Home> খেলা
Advertisement

IND vs SA: শ্রেয়সের শতরান, ঘরের মাঠে ঈশান ঝড়, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সমতা ফেরাল টিম ইন্ডিয়া

IND vs SA: প্রথমে ব্যাট করে সাত উইকেটের বিনিময়ে ২৭৮ রান তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াসদের হয়ে রিজা হেন্ডরিক্স ও এইডেন মারক্রাম অর্ধশতরানের ইনিংস খেললেও, 'ডেথ ওভারে' ভারতীয় বোলাররা বেশ ভালো বোলিং করায় দক্ষিণ আফ্রিকা ৩০০ রানের গণ্ডি টপকাতে পারল না। 

IND vs SA: শ্রেয়সের শতরান, ঘরের মাঠে ঈশান ঝড়, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সমতা ফেরাল টিম ইন্ডিয়া
Sabyasachi Bagchi |Updated: Oct 09, 2022, 09:43 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অস্ট্রেলিয়ায় আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2022) প্রস্তুতি শুরু করে দিয়েছেন ভারতীয় দলের সিনিয়ররা। তবে তাতে কী? মারমুখী মেজাজে চোখ ধাঁধানো ইনিংস উপহার দিলেন ঈশান কিষান (Ishan Kishan) ও শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। মাত্র ৭ রানের জন্য সেঞ্চুরি অধরা থেকে গেল ঈশানের। আর বাউন্ডারি হাঁরিয়ে ওয়ানডে কেরিয়ারের দ্বিতীয় শতরান পকেটে পুরে ফেললেন শ্রেয়স। সেই সঙ্গে দলকে এনে নিয়ে অতি মূল্যবান জয়। কারণ দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে সাত উইকেটে জয়ের সৌজন্যেই সিরিজে ফিরল শিখর ধাওয়ানের টিম ইন্ডিয়া (Team India)। ১১১ বলে ১১৩ রানে অপরাজিত থাকেন শ্রেয়স। মারলেন ১৫টি চার। 

গত ম্যাচেও হাফ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন শ্রেয়স। কিন্তু জয় অধরাই থেকে গিয়েছিল। তবে লক্ষ্মীপুজোর দিন দেশবাসীর মুখে হাসি ফোটাতে সফল তিনি। টস জিতে প্রথমে ব্যাট করে ভারতের সামনে মোটামুটি বড় রানের লক্ষ্যই গড়ে তুলেছিল দক্ষিণ আফ্রিকা। জবাবে ভারতীয় ব্যাটিং অর্ডারে ধাক্কা দিলেও শেষমেশ হার মানতে হল তরুণ ব্রিগেডের জয়ের খিদের কাছে। ৪৫.৫ ওভারে ৩ উইকেটে ২৮২ রান তুলে সিরিজে সমতা ফেরাল ভারত। ঈশান ৮৪ বলে ৯৩ রান করে আউট হন। ঘরের মাঠে প্রথমবার আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে এই ইনিংসে মারলেন ৪টি চার ও ৭টি ছক্কা। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

fallbacks

প্রথমে ব্যাট করে সাত উইকেটের বিনিময়ে ২৭৮ রান তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াসদের হয়ে রিজা হেন্ডরিক্স ও এইডেন মারক্রাম অর্ধশতরানের ইনিংস খেললেও, 'ডেথ ওভারে' ভারতীয় বোলাররা বেশ ভালো বোলিং করায় দক্ষিণ আফ্রিকা ৩০০ রানের গণ্ডি টপকাতে পারল না। শেষ ১০ ওভারে প্রোটিয়াস দল মাত্র ৫৭ রান তুলতে পারে। ভারতের হয়ে দুরন্ত বোলিং করলেন মহম্মদ সিরাজ (Mohammed Siraj)। নির্ধারিত ১০ ওভারে ৩৯ রান খরচ করে তিন উইকেট তুলে নেন সিরাজ।

আরও পড়ুন: Mahendra Singh Dhoni, IPL 2023: 'চিপকে হলুদ জার্সিতে ফিরছি', জানিয়ে দিলেন 'ক্যাপ্টেন কুল'

আরও পড়ুন: Mohammed Siraj, IND vs SA : অদ্ভুত কান্ড ঘটিয়ে অহেতুক বিতর্কে জড়ালেন সিরাজ? দেখুন সেই ভাইরাল ভিডিয়ো

এদিন তেম্বা বাভুমা অসুস্থতার কারণে মাঠে নামতে পারেননি। তাঁর বদলে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেন কেশব মহারাজ। টসে জিতে রাঁচির ময়দানে প্রথমে ব্যাটিং করারই সিদ্ধান্ত নেন মহারাজ। প্রোটিয়াস দলে প্রথম ম্যাচের একাদশ থেকে তিন ও ভারতীয় দলে দুই পরিবর্তন করা হয়। জাতীয় দলের হয়ে অভিষেক ঘটান বাংলার শাহবাজ আহমেদ (Shahbaz Ahmed)। সুযোগ পান ওয়াশিংটন সুন্দরও। তাঁরা রবি বিষ্ণোই এবং রুতুরাজ গায়কোয়াড়ের বদলে মাঠে নামেন। 

fallbacks

তবে প্রোটিয়াসদের শুরুটা ভালো হয়নি। মাত্র তৃতীয় ওভারেই পাঁচ রানে কুইন্টন ডি কককে সাজঘরে ফেরত পাঠান সিরাজ। ইনিংসের ১০ম ওভারে ২৫ রানে জানেমন মালানকে ফিরিয়ে নিজের প্রথম আন্তর্জাতিক উইকেটটি তুলে নেন শাহবাজ। তবে ৪০ রানে দুই উইকেট হারানোর অবস্থা থেকে ঘুরে দাঁড়ায় দক্ষিণ আফ্রিকা। তৃতীয় উইকেটে রিজা হেন্ডরিক্স ও এইডেন মারক্রাম ১২৯ রান যোগ করেন। দুরন্ত ছন্দে দেখানো রিজাকে অবশ্য ৭৪ রানেই সাজঘরে ফেরত পাঠান সিরাজ। তবে গত ম্যাচে দক্ষিণ আফ্রিকার নায়ক হেনরিখ ক্লাসেন এরপর ব্যাটে নেমে শুরু থেকেই আগ্রাসী মেজাজে ব্যাট করতে থাকেন। 

একসময় মনে হচ্ছিল দক্ষিণ আফ্রিকা সহজেই ৩০০ রানের গণ্ডি পার করে ফেলবে। তবে পরপর দুই ওভারে কুলদীপ যাদব এবং সুন্দর যথাক্রমে ক্লাসেন ও মারক্রামকে আউট করে ভারতকে ম্যাচে ফেরান। ক্লাসেন ৩০ ও মারক্রাম ৭৯ রানের ইনিংস খেলেন। ডেভিড মিলার শেষের দিকে রানের গতি বাড়ানোর চেষ্টা করলেও, ভারতের নিয়ন্ত্রিত বোলিংয়ের বিরুদ্ধে ৩৪ বলে অপরাজিত ৩৫ রানের ইনিংস খেলেই সন্তুষ্ট থাকতে হয় তাঁকে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)