Home> খেলা
Advertisement

Eden Gardens, Legends League Cricket : ১৯৯৬ বিশ্বকাপের স্মৃতি উসকে ইডেনে ফিরল লেজার-শো

Eden Gardens, Legends League Cricket : অবশ্য ক্রিকেটের নন্দন কাননে লেজার-শো এটাই প্রথম নয়। প্রয়াত জগমোহন ডালমিয়া বিসিসিআই-এর সভাপতি থাকার সময় এমন লেজার-শো সবার সামনে এনেছিলেন। 

Eden Gardens, Legends League Cricket : ১৯৯৬ বিশ্বকাপের স্মৃতি উসকে ইডেনে ফিরল লেজার-শো
Sabyasachi Bagchi |Updated: Sep 17, 2022, 09:17 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৩ সালে ভারতের মাটিতে আয়োজিত হবে ৫০ ওভাররে বিশ্বকাপ (ICC World Cup)। এই মেগা প্রতিযোগিতার বেশ কয়েকটি ম্যাচ পেতে পারে ইডেন গার্ডেন্স (Eden Gardens)। আর বিশ্বকাপের ম্যাচ আয়োজনের দায়িত্ব পেলে দর্শকদের জন্য কী উপহার থাকছে, এর আগাম আভাস দিয়ে রাখল সিএবি (CAB)। শুক্রবার একেবারে জমে গেল লেজার-শো। সেই ১৯৯৬ সালের বিশ্বকাপের উদ্বোধনের সময় লেজার-শোর স্মৃতি মনে করিয়ে দিল এ বারের আলো-আঁধারির খেলা।  

শনিবার থেকে শুরু হয়েছে লেজেন্ডস লিগ ক্রিকেট (Legends League Cricket)। তবে শুক্রবার ইডেনে আয়োজিত হয়েছিল একটি প্রদর্শনী ম্যাচ। মুখোমুখি হয়েছিল ইন্ডিয়া মহারাজাস ও ওয়ার্ল্ড জায়ান্টস। সেই ম্যাচকে ছাপিয়ে আলোচনায় উঠে এল ইডেনের লেজার-শো। পরীক্ষামূলকভাবে সেটা দেখে নেওয়া হল শুক্রবার। রাতের আকাশে আলোর মায়াবী খেলা উপভোগ করলেন দর্শকরা। দুই ইনিংসের মাঝের বিরতিতে ইডেন দেখল আলোর খেলা।

আরও পড়ুন: Jasprit Bumrah : কীভাবে মহানুভবতা দেখালেন 'বুম বুম বুমরা'? জানতে পড়ুন

আরও পড়ুন: Shubman Gill, IPL 2023: এক মরসুমে মোহভঙ্গ, গুজরাত ছেড়ে কলকাতায় ফিরছেন শুভমন!

অবশ্য ক্রিকেটের নন্দন কাননে লেজার-শো এটাই প্রথম নয়। প্রয়াত জগমোহন ডালমিয়া বিসিসিআই-এর সভাপতি থাকার সময় এমন লেজার-শো সবার সামনে এনেছিলেন। ১৯৯৬ সালের ওয়ানডে বিশ্বকাপের উদ্বোধনে এই ঘটনার সাক্ষী থেকেছিল ইডেন। তবে সে দিন বৃষ্টি এবং মেঘাচ্ছন্ন আকাশের কারণে শো একেবারেই জমেনি। তবে এ বার তেমন কিছু হল না। প্রায় ১৫ মিনিট ধরে চলে এই শো। পঞ্জাবের একটি কোম্পানি এই লেজার শো'র দায়িত্বে ছিল। গোটা বিষয়টা অত্যন্ত সুন্দরভাবে উপস্থাপনা করা হয়েছে। যার মজা নিয়েছেন ইডেন গার্ডেনে উপস্থিত সকলেই।

ব্যাকগ্রাউন্ডে কখনও বাজছে 'রঙ্গ দে বসন্তী', কখনও আবার 'মেড ইন ইন্ডিয়া', 'শুনো গউর সে দুনিয়া ওয়ালো'-র মতো জনপ্রিয় বলিউডের গান। আর সেই তালে ছন্দ মিলিয়ে আলোর খেলা চলল রাতের আকাশে। এমনিতেই ইডেনের বাতিস্তম্ভের সংস্কার হয়েছে। বদলে ফেলা হয়েছে পুরনো সব আলো। তার পরিবর্তে বসানো হয়েছে এলইডি আলো। সেই ফ্লাডলাইটে ব্যবহৃত হয়েছে অত্যাধুনিক ডিএমএক্স প্রযুক্তি। যা জ্বলে উঠছে সেকেন্ডের ভগ্নাংশ সময়ে। সুর ও তালের সমন্বয়ে জ্বলে উঠল ও নিভল সেই ফ্লাডলাইটও। সঙ্গে লেজার রশ্মির মাধ্যে রাতের আকাশে রঙিন আলোর আল্পনা। মন্ত্রমুগ্ধের মতো দেখল স্টেডিয়ামে হাজির জনতা। এমনকী, দুই দলের ক্রিকেটারেরাও ড্রেসিংরুম ছেড়ে বেরিয়ে মাঠের ধারে দাঁড়িয়ে দেখলেন এই মায়াবী দৃশ্য।

ইডেনের সমস্ত ব্লকে দর্শকদের প্রবেশাধিকার ছিল না। গেট ১, ২, ৩, ৪ এবং ৫ মূলত এই পাঁচটি গেট দিয়েই গ্যালারি ভরিয়েছিলেন দর্শকরা। সেই দর্শকরাই লেজার শো তারিয়ে তারিয়ে উপভোগ করলেন। আলো আঁধারের খেলা দেখে মনে হচ্ছিল ইডেন যেন এক মায়ানগরী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)