Home> খেলা
Advertisement

ISL 2021: রবি ফাউলারের ব্যর্থতা ভুলে ডার্বি জিততে মরিয়া SC East Bengal-এর কোচ Jose Manuel Diaz

শুধু ডার্বি নয় সব ম্যাচকেই সমান গুরুত্ব দিচ্ছেন মানোলো দিয়াজ। 

ISL 2021: রবি ফাউলারের ব্যর্থতা ভুলে ডার্বি জিততে মরিয়া SC East Bengal-এর কোচ Jose Manuel Diaz

নিজস্ব প্রতিবেদন: গত মরসুমে জোড়া ডার্বি (Derby) হেরেছিলেন রবি ফাউলার। তবে এ বারের আইএসএল-এ (ISL 2021) চাকা ঘোরাতে মরিয়া এসসি ইস্টবেঙ্গলের (SC East Bengal) নতুন স্প্যানিশ কোচ মানোলো দিয়াজ (Jose Manuel Diaz)। সেটা প্রথম সাংবাদিক সম্মেলনেই বুঝিয়ে দিলেন তিনি। রিয়াল মাদ্রিদের ‘বি’ টিমে কোচিং করানো মানোলো জানেন, ডার্বি জিতলেই সমর্থকদের মনের রাজ করতে পারবেন। তাই মর্যাদার ম্যাচে এটিকে মোহনবাগানকে (ATK Mohun Bagan) উড়িয়ে দিতে চাইছেন তিনি।  

তিনি বলেন, "ডার্বি খুব গুরুত্বপূর্ণ ম্যাচ। আমরা এই ম্যাচ জিততে চাই। সমর্থকদের জন্য ডার্বি জয় জরুরি। পাশাপাশি তিন পয়েন্ট পাওয়াও জরুরি। তবে শুধু ডার্বি নয়, বাকি ম্যাচগুলিও গুরুত্বপূর্ণ। সব ম্যাচেই ভাল পারফরম্যান্স এবং জয় পাওয়া আমাদের লক্ষ্য থাকবে।" 

গতবার লিগ টেবলে ১১ দলের মধ্যে ন’নম্বরে ছিল লাল-হলুদ বাহিনী। মাত্র তিনটি ম্যাচে জয় পায় তারা, আটটি ম্যাচে ড্র করে ও ন’টি ম্যাচে হারে। গত বার মাত্র এক মাসের প্রস্তুতি নিয়ে মাঠে নেমেছিল এসসি ইস্টবেঙ্গল দল। এ বার ইতিমধ্যেই প্রায় দু’সপ্তাহ হয়ে গেল অনুশীলন শুরু করে দিয়েছে ইস্টবেঙ্গল। প্রথম ম্যাচে নামতে এখনও এক মাস বাকি। ফলে সমর্থকেরা আগেরবারের চেয়ে আরও ভাল পারফরম্যান্স আশা করতে পারেন বলে মনে করেন দিয়াজ।

আরও পড়ুন: WT20: কত নম্বরে ব্যাট করবেন? স্পষ্ট জানিয়ে দিলেন Virat Kohli

গত সেপ্টেম্বরে নতুন স্প্যানিশ কোচের নাম ঘোষণা করে এসসি ইস্টবেঙ্গল। রিয়াল মাদ্রিদ কাস্তিয়া-সহ বিভিন্ন ক্লাবে ২০ বছর ধরে কোচের দায়িত্ব পালন করে আসা দিয়াজ এ পর্যন্ত যে ৩২৮টি ম্যাচে দল নামিয়েছেন কোচ মানোলো, তাতে সাফল্যের হার ৪১.৭৭%। ২০১৮-১৯ মরশুমে রিয়াল মাদ্রিদের রিজার্ভ দলের কোচ হিসেবে তাঁর সাফল্যের হারও খারাপ নয়, ৪৬.৬৬%।

সোমবার তিনি সাংবাদিকদের বলেন, "অতীত নিয়ে ভেবে আর লাভ নেই। এই মরশুম নিয়ে ভাবছি শুধু। আমাদের উন্নতি করতে হবে, জিততে হবে। আমরা জয় নিয়ে বেশি ভাবব। ভাল খেলা নিয়ে ভাবব। প্রতি ম্যাচে উন্নতি করাই আমাদের লক্ষ্য। আশা করি সমর্থকরা আমাদের লিগ টেবলের জায়গা নিয়ে খুশিই হবেন।" 

নিজের দল নিয়ে তিনি বলেন, “এই দুই সপ্তাহে আমরা খেলোয়াড়দের সঙ্গে পরিচিত হয়েছি। ওদের অনেকেই পরখ করেছি। পরের কয়েক সপ্তাহে আমরা দলটাকে চূড়ান্ত রূপ দেব। দলের বিভিন্ন খেলোয়াড়দের বিভিন্ন রকমের বিশেষত্ব ও দক্ষতার কথা জেনেছি। আমি গর্বিত যে, ওরা প্রত্যেকেই যথেষ্ট পরিশ্রমী। আশা করি আমরা ভাল কিছুই করব এ বারের হিরো আইএসএলে। আমাদের ব্যালান্সড দল দরকার। একটা শক্তিশালী ও আগ্রাসী দল তৈরি করতে চাই, যারা সব সময় ইতিবাচক মানসিকতা নিয়ে মাঠে নামবে। প্রতি খেলোয়াড়ের দক্ষতার স্তর বাড়ানোই হবে আমাদের লক্ষ্য। বিভিন্ন সিস্টেম আমার মাথায় রয়েছে। সেগুলোকে কাজে লাগানোর চেষ্টা করব। তবে এই সিস্টেমগুলোর সঙ্গে খেলোয়াড়দের মানিয়ে নিতে হবে।" 

আরও পড়ুন: Mahedra Singh Dhoni: মহেন্দ্র সিং ধোনি ছাড়া CSK অসম্পূর্ণ, জানিয়ে দিলেন N Srinivasan

 

প্রস্তুতি ম্যাচের ফল নিয়ে কোচ বলেন, “প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্সে আমরা খুশি। এই দুই ম্যাচে ছেলেরা প্রতিকুল পরিস্থিতিতে ভাল খেলেছে। এখানে আর্দ্রতা বেশি। শারীরিক ভাবেও সক্ষম হয়ে উঠছে ওরা। মানসিক ভাবে আরও শক্তিশালী হতে হবে। আমাদের নীতি, মানসিক ও শারীরিক ভাবে শক্তিশালী হওয়া ও একশো শতাংশ তৈরি থাকা।”

দলের যে বিদেশিদের আনা হয়েছে, তাদের নিয়েও খুশি লাল-হলুদ শিবিরের নতুন কোচ। বলেন, “অগাস্টেই আইএসএলের প্রস্তুতি শুরু করে দিয়েছিল ক্লাব। তার পরে ক্লাব আমার কাছ থেকে বিদেশিদের ব্যাপারে পরামর্শ চায়। আমি পরামর্শ দিয়েওছি। এখানে আসার পরে যে বিদেশি ফুটবলারদের দেখছি, তাদের পারফরম্যান্স বেশ ভাল। বিদেশি নির্বাচন নিয়ে আমি খুশি।" 

গোয়ায় প্রায় ছ’মাস ধরে জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থেকে আইএসএল খেলতে হবে সব দলকে। এই নিয়মের বাইরে যাচ্ছে না এসসি ইস্টবেঙ্গলও। এত দিন ধরে জৈব সুরক্ষা বলয়ে থেকে ভাল পারফরম্যান্স দেখানো কঠিন বলে খেলোয়াড়, কোচেরা অনেকে মন্তব্য করলেও দিয়াজ সে সব নিয়ে ভাবতে নারাজ। বলেন, “আমরা মানসিক ভাবে প্রস্তুতি নিয়েই এসেছি বায়ো জৈব সুরক্ষা বলয়ের জন্য। এখানকার পরিস্থিতি নিয়ে আমরা ওয়াকিবহাল। আইএসএলে তিন-চার দিন অন্তর ম্যাচ খেলতে হবে আমাদের। ম্যাচ নিয়েই বেশি চিন্তা করতে হবে। বায়ো-বাবল নিয়ে অত চিন্তা করলে চলবে না।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More