Home> খেলা
Advertisement

IND vs AFG | T20 World Cup Super 8: দাপুটে জয়ে সুপার আট শুরু ভারতের, বার্বাডোজ মাতালেন সূর্য-হার্দিক-বুমরা-অক্ষর

 
India vs Afghanistan: আফগানিস্তানের বিরুদ্ধে দাপুটে পারফরম্য়ান্স ভারতের। জিতেই সুপার আটের খেলা শুরু ভারতের। 

IND vs AFG | T20 World Cup Super 8: দাপুটে জয়ে সুপার আট শুরু ভারতের, বার্বাডোজ মাতালেন সূর্য-হার্দিক-বুমরা-অক্ষর
Updated: Jun 20, 2024, 11:45 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রোহিত শর্মারা (Rohit Sharma) টি-২০ বিশ্বকাপের সুপার আটে (T20 World Cup Super 8) উঠেছে গ্রুপ পর্যায়ে শীর্ষ স্থানে শেষ করেই। বৃহস্পতিবার বার্বাডোজের কেনসিংটন ওভালে আফগানদের ... হারিয়ে সুপার আটের অভিযান শুরু করল টিম ইন্ডিয়া (IND vs AFG , T20 World Cup Super 8) । দিনের শেষে রোহিতরা আফগানিস্তানকে বুঝিয়ে দিল যে, বিশ্বের ১ ও ১০ নম্বর দলের ঠিক কোথায় ফারাক। 

আরও পড়ুন: 'লক্ষ্মণরেখা'ই টানছে বিসিসিআই! কোচে হিসেবে চেনা মুখেই আস্থা! চলে এল বিরাট আপডেট

এদিন শুরুটা মোটেই ভালো হয়নি ভারতের। বিশ্বের যে কোনও পিচেই রশিদ আতঙ্কের বিজ্ঞাপন! ফের একবার সেই কথা তিনি প্রমাণ করে দিয়ে, ভারতীয় ব্য়াটারদের  শিরদাঁড়ায় শীতল স্রোতের সঞ্চার করেছিলেন শুরুতে। টস জিতে রোহিতের ব্য়াটিং করার সিদ্ধান্ত কার্যত ভুল প্রমাণ করে দিচ্ছিলেন আফগানিস্তানের অধিনায়ক ও বিশ্বের অন্য়তম সেরা স্পিনার। চার ওভারে তিন উইকেট তুলে তিনি বিরাট ধাক্কা দিয়েছিলেন শুরুতে। তাঁকে যোগ্য় সঙ্গ দিয়েছেন ফজলহক ফারুকি। তিনিও নির্দিষ্ট কোটার বল করে ৩৩ রান দিয়ে তিন উইকেট তুলে নেন। রশিদ-ফারুকির ধাক্কা সামলেও ভারত দুর্দান্ত ভাবে ঘুরে দাঁড়ায়। 

বিরাট কোহলি ও রোহিত শর্মার ওপেনিং জুটি এদিন তিন ওভারও টিকতে পারেনি। রোহিত মাত্র ৮ রান করে রশিদের হাতে ক্য়াচ তুলে দেন। এরপর তিনে নামা ঋষভ পন্থ ঝোড়ো ১১ বলে ২০ রানের ইনিংস খেলে ফিরে যান। রশিদের প্রথম শিকার হন ঋষভ। ভারতের উইকেটকিপার-ব্য়াটার প্লাম এলবিডব্লিউ হয়ে যান। এরপর বিরাটও ফেরেন সেই রশিদের বলেই। বিরাট সোজা এক্সটা কভারের উপর দিয়ে মহম্মদ নবির হাতে ক্য়াচ তুলে দেন। এদিন বিরাট ২৪ বলে মাত্র ২৪টি রান করতে পেরেছিলেন। ৯ ওভারের মধ্য়ে ৬২ রানে তিন উইকেট হারিয়ে ভারত রীতিমতো ধুঁকছিল। 

পাঁচে নামা শিবম দুবেকে নিয়ে আবারও প্রশ্ন উঠবেই। ৭ বলে ১০ রান করে সেই রশিদের ফাঁদে পা দিয়ে এলবিডব্লিউ হয়ে যান। সাতে নেমেছিলেন রবীন্দ্র জাদেজা। দেশের স্টার অলরাউন্ডার ক্রিকেটটিই কী ভুলে গেলেন! এদিন তাঁর অবদান মাত্র ৫ বলে ৭! ফারুকির বলে গুলবদিন নইবের হাতে ক্য়াচ দিয়ে হাসতে হাসতে চলে যান তিনি। সূর্যকুমার যাদব (২৮ বলে ৫৩, ৫টি চার ও ৩টি ছয়) ও হার্দিক পাণ্ডিয়া (২৪ বলে ৩২, ৩টি চার ও ২টি ছয়) এদিন যদি খেলতে না পারতেন, তাহলে ভারত হয়তো ১০০ রানের গণ্ডিও টপকাতে পারত না। শেষে অক্ষর প্য়াটেল ৬ বলে ১২টি রান করেছিলেন এসে। ভারত শেষ পর্যন্ত ৮ উইকেটে ১৮১ রান তুলতে পেরেছিল।

১৮১ রানই আফগানিস্তানের কাছে পাহাড় প্রমাণ টার্গেট হয়ে গিয়েছিল। রশিদরা পাঁচ ওভারের মধ্য়েই তিন উইকেট হারিয়ে ফেলেন। মাত্র ২৩ রানের মধ্য়ে দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ (১১) ও হজরাতুল্লাহ জাজাইকে (২) ডাগআউটে পাঠিয়ে দেন জসপ্রীত বুমরা। তিনে নামা ইব্রাহিম জর্দানকে অক্ষর প্য়াটেল বুঝে নেন। ৮ রান করে তিনি ফিরে যান। এরপর ধীরে ধীরে যা হওয়ার তাই ঘটল। চরম ব্য়াটিং ভরাডুবি। গুলবদিন নইব (১৭), আজমাতুল্লাহ ওমরজাই (২৬), নাজিবুল্লাহ জদরান (১৯), মহম্মদ নবি (১৪), রশিদ (২), নবীন-উল-হকরা (০) সাধ্য় মতো সময় কাটিয়ে নিজেদের ডাগআউটে ফিরে যান। আফগানিস্তান শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ১৩৪ রান তুলতে পারে। ৪৭ রানে জেতে ভারত। বুমরা ও অর্শদীপ সিং এদিন তিন উইকেট করে নিলেন। কুলদীপ যাদব নিলেন দুই উইকেট। এক উইকেট করে নিলেন অক্ষর প্য়াটেল ও রবীন্দ্র জাদেজা। আগামী শনিবার ভারত সুপার এইটের দ্বিতীয় ম্য়াচ খেলবে বাংলাদেশের বিরুদ্ধে।

আরও পড়ুন: শীতের শহরে ইডেনে ইংরেজ দ্বৈরথ, ভারত সফরে তিন দুর্দান্ত দেশ, জানিয়ে দিল বিসিসিআই

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)