Home> খেলা
Advertisement

IND vs ENG: বিধ্বংসী বুমরায় বিপাকে ব্রিটিশরা, ইতিহাসের পাতায় মহানক্ষত্র, কেমন কাটল দিন!

India vs England: Jasprit Bumrah become fastest Indian pacer to pick 150 Test wickets: জসপ্রীত বুমরা বুঝিয়ে দিলেন কেন তিনি সেরা। লাল বলে আগুন জ্বাললেন বিশাখাপত্তনমে।  

IND vs ENG: বিধ্বংসী বুমরায় বিপাকে ব্রিটিশরা, ইতিহাসের পাতায় মহানক্ষত্র, কেমন কাটল দিন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হায়দরাবাদে হয়েছিল ভারত-ইংল্য়ান্ড (India Vs England 2024, 1st Test) পাঁচ ম্য়াচের টেস্ট সিরিজের প্রথম ম্য়াচ। উপলের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে, রোহিত শর্মা অ্য়ান্ড কোং (Rohit Sharma) ম্য়াচটা মাঠেই রেখে এসেছিল। বেন স্টোকসরা (Ben Stokes) দুরন্ত লড়ে নিজামের শহরের দখল নিয়েছিল। পাঁচদিনের খেলা চারদিনেই গুটিয়ে যায়। ২৮ রানে হেরে ভারত সিরিজে ০-১ পিছিয়ে পড়েছে। 

আরও পড়ুন: IND vs ENG: সতীর্থকে অকথ্য গালিগালাজ! অধিনায়ককে ছিঃ ছিঃ ছিঃ নেটপাড়ার, ভিডিয়ো ভাইরাল

বিশাখাপত্তনমে শুরু হয়েছে দ্বিতীয় টেস্ট (India Vs England 2024, 2nd Test)। গতকাল অর্থাৎ শুক্রবার থেকে শুরু হয়েছে দ্বিতীয় টেস্ট। শনিবার হয়ে গেল দ্বিতীয় দিনের খেলা। টস জিতে রোহিতরা প্রথমে ব্য়াট করে ৩৯৬ রান করেছেন। সৌজন্য়ে ওপেনার যশস্বী জয়সওয়ালের ২০৯ রানের অসাধারণ ইনিংস। তিনি ছাড়া আর একজন ব্য়াটারও টেস্ট সুলভ ব্য়াটিংটা করেননি ভারতের হয়ে। তাঁদের কারোর নাম না করলেও চলবে। যশস্বী জীবনের প্রথম টেস্ট দ্বি-শতরানের স্বাদ পেলেন। যশস্বী যখন ব্য়াটিংটা বুঝে নিলেন তখন বোলিংয়ের পুরোধা হয়ে উঠলেন জাতীয় দলের এক নম্বর পেসার জসপ্রীত বুমরা।

বুমরা আবারও বুঝিয়ে দিলেন যে, হাতে নতুন বল পেলে তিনি শুধু আগুনই জ্বালান না। বিপক্ষকে পুড়িয়ে ছারখারও করে দেন। আর এহেন বুম..বুম পারফরম্য়ান্সেই বুমরা ভারতকে এই টেস্টে এগিয়ে দিলেন। ১৬ ওভারের এক বল কম করে বুমরা দিলেন ৪৫ রান। তুলে নিলেন হাফ জজন উইকেট। একাই শেষ করে দিলেন ব্রিটিশ ব্য়াটারদের। বুমরার দোসর হয়ে উত্তীর্ণ হয়েছিলেন কুলদীপ যাদব। স্টার স্পিনার তুলে নিলেন তিন উইকেট। এক উইকেট অক্ষর প্য়াটেলের। বুমরার দাপটে ইংরেজদের প্রথম ইনিংস শেষ হয়ে যায় মাত্র ২৫৩ রানে। ইংরেজদের সর্বোচ্চ স্কোরার ওপেনার জ্য়াক ক্রলে। তিনি করেন ৭৬ রান। এরপর অধিনায়ক স্টোকস। ৪৭ রানের ইনিংস খেলেন তিনি। 

ভারত যথারীতি দ্বিতীয় ইনিংসে ব্য়াট করতে নেমে গিয়েছে। দিনের শেষে দুই ওপেনার যশস্বী (১৫) ও রোহিত (১৩) ক্রিজে আছেন। ভারত ২৮ রান করেছে। ১৭১ রানে এগিয়ে টিম ইন্ডিয়া। বুমরা এদিন দ্রুততম ভারতীয় জোরে বোলার হিসেবে ১৫০ নম্বর টেস্ট উইকেট পেয়েছেন। তাঁর লেগেছে মাত্র ৩৪ ম্য়াচ। পেসার ও স্পিনার মিলিয়ে এই তালিকায় সবার উপরে আছেন অশ্বিন। তাঁর লেগেছিল ২৯ ম্য়াচ। দুয়ে রবীন্দ্র জাদেজা। ৩২ ম্য়াচে এই কীর্তি স্থাপন করেন তিনি। তিনে বুমরা, চারে অনিল কুম্বলে ও পাঁচে এরাপল্লী প্রসন্ন। এই তিন বোলারই ১৫০ টেস্ট উইকেট পেয়েছেন ৩৪ ম্য়াচে।

বিরাট কোহলি গত টেস্টের মতোই খেলছেন না ব্য়ক্তিগত কারণে। রাহুল দ্রাবিড়ের কাছে গোদের উপর বিষফোঁড়ার মতো হয়ে দাঁড়িয়েছে কেএল রাহুল (KL  ও রবীন্দ্র জাদেজার চোটের জন্য় না খেলা। রাহুল-জাদেজা নেই বলে ভারতীয় দল ডেকে নিয়েছে সরফরাজ খান, সৌরভ কুমার ও ওয়াশিংটন সুন্দরকে। যদিও সরফরাজ বা সৌরভ সুযোগ পাননি। খেলছেন না ওয়াশিংটনও। টেস্ট অভিষেক হয়েছে রজত পতিদারের। পাঁচে নেমে তিনি ৩২ রান করেছেন। ভারত এই টেস্টে যে এগিয়ে রয়েছে তা এখনই বলা যায়।

আরও পড়ুন: Mayank Agarwal: জল ভেবে বিষ? হাসপাতালের বেড থেকে মুখ খুললেন মায়াঙ্ক

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

Read More