Home> খেলা
Advertisement

Kylian Mbappe: অনেক কম টাকাতেই নাকি জুড-ভিনিদের পাশে! বিশদে রইল এমবাপের রিয়াল চুক্তি

Kylian Mbappe’s Real Madrid contract details: এমবাপের রিয়ালে যোগ দেওয়া শুধু সময়ের অপেক্ষা। শোনা যাচ্ছে অনেক কম টাকায় নাকি স্বপ্নের ক্লাবে খেলবেন ফরাসি তারকা।

Kylian Mbappe: অনেক কম টাকাতেই নাকি জুড-ভিনিদের পাশে! বিশদে রইল এমবাপের রিয়াল চুক্তি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিলিয়ান এমবাপে (Kylian Mbappe) কী করতে চলেছেন, তা একমাত্র তিনিই ভালো বলতে পারবেন। তবে তাঁকে নিয়ে বিগত কয়েক বছরে, দলবদলের বাজার তাঁকে নিয়ে আগুন জ্বলছে। বিদেশি মিডিয়ার একাংশের দাবি ফ্রান্সের বিশ্বকাপ জয়ী মহানক্ষত্র নাকি রিয়াল মাদ্রিদে (Real Madrid) সই করেই দিয়েছেন। সাদা জার্সি গায়ে চাপানো শুধু সময়ের অপেক্ষা। নাসের আল-খেলাইফির (Nasser Al-Khelaifi) ক্লাব বিবৃতি দিয়ে জানিয়েই দিয়েছে যে, এমবাপে পিএসজি (PSG) ছাড়ছেন। আর এবার এমবাপের রিয়ালের চুক্তির বিস্তারিত তুলে ধরলেন ফুটবলের ট্রান্সফারের খবর বিশেষজ্ঞ বেন জ্য়াকবস (Ben Jacobs)।

জ্য়াকবল বলছেন, 'এমবাপেকে ইতিমধ্য়েই পাঁচ বছরের চুক্তিপত্র দিয়েছে রিয়াল মাদ্রিদ। দেখে সই করা শুধু সময়ের অপেক্ষা। তবে ওঁর বেতন কিন্তু ওই বছরে ১৫ মিলিয়ন ইউরোর কাছাকাছি হবে। এর সঙ্গে থাকবে সাইনিং-অন বোনাস। জুড়বে ইমেজ রাইট। তবে পিএসজি এমবাপেকে যে নতুন চুক্তির প্রস্তাব দিয়েছে, তার চেয়ে রিয়ালের প্রস্তাবের অঙ্ক অনেকটাই কম। এমনকী ২০২২ সালে রিয়াল মাদ্রিদ এমবাপেকে অনেক বেশি টাকার প্য়াকেজের প্রস্তাব দিয়েছিল। এমবাপে কিন্তু সবসময় জানতেন যে, রিয়ালে আসলে ওয়েজ (দৈনিক মজুরি) কমে যাবে, তবে এটা বড় কোনও ফ্যাক্টর নয় ওঁর কাছে। তবে এমবাপের কাছে ইউরো ২০২৪ ও প্য়ারিস অলিম্পিক্সে খেলার সবুজ সংকেত দরকার ছিল। যেটা আবার রিয়ালের প্রাক মরসুম মার্কিন সফরের মধ্য়েই পড়ছে। এই নিয়ে দুই পক্ষই কাজ করছে।' এও শোনা যাচ্ছে যে, এমবাপেকে নেওয়ার জন্য় নাকি মরিয়া ম্য়াঞ্চেস্টার সিটিও। পেপ গুয়ার্দিওলা আর্লিং হাল্য়ান্ডের সঙ্গেই তিনি জুড়ে দিতে চাইছেন এমবাপেকে। এই প্রসঙ্গে জ্য়াকবসের বক্তব্য়, 'এমবাপে আর কোনও ক্লাবে যোগ দেবেন না। প্রিমিয়র লিগের অন্য় ক্লাবে যোগ দেওয়ার খবরও বাজারে ছিল। লিভারপুল, আর্সেনাল ও চেলসিও আগ্রহ দেখিয়েছে এমবাপেকে নেওয়ার জন্য়। কেউ তো এও রিপোর্ট করেছে যে, ম্য়ান সিটি শেষ মুহূর্তে এমবাপের সঙ্গে বৈঠক করেছে। এসব একেবারেই পাকা খবর নয়। এমবাপে নিজের দর বাড়িয়েছেন।'

পিএসজি দিন পাঁচেক আগে জানিয়েছিল, 'এমবাপে আমাদের বলেছেন যে, মরসুম শেষ হলেই তিনি পিএসজি ছাড়বেন। তবে ওঁর ক্লাব ছাড়ার বিষয়ে সব শর্তে এখনও দুই পক্ষ একমত হতে পারেনি। সবার উপরে প্রতিষ্ঠান, মনে করিয়ে দিতে চাই যে, প্রতি বছর এমবাপের মোট খরচ ২০০ মিলিয়ন ইউরো। পিএসজি ভবিষ্য়ৎ ও দলের ভারসাম্য়ের উপরেই ফোকাস করেছে।' পিএসজি-র সঙ্গে এমবাপের ২০২৫ পর্যন্ত চুক্তি।  ২০১৭ সালে এমবাপেকে আনতে ১৮০ মিলিয়ন ইউরো পিএসজি খরচ করেছিল। এখন দেখার পিএসজি সুপারস্টার তাঁর স্বপ্নের ক্লাব রিয়ালেই যোগ দেন নাকি অন্য কোথাও পাড়ি জমান! লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর, এই মুহূর্তে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় সুপারস্টার যে এমবাপে, এই নিয়ে কোনও সন্দেহ নেই। গতবছর জুলাইয়ে জানা গিয়েছিল যে, পিএসজি কিছুতেই ছাড়বে না এমবাপেকে। ৯১২৯ কোটির বিনিময়ে নাকি পিএসজি ১০ বছরের জন্য এমবাপে-কে রাখতে মরিয়া। সারা বিশ্ব জানে যে, তেকাঠিটি বড্ড ভালো চেনেন ভক্তের 'নিনজা টার্টল'।

Read More