Home> খেলা
Advertisement

CWG 2022 : ৪০ বছরে দ্বিতীয় সোনা জিতলেন 'তরুণ' শরথ কমল, সাথিয়ানের ঝুলিতে এল ব্রোঞ্জ

প্রথম থেকেই হোম ফেভারিট পিচফোর্ডকে চাপে রাখেন শরথ কমল। তবে যোগ্য টক্কর দেন ইংরেজ। ১৩-১১ পয়েন্টে জিতেও যান প্রথম গেম। কিন্তু তারপর থেকে খেলার রাশ ধরে নেন ভারতীয় লেজেন্ড। দ্বিতীয় গেম জেতেন ১১-৭ পয়েন্টে। তৃতীয় গেমে কার্যত তিনি ইংরেজ প্লেয়ারকে দাঁড়াতেই দেননি। জেতেন ১১-২ পয়েন্টে। শরথের টপ স্পিন, ব্যাক হ্যান্ড প্রভৃতি অস্ত্রের কোনও উত্তর ছিল না পিচফোর্ডের কাছে। চতুর্থ গেমেও একই চিত্রনাট্য। তবে কিছুটা হলেও প্রতিরোধ গড়ে তুলতে পেরেছিলেন পিচফোর্ড। ১১-৬ পয়েন্টে সেই গেমটি জেতেন ভারতীয়।

CWG 2022 : ৪০ বছরে দ্বিতীয় সোনা জিতলেন 'তরুণ' শরথ কমল, সাথিয়ানের ঝুলিতে এল ব্রোঞ্জ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  চলতি কমনওয়েলথ গেমসের (Commonwealth Games 2022) শেষদিনেও দাপট দেখাচ্ছে ভারত (Team India)। পি ভি সিন্ধু (PV Sindhu) সোনা জেতার পর, সোনার পদকে নাম লিখিয়েছিলেন লক্ষ্য সেন (Lakshya Sen)। এ বার টেবিল টেনিসে (Table Tennis) পুরুষদের সিঙ্গলসে সোনা জিতলেন শরথ কমল (Sharath Kamal)। অন্যদিকে সাথিয়ান জ্ঞানসেকরনের (Sathiyan Gnanasekaran) ঝুলিতে এল ব্রোঞ্জ। ফলে এই মুহূর্তে ভারতের ঘরে ২২টি সোনা পদক এল। এখনও পর্যন্ত মোট পদক সংখ্যা ৬০। 

বয়স ৪০ হলেও তিনি এখনও ফুরিয়ে যাননি। সেটা ফের একবার বুঝিয়ে দিলেন ভারতের এই টেবিল টেনিস খেলোয়াড়। ব্রিটেনের পল লিয়াম পিচফোর্ডকে হারিয়ে সোনা নিশ্চিত করেন তামিলনাড়ুর এই অ্যাথলিট। ৪-১ ব্যবধানে জয় পান তিনি। প্রথম গেম হারলেও পরের চারটি গেমে জোরাল কামব্যাক করেন তিনি। খেলার ফলাফল ১১-১৩, ১১-৭, ১১-২, ১১-৬, ১১-৮। ১৬ বছর বাদে ফের ইতিহাসের পুনরাবৃত্তি হল। এই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন ভারতের জি সাথিয়ান। 

এ দিন প্রথম থেকেই হোম ফেভারিট পিচফোর্ডকে চাপে রাখেন শরথ কমল। তবে যোগ্য টক্কর দেন ইংরেজ। ১৩-১১ পয়েন্টে জিতেও যান প্রথম গেম। কিন্তু তারপর থেকে খেলার রাশ ধরে নেন ভারতীয় লেজেন্ড। দ্বিতীয় গেম জেতেন ১১-৭ পয়েন্টে। তৃতীয় গেমে কার্যত তিনি ইংরেজ প্লেয়ারকে দাঁড়াতেই দেননি। জেতেন ১১-২ পয়েন্টে। শরথের টপ স্পিন, ব্যাক হ্যান্ড প্রভৃতি অস্ত্রের কোনও উত্তর ছিল না পিচফোর্ডের কাছে। চতুর্থ গেমেও একই চিত্রনাট্য। তবে কিছুটা হলেও প্রতিরোধ গড়ে তুলতে পেরেছিলেন পিচফোর্ড। ১১-৬ পয়েন্টে সেই গেমটি জেতেন ভারতীয়।

fallbacks

আরও পড়ুন: Lakshya Sen, CWG : প্রথম সোনা কাকে উৎসর্গ করলেন লক্ষ্য সেন? জানতে পড়ুন

আরও পড়ুন: Lakshya Sen, CWG 2022 : কামব্যাক করে রুদ্ধশ্বাস ফাইনালে 'লক্ষ্য ভেদ', প্রথম সোনা জিতে নজির গড়লেন লক্ষ্য সেন

পঞ্চম গেমে শুরুতেই পিছিয়ে পড়েছিলেন ইংরেজ প্লেয়ার। কিন্তু তারপর কিছুটা হলেও খেলায় ফিরে আসেন ইংরেজ প্লেয়ার। গোল্ড মেডেল পয়েন্টে আবার নাটক। শরথ কমল পয়েন্ট জিতলেও বিপক্ষ বলেন যে ভারতীয়র শার্টে লেগে বল গিয়েছে। রিপ্লে দেখে পয়েন্টটি ইংরেজকে দেওয়া হয়। কিন্তু শেষ রক্ষা হয়নি। ১১-৮ এ গেমটি জেতেন শরথ কমল। ১৬ বছর আগে মেলবোর্নে সিঙ্গলসে শেষ সোনা জিতেছিলেন শরথ কমল। এ বার ফের জিতলেন ৪০ বছরের 'তরুণ'। শুধু সিঙ্গলস নয় সব মিলিয়ে বার্মিংহামে তিনটি সোনা পেলেন ভারতীয় টিটি-র কিংবদন্তি তারকা। মেনস টিম ইভেন্ট, মিক্সড ডাবলস ও সিঙ্গলসে সোনা পেলেন। এ দিকে ইংল্যান্ডের আর এক টেবিল টেনিস খেলোয়াড় পল ড্রিংকহলকে  ৪-৩ গেমে হারিয়ে পুরুষদের টেবিল টেনিসে সিঙ্গলসে ব্রোঞ্জ জিতলেন সাথিয়ান।

রবিবার ভারতের এই দুই তারকা পুরুষদের ডাবলসে হেরে গিয়েছিলেন। ইংল্যান্ডের প্যাডলার জুটি পল ড্রিঙ্কহল ও লিয়াম পিচফোর্ডের বিরুদ্ধে নেমেছিলেন। ভারতীয় প্যাডলাররা প্রথম গেম ১১-৮ ব্যবধানে জিতে গেলেও, এরপর কামব্যাক করেছিল ব্রিটিশরা। ৮-১১ ও ৩-১১ স্কোরলাইনে জিতে যায় দ্বিতীয় ও তৃতীয় গেম। তবে জমি ছাড়েনি ভারতের তারকা জুটি। চতুর্থ গেমে দুরন্তভাবে কামব্যাক ঘটিয়ে ১১-৭ গেম জিতে নেন তাঁরা। ম্যাচে ২-২ সমতায়ও ফেরেন। তবে শেষ গেমে পারেননি শরথরা। ৪-১১ হেরে রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাঁদের।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

Read More