Home> খেলা
Advertisement

Harbhajan Singh | Kamran Akmal | Arshdeep Singh: 'শিখরাই বাঁচিয়েছে তোমার মা-বোনকে, মুখ সামলে কথা বলো নালায়েক'

Kamran Akmal apologises for racist joke: কামরান আকমল এবার ক্ষমা চাইলেন আর না পেরে। হরভজন তবুও থামলেন না।

Harbhajan Singh | Kamran Akmal | Arshdeep Singh: 'শিখরাই বাঁচিয়েছে তোমার মা-বোনকে, মুখ সামলে কথা বলো নালায়েক'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় দলের বর্তমান ক্রিকেটারদের যদি কোনও বিদেশি ক্রিকেটার, কটু কথা বলেন বা তাঁকে বর্ণবাদী মন্তব্য় করেন, তাহলে নেটদুনিয়ায় তাঁর হিসেব বুঝে নেওয়ার জন্য় দু'জন প্রাক্তন ক্রিকেটার সদাজাগ্রত থাকেন। একজন ঘরোয়া ক্রিকেটের মহারথী ওয়াসিম জাফর (Wasim Jaffer) ও অন্য়জন হরভজন সিং (Harbhajan Singh)! পাকিস্তানের প্রাক্তন উইকেটকিপার-ব্য়াটার কামরান আকমল (Kamran Akmal) অত্য়ন্ত বাজে মন্তব্য় করে বসেছিলেন ভারতীয় দলের তরুণ পেসার অর্শদীপ সিংকে (Arshdeep Singh)। এবার ভাজ্জি মাঠে নেমে কামরানকে বুঝিয়ে দিলেন কত ধানে ঠিক কত চাল! কামরান বাধ্য় হলেন এবার ক্ষমা চাইতে। কিন্তু তাতেও পার পেলেন না।

আরও পড়ুন: 'সাকিব তুমি বাংলাদেশি, হেডেন বা গিলক্রিস্ট নও, লজ্জায় অবসর নাও এবার'

আগে জানা যাক যে, কামরান ঠিক কী বলেছিলেন, আর কোন পরিস্থিতিতে অর্শদীপকে নিয়ে বর্ণবাদী জোক করেছিলেন? ফিরতে হবে গত রবিবার ভারত-পাকিস্তান হেভিওয়েট ম্য়াচে। পাকিস্তানের ইনিংসের শেষ ওভারের খেলা চলছিল। পাকিস্তানের জয়ের জন্য় শেষ ওভারে ১৮ রানের প্রয়োজন ছিল। কিন্তু বাঁ-হাতি পেসার অর্শদীপ নিজের মাথা ঠান্ডা রেখে ১২ রান দেন। শেষ ওভারে রুদ্ধশ্বাস ম্য়াচ ভারত জিতে যায় ছয় রানে। অর্শদীপ বল করার আগে, এক পাক নিউজ চ্য়ানেলে কামরান বলে বসেন, 'দেখুন শেষ ওভারে যা কিছু হতে পারে। অর্শদীপ শেষ ওভার করবে। ওকে দেখে একদমই  ছন্দময় দেখাচ্ছে না। কিন্ত ১২টা তো বেজে গিয়েছে।' 

fallbacks

কামরানের বক্তব্য়ের সবটা ঠিক থাকলেও, শেষে ছিল চূড়ান্ত বর্ণবিদ্বেষ! শিখদের ১২টা নিয়ে স্থূল রসিকতা নতুন নয়। বলা হয় শিখরা একমাত্র মধ্য়রাতেই সজাগ থাকে। এর নেপথ্য়ে ইতিহাস রয়েছে একটা। চলে আসবে নাদের শাহের ভারত আক্রমণ। ইরানের ইতিহাসের অন্যতম শক্তিশালী শাসক ছিলেন তিনি। নাদেরের হাতে বন্দি মহিলাদের উদ্ধার করার জন্য, শিখ যোদ্ধারা মধ্যরাতে অভিযান চালিয়েছিল। কারণ শিখদের যোদ্ধার সংখ্য়া কম ছিল। কিন্তু ভাগ্য়ের এমনই পরিহাস যে, শিখদের ওই প্রবল সাহসিকতা পরবর্তী সময়ে কৌতুকে পরিণত হয়। 

আকমলকে ধুয়ে হরভজন তাঁর এক্স অ্যাকাউন্টে লেখেন, 'এই কামরান আকমল আগে শিখদের ইতিহাস জানো, তারপর তোমার নোংরা মুখ খুলো। আমরা শিখরাই তোমাদের মা-বোনদের বাঁচিয়েছি যখন তাঁদের উপর আক্রমণ হয়েছিল। আর ওই সময়টাও ছিল বারোটা। তোমাদের জন্য় লজ্জা হয়। কিছু কৃতজ্ঞতা দেখাও।'এরপর আকমল এক্স অ্য়াকাউন্টে ক্ষমা চেয়ে লেখেন, 'আমি আমার সাম্প্রতিক মন্তব্যের জন্য গভীরভাবে ক্ষমা চাইছি হরভজন সিংয়ের কাছে এবং শিখ সম্প্রদায়ের কাছেও আন্তরিক ভাবে ক্ষমাপ্রার্থী। আমার কথাগুলো অনুপযুক্ত এবং অসম্মানজনক ছিল। সারা বিশ্বের শিখদের প্রতি আমার পরম শ্রদ্ধা রয়েছে এবং আমি কাউকে আঘাত করার উদ্দেশ্য বলিনি। আমি সত্যিই দুঃখিত।' হরভজন যদিও এরপরেও থামেননি। তিনি সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারেও কামরানকে আবার ধুয়ে দিয়েছেন।
 
আরও পড়ুন: নির্বোধ মর্কটের মতো খেলেছে আমাদের ক্রিকেটাররা, বিস্ফোরক রাওয়ালপিন্ডি এক্সপ্রেস

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More