Home> খেলা
Advertisement

বিতর্কিত ‘মানকাডিং’ নিয়ে কোন বড়সড় সিদ্ধান্ত নিল MCC? জানতে পড়ুন

এমসিসি-র তরফে জানানো হয়েছে, মানকাডিংকে আর 'আনফেয়ার প্লে' অথবা 'অনৈতিক খেলা'র তালিকায় রাখা হবে না।

বিতর্কিত ‘মানকাডিং’ নিয়ে কোন বড়সড় সিদ্ধান্ত নিল MCC? জানতে পড়ুন

নিজস্ব প্রতিবেদন: বাইশ গজের যুদ্ধে মানকাডিং-কে (Mankad) নিয়ে বরাবর তীব্র বিতর্ক হয়েছে। এই নিয়মে কোনও ব্যাটারকে আউট করা ‘জেন্টলম্যানস গেমে’র বিরোধী কাজ বলেই মনে করা হয়। এরমধ্যে ২০১৯ সালের আইপিএল-এ মানকাডিং বিতর্ক উসকে দিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। এরপর থেকে একাধিকবার এর নিয়মে বদল আনার দাবি উঠেছে। আর এ বার এই ইস্যু নিয়ে বড় ঘোষণা করল ম্যারিলিবন ক্রিকেট ক্লাব (MCC)।

কী বদল ঘটানো হল এই নিয়মে? MCC-র তরফে জানানো হয়েছে, মানকাডিংকে আর ‘আনফেয়ার প্লে’ অথবা ‘অনৈতিক খেলা’র তালিকায় রাখা হবে না। বরং এটি স্থান পাচ্ছে ‘রান আউট’ সেকশনে। অর্থাৎ হাজার বিতর্ক সত্ত্বেও পদোন্নতিই ঘটানো হল মানকাডিংয়ের। কেন এমন সিদ্ধান্ত নেওয়া হল? এমসিসি-র পক্ষ থেকে ব্যাখ্যা দিয়ে বলা হয়েছে, "ক্রিকেটের নিয়মে এটা হিসাব মতো রানআউট। তা সত্ত্বেও একে ‘আনফেয়ার প্লে’র তালিকায় রাখা হয়। বিষয়টিকে এমনভাবে তুলে ধরা হয় যেন বোলারই এক্ষেত্রে ভিলেন। কিন্তু এতে তো কোনও অনৈতিক বিষয় নেই। বরং নন-স্ট্রাইকার এন্ডে যিনি রয়েছেন, তিনিই নিয়ম ভঙ্গ করছেন। তাই এই ইস্যু নিয়ে বিতর্কের কোনও কারণই থাকতে পারে না।" 

২০১৯ আইপিএল-এর রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) বনাম কিংস ইলেভেন পাঞ্জাব (Kings XI Punjab) ম্যাচে মানকাডিং নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়েছিল। নন-স্ট্রাইকার এন্ডে থাকা জস‌ বাটলারকে (Josh Butler) মানকাডিং করে আউট করেছিলেন অশ্বিন। এরপর এই নিয়মে বদল আনার দাবি তুলেছিলেন মুথাইয়া মুরলিথরন। তাঁর সঙ্গে সুর মিলিয়েছিলেন একাধিক প্রাক্তন। শেষ পর্যন্ত মানকাডিংয়ের পদোন্নতিই ঘটল।

তবে শুধু এই নিয়ম নয়, এমসিসি-র আওতায় থাকা আরও একটি নিয়মে বদল ঘটানো হল। জানানো হয়েছে, বলে থুথু লাগানোর নিয়ম চিরতরে নিষিদ্ধ করা হল। করোনা আবহে থুথু লাগানোয় সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হলেও পরিচ্ছন্নতার কথা ভেবে এ বার এটি চিরকালের জন্য নিষিদ্ধ হল।

আরও পড়ুন: Shane Warne Passes Away: প্রয়াত ওয়ার্নের ঘরের বাইরে এই চার মহিলা কে? উঠছে প্রশ্ন

আরও পড়ুন: Shane Warne Passes Away: শেষবারের মতো দেশে ফিরছেন সবার প্রিয় ওয়ার্নি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

Read More