Home> খেলা
Advertisement

World Test Championship Rankings: শ্রীলঙ্কার বিরুদ্ধে জিতে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে বিরাট সুবিধা করে দিল পাকিস্তান

চলতি মাসের শুরুর দিকে এই গলেই অস্ট্রেলিয়াকে হারিয়ে শ্রীলঙ্কা উঠে এসেছিল তিনে।

World Test Championship Rankings: শ্রীলঙ্কার বিরুদ্ধে জিতে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে বিরাট সুবিধা করে দিল পাকিস্তান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শ্রীলঙ্কাকে চার উইকেটে হারিয়ে পাকিস্তান চলতি দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে। গলে ঐতিহাসিক জয় ছিনিয়ে এনেছে বাবর আজমরা। পাকিস্তান শুধুই সিরিজে এগিয়ে যায়নি, তাদের এশিয়ান প্রতিদ্বন্দ্বীদেরও জায়গা থেকে সরিয়ে দিয়েছে। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ব়্যাঙ্কিংয়ে (ICC World Test Championship Rankings) পাকিস্তান এখন তিনে চলে এসেছে।

চলতি মাসের শুরুর দিকে এই গলেই অস্ট্রেলিয়াকে হারিয়ে শ্রীলঙ্কা উঠে এসেছিল তিনে। কিন্তু বাবর আদজদের কাছে হেরে দ্বীপরাষ্ট্রের দেশ চলে এসেছে ছ'নম্বরে। পাকিস্তান এই জয়ের পর সুবিধা করে দিল চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে। এক ধাপ এগিয়ে ভারত চলে এসেছে চারে। অঙ্কের হিসাবে ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কোয়ালিফাই করার দৌড়ে নিজেদের টিকিয়ে রাখল।

fallbacks

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকা (পয়েন্ট পার্সেন্টেজের ভিত্তিতে)

১) দক্ষিণ আফ্রিকা: ৭১.৪৩ শতাংশ 

২) অস্ট্রেলিয়া: ৭০ শতাংশ 

৩)পাকিস্তান: ৫৮.৩৩ শতাংশ 

৪) ভারত: ৫২.৩৮ শতাংশ 

৫) ওয়েস্ট ইন্ডিজ: ৫০ শতাংশ 

৬) শ্রীলঙ্কা: ৪৮.১৫ শতাংশ

৭) ইংল্যান্ড: ৩৩.৩৩ শতাংশ

৮) নিউজিল্যান্ড: ২৫.৯৩ শতাংশ 

৯) বাংলাদেশ: ১৩.৩৩ শতাংশ

শ্রীলঙ্কা বনাম পাকিস্তান প্রথম টেস্ট

গত বুধবার রুদ্ধশ্বাস ম্যাচের পঞ্চম তথা শেষ দিনে জয়ের জন্য পাক দলের দরকার ছিল ১২০ রান। সেখানে শ্রীলঙ্কার টার্গেট ছিল সাত উইকেট। পাক ওপেনার আবদুল্লা শফিক একটা দিক আগলে রাখলেও, অন্য প্রান্তে একের পর এক উইকেট হারাতে থাকে পাক দল।শেষ পর্যন্ত ৪০৮ বল খেলে ১৬০ রানে অপরাজিত ছিলেন ডানহাতি আবদুল্লা। আর তাঁর এই মহাক্যাবিক ইনিংসের জন্যই চতুর্থ ইনিংসে ৩৪২ রান তাড়া করে চার উইকেটে প্রথম টেস্ট জিতে রেকর্ড করেছে পাকিস্তান। আবদুল্লা টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটার হিসাবে ৫০০-র বেশি মিনিট ক্রিজে থেকে রান তাড়া করতে সফল হলেন। আবদুল্লা ৫২৪ মিনিট ক্রিজে ছিলেন। ৮ ঘণ্টারও বেশি সময় ব্যাট করলেন তিনি। আবদুল্লা কেরিয়ারের মাত্র ৬ নম্বর টেস্ট খেলতে এসে যে পরিণত বোধ দেখিয়েছেন, তা দেখে ক্রিকেটমহল আবদুল্লাকে ভবিষ্যতের পাকিস্তানের তারকা বলতে শুরু করেছে।

আরও পড়ুন: Annu Rani: বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে দেশের মেয়ে অন্নু রানি

আরও পড়ুন: WATCH | India vs West Indies 2022: ত্রিনিদাদে তুমুল বৃষ্টি! প্রথম ওয়ানডে-র আগে ধাওয়ানরা ছুটলেন ইন্ডোরে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

 

Read More