Home> খেলা
Advertisement

অ্যান্টিগায় প্রথম টেস্ট জিতে সৌরভকে টপকে ধোনিকে ছুঁলেন ক্যাপ্টেন কোহলি

৩১৮ রানে প্রথম টেস্ট জিতে নেয় কোহলি ব্রিগেড।

অ্যান্টিগায় প্রথম টেস্ট জিতে সৌরভকে টপকে ধোনিকে ছুঁলেন ক্যাপ্টেন কোহলি

নিজস্ব প্রতিবেদন : অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে বিরাট জয় পেয়েছে টিম ইন্ডিয়া। বুম-বুম-বুমরাহর দাপটে মাত্র ১০০ রানে ক্যারিবিয়ানদের দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায়। ৩১৮ রানে প্রথম টেস্ট জিতে নেয় কোহলি ব্রিগেড। আর এই টেস্ট জেতার ফলে বিদেশের মাটিতে ভারতীয় অধিনায়ক হিসেবে টেস্ট জয়ের নিরিখে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে টপকে গেলেন বিরাট কোহলি। একই সঙ্গে ভারতীয় অধিনায়ক হিসেবে টেস্ট জয়ের নিরিখে মহেন্দ্র সিং ধোনিকে ছুঁলেন ক্যাপ্টেন কোহলি।

 

অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট জয়ের পর বিদেশের মাটিতে ভারতের সফলতম অধিনায়ক এখন বিরাট কোহলিই। অন্তত পরিসংখ্যান তো তাই বলছে। এতদিন এই রেকর্ড ছিল যুগ্মভাবে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ও বিরাট কোহলির দখলে। দু'জনেই বিদেশের মাটিতে ১১টি করে টেস্ট জিতেছিলেন। রবিবার অ্যান্টিগায় টেস্ট জেতার পর সৌরভ গাঙ্গুলিকে ছাপিয়ে গেলেন বিরাট কোহলি। ভারতের বাইরে ২৬টি টেস্ট দলকে নেতৃত্ব দিয়ে ১২টি টেস্ট জয়ের নজির বিরাটের নামের পাশে।

অন্যদিকে ভারত অধিনায়ক হিসেবে মোট টেস্ট জয়ের নিরিখে মহেন্দ্র সিং ধোনিকে স্পর্শ করলেন বিরাট কোহলি। অধিনায়ক হিসেবে দুজনেই ২৭টি করে টেস্ট জিতেছেন। ৬০টি টেস্টে দেশকে নেতৃত্ব দিয়ে ২৭টি টেস্ট জিতেছিলেন ধোনি। সেখানে মাত্র ৪৭টা টেস্টে দেশকে নেতৃত্ব দিয়ে ধোনিকে ছুঁয়ে ফেললেন বিরাট কোহলি। শুক্রবার থেকে কিংস্টনে শুরু ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টেস্ট। সেই টেস্ট জিততে পারলেই ধোনিকে টপকে ভারতের সফলতম টেস্ট অধিনায়ক হয়ে যাবেন ক্যাপ্টেন কোহলি।     

আরও পড়ুন - বুমরাহ-রাহানের দাপটে ধরাশায়ী ওয়েস্ট ইন্ডিজ, অ্যান্টিগা টেস্টে ৩১৮ রানে জয়ী ভারত

Read More