Home> খেলা
Advertisement

MCC Rules: ব্যাটারদের ক্ষেত্রে চালু হল কোন নতুন নিয়ম? জানতে পড়ুন

এতদিন ফিল্ডার ক্যাচ ধরার আগে দুই ব্যাটার এক অন্যকে ক্রস নতুন ব্যাটার নন-স্ট্রাইকার প্রান্তে এসে দাঁড়াতেন। তবে এ বার থেকে সেই নিয়ম উঠে যাচ্ছে। বরং নতুন ব্যাটারকে বল ফেস করতে হবে। 

MCC Rules: ব্যাটারদের ক্ষেত্রে চালু হল কোন নতুন নিয়ম? জানতে পড়ুন

নিজস্ব প্রতিবেদন: বদলে গেল ক্রিকেটের পুরনো নিয়ম। এ বার ক্যাচের আগে দুই ব্যাটার রান নেওয়ার জন্য ক্রস করলেও স্ট্রাইক নিতে হবে নতুন ব্যাটারকে। এই নিয়ম চালু হবে চলতি বছর ১ অক্টোবর থেকে। ম্যারিলিবন ক্রিকেট ক্লাব (MCC) পুরানো এই নিয়ম বদলে দিল। 

বদলে যাওয়া নিয়মগুলির মধ্যে অন্যতম হল ক্যাচ আউটের সময় দুই ব্যাটারের প্রান্ত বদলের বিষয়টি। এতদিন ফিল্ডার ক্যাচ ধরার আগে দুই ব্যাটার এক অন্যকে ক্রস নতুন ব্যাটার নন-স্ট্রাইকার প্রান্তে এসে দাঁড়াতেন। তবে এ বার থেকে সেই নিয়ম উঠে যাচ্ছে। বরং নতুন ব্যাটারকে বল ফেস করতে হবে। 

নতুন এই নিয়মে কোনও ব্যাটার ক্যাচ আউট হলে নতুন ব্যাটারকে সরাসরি এসে স্ট্রাইক নিতে হবে। ক্রস করার বিষয়টি আর প্রযোজ্য থাকছে না। একমাত্র ওভারের শেষ বলে ব্যাটার ক্যাচ আউট হলে স্বাভাবিকভাবে যেমন বোলিং প্রান্ত বদল হয়, সেক্ষেত্রে নতুন ব্যাটার নন-স্ট্রাইকার প্রান্ত থেকে নিজের ইনিংস শুরু করবেন। 

ইসিবি (ECB) ইতিমধ্যেই 'দ্য হান্ড্রেড' প্রতিযোগিতায় এই নিয়ম চালু করেছে। সুতরাং, ঘরোয়া ক্রিকেটের আসরে ইতিমধ্যেই নতুন এই নিয়ম পরীক্ষিত। আন্তর্জাতিক মঞ্চে ১ অক্টোবর থেকে চালু হতে চলেছে এই নিয়ম। নতুন এই নিয়ম কতটা গ্রহণযোগ্য হয় সেটা এখন দেখার। 

আরও পড়ুন: বিতর্কিত ‘মানকাডিং’ নিয়ে কোন বড়সড় সিদ্ধান্ত নিল MCC? জানতে পড়ুন

আরও পড়ুন: Shane Warne Passes Away: প্রয়াত ওয়ার্নের ঘরের বাইরে এই চার মহিলা কে? উঠছে প্রশ্ন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

Read More