Home> খেলা
Advertisement

FIFA World Cup Final 2022: ফাইনালের দায়িত্বে আর্জেন্টিনাকে বারবার চাপে রাখা পোলিশ রেফারি, কে এই সাইমন মার্সিনিয়াক?

গ্রুপ পর্বে ফ্রান্স বনাম ডেনমার্ক ম্যাচও তিনি পরিচালনা করেছেন। দুই ম্যাচে সব মিলিয়ে পাঁচটি হলুদ কার্ড দেখিয়েছেন তিনি। নেই কোনও লাল কার্ড এবং পেনাল্টি।

FIFA World Cup Final 2022: ফাইনালের দায়িত্বে আর্জেন্টিনাকে বারবার চাপে রাখা পোলিশ রেফারি, কে এই  সাইমন মার্সিনিয়াক?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৮ ডিসেম্বর চলতি বিশ্বকাপের মেগা ফাইনাল (FIFA World Cup Final 2022)। আর্জেন্টিনার (Argentina) সামনে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স (France)। মেগা হাইভোল্টেজ মেগা ফাইনালে দুই দলেই রয়েছে একাধিক তারকা। তাই সবাইকে টপকে লুসেল স্টেডিয়ামে আয়োজিত হতে চলা এই ম্যাচের দায়িত্ব পেলেন পোল্যান্ডের রেফারি সাইমন মার্সিনিয়াক (Szymon Marciniak)। মার্সিনিয়াকের সহকারী হিসেবে থাকবেন তাঁর দুই স্বদেশি পাওয়েল সোকোলনিকি ও তমাস লিস্তকিয়েভিচ। 

পেশাদার ফুটবল রেফারি হিসেবে দীর্ঘদিন বিভিন্ন ম্যাচ পরিচালনা করে আসছেন পোল্যান্ডের ভিসলা প্লকে জন্ম নেয়া মার্সিনিয়াক। ২০১৪ সালে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে রেফারি হিসেবে অভিষেক হয় তাঁর। তবে তাঁর সঙ্গে আর্জেন্টিনার অতীত কিন্তু সুখের নয়। বেশ কয়েকবার তাঁর সিদ্ধান্ত লিওনেল মেসির (Lionel Messi) দলের বিরুদ্ধে গিয়েছে। তাই কিলিয়ান এমবাপে-দের (Kylian Mbappe) বিরুদ্ধে নামার আগে এই রেফারির জন্য চাপে থাকবে নীল-সাদা বাহিনী। 

কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ম্যাচ পরিচালনা করেছেন তিনি। এর মধ্যে আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া দ্বৈরথে একটি হ্যান্ডবলের জোরাল আবেদন উঠেছিল আলবিসেলেস্তে শিবির থেকে। কিন্তু মার্সিনিয়াক সেই আবেদন বাতিল করে দেন। এমনকি 'ভার' প্রযুক্তির সাহায্যও নেননি পোলিশ এই রেফারি। যদিও সেই ম্যাচে ২-১ ব্যবধানে জয় পেয়েছিল লাতিন আমেরিকার জায়ান্টরা।

আরও পড়ুন: Lionel Messi and Kylian Embappe, FIFA World Cup 2022: ১২ বছরের জুনিয়র এমবাপের বিরুদ্ধে জিততেই পারেননি মেসি! দেখে নিন চমকে দেওয়া তথ্য

আরও পড়ুন: Lionel Messi and Lionel Scaloni, FIFA World Cup 2022: স্কালোনির একটা হোয়াটসঅ্যাপ এবং বদলে যাওয়া আর্জেন্টিনা-লিওনেল মেসি

fallbacks

এমনকি গ্রুপ পর্বে ফ্রান্স বনাম ডেনমার্ক ম্যাচও তিনি পরিচালনা করেছেন। দুই ম্যাচে সব মিলিয়ে পাঁচটি হলুদ কার্ড দেখিয়েছেন তিনি। নেই কোনও লাল কার্ড এবং পেনাল্টি।

চলতি বিশ্বকাপের আগেও লিওনেল মেসিদের সঙ্গে তাঁর দেখা হয়েছিল। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপেও আর্জেন্টিনার একটি ম্যাচে রেফারির দায়িত্বে ছিলেন মার্সিনিয়াক। আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল নীল-সাদা বাহিনী। সেই ম্যাচেও ক্রিস্টিয়ান পাভনকে বক্সে ফাউল করা সত্ত্বেও ন্যায্য পেনাল্টি না দেওয়ার অভিযোগ উঠেছিল এই রেফারির বিরুদ্ধে।

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচের দায়িত্বে ছিলেন আন্তোনিও মাতেউ লহোজ (Antonio Mateu Lahoz)। সেই ম্যাচে মোট ১৯টি কার্ড দেখিয়ে তিনি হইচই ফেলে দিয়েছেন ফুটবল বিশ্বে। পরে লিওনেল মেসি তাঁর বিরুদ্ধে উগরে দিয়েছিলেন। ফলে তাঁকে 'বাড়ি' পাঠিয়ে দেয় ফিফা। এবার এই বিতর্কিত রেফারি মেগা ফাইনালে কেমন পারফরম্যান্স করেন সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More