Home> খেলা
Advertisement

Sourav Ganguly, IND vs PAK: 'মাদার অফ অল ব্যাটল'-এর আগে 'মেন্টাল গেম' শুরু করে দিলেন মহারাজ! কিন্তু কীভাবে?

১৯৯৯ থেকে ২০০৩ সালের বিশ্বকাপ। দুটি বিশ্বকাপেই তাঁর উপস্থিতিতে পাকিস্তানকে হারিয়েছিল ভারতীয় দল। এছাড়া একাধিক ভারত-পাক খেলেছিলেন 'প্রিন্স অফ ক্যালকাটা'। সেই অভিজ্ঞতা থেকে মহারাজের উপলব্ধি গত কয়েক বছর ভারত ও পাকিস্তানের ক্রিকেটযুদ্ধের মান নিম্নগামী।

Sourav Ganguly, IND vs PAK: 'মাদার অফ অল ব্যাটল'-এর আগে 'মেন্টাল গেম' শুরু  করে দিলেন মহারাজ! কিন্তু কীভাবে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯৯২ সাল থেকে ২০১৯। গত আট বিশ্বকাপে বাইশ গজের যুদ্ধে দুই চিরপ্রতিদ্বন্দ্বী একে অন্যের বিরুদ্ধে সাতবার মোকাবিলা করেছে। ২০০৭ সালে শুধু এরমধ্যে ভারত ও পাকিস্তানের (IND vs PAK) লড়াই দেখা যায়নি। কারণ এশিয়ার দুই সেরা দল গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল। তবে বাকি প্রতিবার 'সাতে-সাত' করে দাপট দেখিয়েছে টিম ইন্ডিয়া(Team India)। এবারের বিশ্বকাপে (ICC ODI World Cup 2023) ১৫ অক্টোবর আহমেদাবাদের (Ahmedabad) নরেন্দ্র মোদী স্টেডিয়ামে (Narendra Modi Stadium) মাদার অফ অল ব্যাটল আয়োজিত হবে। এমন হাইভোল্টেজ ম্যাচ নিয়ে উত্তেজনার পারদ ইতমধ্যেই চড়তে শুরু করেছে। এমন মেগা ম্যাচের আগে ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) মেন্টাল গেম শুরু  করে দিলেন! 

সৌরভ বলেন, "এই ম্যাচকে ঘিরে এমনিতেই উত্তেজনা বাড়ছে। কিন্তু ম্যাচের গুণগত মান কমে যাচ্ছে। দীর্ঘসময় ধরেই তা কমেছে। কারণ ভারত একতরফা ভাবে ম্যাচ জিতে এসেছে পাকিস্তানের বিরুদ্ধে। দুবাইয়ে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান প্রথম বার হারায় ভারতকে। তবে আমার ধারণা ৫০ ওভারের ফরম্যাটে ভারতীয় দল অনেক এগিয়ে আছে।" 

১৯৯৯ থেকে ২০০৩ সালের বিশ্বকাপ। দুটি বিশ্বকাপেই তাঁর উপস্থিতিতে পাকিস্তানকে হারিয়েছিল ভারতীয় দল। এছাড়া একাধিক ভারত-পাক খেলেছিলেন 'প্রিন্স অফ ক্যালকাটা'। সেই অভিজ্ঞতা থেকে মহারাজের উপলব্ধি গত কয়েক বছর ভারত ও পাকিস্তানের ক্রিকেটযুদ্ধের মান নিম্নগামী।

আরও পড়ুন: The Ashes 2023: লর্ডসের লং রুম যখন রণক্ষেত্র! খোয়াজাকে 'প্রতারক' বলে কটাক্ষ, অজিদের কাছে ক্ষমা চেয়ে তিনজনকে নির্বাসিত করল এমসিসি

আরও পড়ুন: Benjamin Mendy Controversy: '১০ হাজার মহিলার সঙ্গে শুয়েছি!' ধর্ষণ মামলায় অভিযুক্ত এমবাপের সতীর্থের চাঞ্চল্যকর স্বীকারোক্তি

একদিনের বিশ্বকাপে ভারতীয় দল দাপট দেখালেও, ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে বিরাট কোহলির দল হেরে যায়। এশিয়া কাপের সুপার ফোরেও একই ফলাফল হয়। যদিও টুর্নামেন্টের শুরুতে ভারত হারিয়েছিল পাকিস্তানকে। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাট কোহলির দুর্দান্ত ব্যাটিংয়ে পাকিস্তানকে হারিয়েছিল ভারত। টিম ইন্ডিয়ার কাছে হার মানলেও ফাইনালে পৌঁছেছিল পাকিস্তান।

সৌরভ বলছেন, "২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ভালো খেলতে পারেনি। আমার মতে, বিশ্বকাপে ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচটা দারুণ হবে। কারণ দুটো দলই গুণগত মানের দিক থেকে খুবই শক্তিশালী।"

বিশ্বকাপ এখনও শুরু হয়নি। কিন্তু বিশ্বকাপ নিয়ে উত্তেজনা বাড়তে শুরু করে দিয়েছে। এমন পরিস্থিতিতে সৌরভ কিন্তু মেগা ম্যাচের বল মাঠে পড়ার আগে 'মাইন্ড গেম' শুরু করে দিলেন। এমন প্রেক্ষাপটে রোহিত শর্মা-বিরাট কোহলিদের বিরুদ্ধে বাবর আজম-মহম্মদ রিজওয়ান কি চাকা ঘোরাতে পারবে? নাকি ফের একবার ৫০ ওভারের বিশ্বকাপে দাপট দেখাবে ভারতীয় দল, সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Read More