিনি কবে নিচ্ছেন অবসর? এর উত্তরে জোকার যা বললেন, তা টেনিসপ্রেমীদের হৃদয়ে জিতে নেবে। অবসরের প্রসঙ্গে তিনি বলেন, 'অবসরের প্রশ্নটা আমি নিজেই নিজেকে জিজ্ঞাসা করি। এত কিছু করার পর কেন আমি আর টেনিস খেলব? আর কতদিন এই ভাবে এগিয়ে যাব। অবশ্যই আমার মাথার মধ্যে এই প্রশ্নগুলো ঘোরে। আমি জানি যে, আমি সর্বোচ্চ পর্যায়ে খেলেছি। এই খেলার সবচেয়ে বড় বড় টুর্নামেন্ট জিতেছি। সত্য়ি বলতে খেলাটা আমি ছাড়তে চাই না। আমি এখনও সেরা জায়গায় আছি। আমার পরিবার জানে যে, বিগত ২৪ ঘণ্টায় ওদের আমি বলেছি যে, আমাকে স্পর্শ করবে না। আমার সঙ্গে কথা বলবে না। কারণ আমি জানতাম ইতিহাসের দোরগোড়ায় দাঁড়িয়ে আছি। আমি এই ম্য়াচটাকেও আর পাঁচটা ম্য়াচের মতো দেখেছি। আমি জানতাম আমাকে জিততে হবে রুটিন মেনে। প্লেয়ার আসবে, যাবে। আমার ভাগ্যেও সেটাই লেখা আছে। একদিন আমি টেনিস ছেড়ে দেব। হয়তো আগামী ২৩-২৪ বছরের মধ্য়ে। আশা করি আমাকে আরও কিছুদিন দেখতে হবে আপনাদের।' জকোভিচের এই উত্তর টেনিস ভক্তদের এখন নিশ্চিন্তে থাকতে দেবে আরও কিছুদিন।

গতবছর লেভার কাপ খেলে টেনিসকে আলবিদা বলেছেন রজার ফেডেরার। ২৪ বছরের বর্ণময় কেরিয়ারে ফেডেরার জিতেছেন কুড়িটি গ্র্যান্ড স্ল্যাম। সুইস সম্রাট টেনিস ছাড়ার সঙ্গেই এক শূন্যতা তৈরি হয়েছিল। টেনিসের সর্বকালের অন্যতম সেরা ও এই প্রজন্মের 'বিগ থ্রি'র একজন ছিলেন রাজা রজার। ফেডেরার ছাড়ার পর এখনও টেনিস স্বপ্ন দেখে রাফায়েল নাদাল ও নোভাক জকোভিচকে  ঘিরে। চলতি বছর ফরাসি ওপেন শুরুর আগেই লাল সুড়কির সম্রাট বলেছিলেন যে, তিনি আগামী বছরই টেনিসকে গুডবাই বলবেন। জকোভিচকে নিয়ে তথ্যচিত্র হয়েছে। নাম 'নোভাক জকোভিচ, আনটোল্ড স্টোরিজ'। জকোভিচের বাবা সারজান জকোভিচ ছেলের অবসরের প্রসঙ্গে সেখানে বলেছিলেন, 'দেখুন, আজ থেকে সাত-আট বছর আগেই ওর সব স্বপ্ন পূরণ হয়ে গিয়েছে। বাকি যা ঘটছে তা অসাধারণ বোনাস। নোভাক ধীরে ধীরে তবে নিশ্চিত ভাবে ওর শেষের দিকে। তবে এখনই শেষ নয়। এক বা দেড় বছরে তা ঘটবে। আমি বাবা হিসেবে চাইব, অত্যন্ত কঠিন এই কাজটা ওর থামানো উচিত। শারীরিক ও মানসিক ভাবে অত্যন্ত চ্যালেঞ্জিং। বিগত ৩০ বছর ধরে ও অত্যন্ত দায়বদ্ধতার সঙ্গে এটাই করে আসছে। সত্যি বলতে টেনিস ছাড়া অন্য কিছুর জন্য ওর কাছে সময় নেই। আমি বলব, টেনিস ওর জীবনের অঙ্গ। ওর পুরো জীবন টেনিস নয়। আমি চাই ও কেরিয়ার শেষ করার পর আরও এমন কিছু করবে, যার জন্য় পরিচিতি পাবে। আশা করি আগামী বছর ও টেনিসবিশ্বকে বিদায় বলবে। ' নোভাকের মা ডিজানা বলছেন যে, তাঁর ছেলে হয়তো আরও বছর দুই খেলবে। তবুও তাঁর সংযোজন, 'টেনিস ছাড়ার ব্যাপারটা নোভাকের উপর নির্ভর করছে। আমি যতটুকু জানি যে, ও চাইলে এখনই অবসর নিতে পারে। ও সব জিতে গিয়েছে।' এখন দেখার জকোভিচ আর কতদিন টেনিস মাতান!

আরও পড়ুন: CAB Annual Award Cermony: 'পুরস্কারের টাকা মালিদের'... জীবনকৃতী রাজুকে প্রথম বলেই বোল্ড করেছিলেন শর্মিলা!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More