Home> খেলা
Advertisement

IND vs BAN, 1st Test: বোলারদের সৌজন্যে চট্টগ্রাম জয়ের দোরগোড়ায় ভারত

India vs Bangladesh 1st Test: চট্টগ্রামে ভারতের জয় শুধু সময়ের অপেক্ষা। অবিশ্বাস্য কিছু ঘটে না গেলে এই টেস্ট জিতে হাসি মুখেই মাঠ ছাড়বে ভারত। সাকিবদের এই টেস্ট জেতার জন্য এখন টার্গেট ২৪১রান। 

 IND vs BAN, 1st Test: বোলারদের সৌজন্যে চট্টগ্রাম জয়ের দোরগোড়ায় ভারত

ভারত: ৪০৪/১০, ২৫৮/২ ডিক্লেয়ার (গিল-১১০, পূজারা-১০২*)
বাংলাদেশ: ১৫০/১০, ২৭২/৬ (জাকির-১০০)
বাংলাদেশের টার্গেট ২৪১ রান 
ভারতের প্রয়োজন চার উইকেট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে চলছে ভারত-বাংলাদেশ (IND vs BAN 1st Test) প্রথম টেস্ট। শনিবার অর্থাৎ আজ চতুর্থ দিনের খেলা হয়ে গেল। এই মুহূর্তে চট্টগ্রাম টেস্টের সমীকরণ অত্যন্ত সোজা। আগামিকাল শেষ তথা টেস্টের পঞ্চম দিনে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ২৪১ রান। ভারতের দরকার মাত্র চারটি উইকেট। অবিশ্বাস্য কিছু ঘটে না গেলে, ভারতের এই টেস্ট জিতে সিরিজে ১-০ এগিয়ে যাওয়া শুধু সময়ের অপেক্ষা। প্রথম ইনিংসে ভারত ৪০৪ রান তোলে। জবাবে বাংলাদেশের প্রথম ইনিংস গুটিয়ে গিয়েছিল ১৫০ রানে। দ্বিতীয় ইনিংসে ভারত ২ উইকেট হারিয়ে ২৫৮ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ২৭২ রান তুলতে গিয়ে হারিয়ে ফেলল ৬ উইকেট।

তৃতীয় দিনের শেষে ৪৭০ রানে এগিয়ে ছিল ভারত। জয়ের জন্য বাংলাদেশের টার্গেট ছিল ৫১৩ রান। গতকাল দিনের শেষে কোনও উইকেট না হারিয়ে ৪২ রান তুলেছিল সাকিব আল হাসানের টিম। নাজমুল হোসেন শান্ত ২৫ রানে ও জাকির হাসান ১৭ রানে অপরাজিত ছিলেন। শনির সকালে তাঁরা ব্যাট করতে নেমেছিলেন। নাজমুল এদিন ৬৭ রান করে আউট হয়ে যান। উমেশ যাদবের বলে ঋষভ পন্থের হাতে ক্য়াচ তুলে দেন তিনি। জাকির একটা প্রান্ত ধরে রেখে ঝকঝকে শতরান করে ফেললেও, তাঁকে সঙ্গ দেওয়ার মতো কেউই ছিলেন না এদিন ক্রিজে। তিন থেকে পাঁচের মধ্যে ব্যাট করতে এসে ইয়াসির আলি (৫), লিটন দাস (১৯) ও মুশফিকুর রহিম (২৩) ফিরে যান। চতুর্থ দিনের শেষে ক্যাপ্টেন সাকিব (৪০) ও মেহদি হাসান মিরাজ (৯) অপরাজিত আছেন ক্রিজে। এদিন ভারতের হয়ে অক্ষর প্যাটেল নেন তিন উইকেট। একটি করে উইকেট পেলেন উমেশ যাদব, রবিচন্দ্রন অশ্বিন ও কুলদীপ যাদব।

আরও পড়ুন: Cheteshwar Pujara and Shubman Gill, BAN vs IND: ১৪৪৪ দিন পর 'চে পূজারা-র শতরান! গিলের প্রথম সেঞ্চুরি, ব্যাপক চাপে বাংলাদেশ

এই টেস্টে রোহিত শর্মা নেই। চোটের জন্য তিনি দলের বাইরে। অধিনায়কত্ব করছেন কেএল রাহুল। ফাস্টবোলার মহম্মদ শামি ও অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা চোট সারিয়ে পুরোপুরি সেরে ওঠেনি এখনও। শামিকে কাঁধ ও জাদেজাকে হাঁটু ভোগাচ্ছে। ফলে শামি-জাদেজা টেস্ট সিরিজ থেকে ছিটকে গিয়েছেন। তাঁদের পরিবর্তে নবদীপ সাইনি ও সৌরভ কুমার এসেছেন। এর পাশাপাশি জোরে বোলার জয়দেব উনাদকাটকেও দলে নেওয়া হয়েছে। সুযোগ পেয়েছেন বাংলার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট খেলা অভিমন্যু ঈশ্বরন।

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের টেস্ট দল: কেএল রাহুল (অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা (সহ অধিনায়ক), বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, ঋভষ পন্থ, কেএল ভারত, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, অভিমন্যু ঈশ্বরন, নবদীপ সাইনি, সৌরভ কুমার ও জয়দেব উনাদকাট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More