Home> খেলা
Advertisement

Mesut Ozil: আর খেলবেন না ফুটবল! জানিয়ে দিলেন বিশ্বকাপ জয়ী 'দ্য অ্যাসিস্ট কিং'

Mesut Ozil announces retirement aged 34: ১৭ বছরেরও বেশি সময় ধরে পেশাদার ফুটবল খেলছেন মেসুট ওজিল। কিন্তু এবার তিনি থামলেন। জানিয়ে দিলেন যে, ফুটবলের বুটজোড়া তুলে রাখবেন তিনি। আর খেলবেন না ফুটবল। সোশ্যাল মিডিয়ায় অবসরের ঘোষণা করে দিলেন জার্মানির বিশ্বকাপ জয়ী।  

Mesut Ozil: আর খেলবেন না ফুটবল! জানিয়ে দিলেন বিশ্বকাপ জয়ী 'দ্য অ্যাসিস্ট কিং'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৩৪ বছর বয়সেই থামলেন তিনি। কেরিয়ার নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেললেন মেসুট ওজিল। বুধবার জার্মানির বিশ্বকাপ জয়ী মিডফিল্ডার সোশ্যাল মিডিয়ায় অবসরের ঘোষণা করে দিলেন। আর্সেনাল (Arsenal) ও রিয়াল মাদ্রিদের (Real Madrid) হয়ে ফুল ফোটানো ওজিল খেলছিলেন তুরস্কের ক্লাব ইস্তানবুল বাসাকসেহিরের হয়ে। কিন্তু চুক্তিভঙ্গ করেই বুট জোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিলেন ২০১৪ সালে জার্মানির জার্সিতে বিশ্বকাপ জেতা ফুটবলার। ২০২১ সালে আর্সেনাল ছেড়ে তুরস্কের ক্লাব ফেনেরবাখে যোগ দিয়েছিলেন ওজিল। এক মরসুম সেখানে কাটিয়ে চলে আসেন বাসাকসেহিরে।

ওজিল এদিন লিখলেন, 'সবাইকে হ্যালো, সুচিন্তিত বিবেচনার পরেই আমি পেশাদার ফুটবল থেকে অবিলম্বে অবসর ঘোষণা করছি। ১৭ বছরেরও বেশি সময় ধরে পেশাদার ফুটবল খেলার বিশেষ অধিকার পেয়েছি। এবং এই সুযোগের জন্য আমি অত্যন্ত কৃতজ্ঞ। তবে সাম্প্রতিক সপ্তাহ এবং মাসগুলিতে চোট আঘাত আমাকে ভুগিয়েছে। এটাই আরও অনেক বেশি করে পরিষ্কার করে দিয়েছে যে, ফুটবলের এই বড় মঞ্চটা ছাড়ার সময় এসেছে। অসাধারণ এক যাত্রা। অবিস্মরণীয় মুহূর্ত ও আবেগের মেলবন্ধন। আমি আমার ক্লাব শাল্কে, ওয়ার্ডার ব্রেমেন, রিয়াল মাদ্রিদ, আর্সেনাল, ফেনেরবাখ, বাসাকসেহিরকে ধন্যবাদ জানাতে চাই। এই সব ক্লাবে কোচ, সতীর্থদের থেকে দুর্দান্ত সমর্থন পেয়েছি। যাঁরা পরে বন্ধু হয়ে গিয়েছে। তবে বিশেষ ধন্যবাদ আমার পরিবারের সদস্যদের এবং আমার নিকট বন্ধুদের। তারা প্রথম দিন থেকেই আমার যাত্রার অংশ। জীবনের ভালো এবং খারাপ সময়ে আমাকে প্রচুর ভালোবাসা এবং সমর্থন জুগিয়েছে '।

ওজিল ব্রেমেনের হয়ে ডিএফবি-পোকাল জিতেছেন। রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগা ও কোপা দেল রে ও সুপারকোপা দে এসপানা জিতেছেন। আর্সেনালের হয়ে এফএ কাপ, এফএ কমিউনিটি শিল্ড জিতেছেন। ২০০৯-২০১৮ পর্যন্ত রিয়াল মাদ্রিদেখেলেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সাদা জার্সিতে খেলেই তিনি হয়েছেন ফুটবল গ্রহের অন্যতম উজ্জ্বল নক্ষত্র। সিআর সেভেন ২০১০-২৩ পর্যন্ত পাশে পেয়েছেন জার্মান মিডফিল্ডার ওজিলকে। মাঠে দুয়ের বোঝাপড়া ও বন্ধুতা ছিল সেসময় আলোচনার বিষয়। ওজিল বলে বলে গোল করাতেন রোনাল্ডোকে দিয়ে। এক সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দুরন্ত ফুটবল উপহার দিয়েছিলেন। হাসি-কান্না, ঘাম-রক্ত মেখে নেন। কাতার বিশ্বকাপের পর যখন রোনাল্ডোকে নিয়ে সমালোচনার ঝড় উঠেছিল, তখন ওজিল বুঝিয়ে ছিলেন বন্ধুতা কাকে বলে।

 
ওজিল সোশ্যাল মিডিয়ায় লিখেছিলেন, 'রোনাল্ডোকে নিয়ে প্রেসের ক্রমাগত নেগেটিভিটি দেখছি। মিডিয়া শুধু ক্লিক করার জন্য ব্যস্ত। ওদিকে যেসব ফুটবল পণ্ডিতদের আর কেরিয়ার নেই, তারা বড় নামের সঙ্গে নিজেদের জুড়ে নজরে থাকতে চায় এবং রোনাল্ডোকে খারাপ দেখাতে চায়। রোনাল্ডো সদ্য ৩৮ বছরে পা দেবে। ও প্রতি মরসুমে এখন আর ৫০ গোল করে না বলেই লোকে অবাক হচ্ছে? প্রতিটি ফুটবল ফ্যান অত্যন্ত খুশি যে, তারা রোনাল্ডোর থেকে ২০ বছর ধরে বিশ্বমানের ফুটবল দেখে আসছে। আমার মনে হয় না নতুন প্রজন্মের কেউই রোনাল্ডোর পরিসংখ্যান ফের স্পর্শ করতে পারবে বলে। ও নিজের ক্যাটাগরিতে গোট। সকলেরই আরও বেশি সম্মান করা উচিত সেই মানুষটিকে, যে খেলার ইতিহাসে সর্বকালের শ্রেষ্ঠ অ্যাথলিট। ' ওজিল সেই দিন বুঝিয়ে দিয়েছিলেন যে, রোনাল্ডো তাঁর হৃদয়ের ঠিক কোন জায়গায় বিচরণ করেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

Read More