Home> খেলা
Advertisement

অবসর ভেঙে ফের আন্তর্জাতিক দাবায় ফিরছেন কিংবদন্তী গ্যারি কাসপারভ

আন্তর্জাতিক দাবায় ফিরছেন গ্যারি কাসপারোভ। দুহাজার পাঁচ সালে অবসর নিয়েছিলেন প্রাক্তন এই বিশ্বচ্যাম্পিয়ন। বারো বছর পর চুয়ান্ন বছর বয়সে আবার প্রতিযোগিতামূলক আসরে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি ।অবসর ভেঙে ফের আন্তর্জাতিক দাবায় ফিরছেন কিংবদন্তী দাবাড়ু গ্যারি কাসপারভ। দুহাজার পাঁচে লিনারেস দাবায় চ্যাম্পিয়ন হয়ে অবসর নিয়েছিলেন প্রাক্তন এই বিশ্বচ্যাম্পিয়ন। অবসর গ্রহণের বারো বছর পর চুয়ান্ন বছর বয়সে আবার প্রতিযোগিতামূলক আসরে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি । সামনের মাসে সেন্ট লুইস র‍্যাপিড অ্যান্ড ব্লিজ টুর্নামেন্টে কাসপারভ অংশ নেবেন।

অবসর ভেঙে ফের আন্তর্জাতিক দাবায় ফিরছেন কিংবদন্তী গ্যারি কাসপারভ

ওয়েব ডেস্ক: আন্তর্জাতিক দাবায় ফিরছেন গ্যারি কাসপারোভ। দুহাজার পাঁচ সালে অবসর নিয়েছিলেন প্রাক্তন এই বিশ্বচ্যাম্পিয়ন। বারো বছর পর চুয়ান্ন বছর বয়সে আবার প্রতিযোগিতামূলক আসরে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি ।অবসর ভেঙে ফের আন্তর্জাতিক দাবায় ফিরছেন কিংবদন্তী দাবাড়ু গ্যারি কাসপারভ। দুহাজার পাঁচে লিনারেস দাবায় চ্যাম্পিয়ন হয়ে অবসর নিয়েছিলেন প্রাক্তন এই বিশ্বচ্যাম্পিয়ন। অবসর গ্রহণের বারো বছর পর চুয়ান্ন বছর বয়সে আবার প্রতিযোগিতামূলক আসরে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি । সামনের মাসে সেন্ট লুইস র‍্যাপিড অ্যান্ড ব্লিজ টুর্নামেন্টে কাসপারভ অংশ নেবেন।

আরও পড়ুন ওয়েস্ট ইন্ডিজকে হেলায় হারিয়ে ৩-১ ফলে একদিনের সিরিজ জিতলেন কোহলিরা

তবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনের মুখোমুখি হচ্ছেন না কালপারভ। গ্যারি  সেন্ট লুইস র‍্যাপিডে সামনে পড়বেন এইমুহূর্তে  এক নম্বর রাশিয়ান দাবাড়ু সার্গেই কারজাকিনের।  এমনকী আমেরিকার দুই সেরা দাবাড়ুর কড়া মোকাবিলার সামনেও পড়তে হবে কাসপারভকে।  বাইশ বছর বয়সে রাশিয়ার এই দাবাড়ু বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিলেন। তারপর দু দশক ধরে গ্যারি কাসপারভ বিশ্ব দাবাকে শাসন করেছিলেন।

আরও পড়ুন  ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতীয় ফুটবল দলের স্বপ্নের উত্থান

Read More