Home> খেলা
Advertisement

Boxing Day Test: Rahane-র অপরাজিত শতরানে বদলার লক্ষ্যে ভারত

আপাতত প্রথম ইনিংসে বড় রানের লিড নেওয়াই লক্ষ্য টিম ইন্ডিয়ার।

Boxing Day Test: Rahane-র অপরাজিত শতরানে বদলার লক্ষ্যে ভারত

নিজস্ব প্রতিবেদন: অধিনায়ক রাহানের ব্যাটে ভর করে বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিনেও নিজেদের আধিপত্য বজায় রাখল ভারত। রাহানের অসাধারণ অপরাজিত ১০৪ রানের জন্য ইতিমধ্যেই প্রথম ইনিংসে ভারত এগিয়ে ৮২ রানে। হাতে ৫ উইকেট। উল্টোদিকে ৪০ রানে অপরাজিত থেকে অধিনায়ককে যোগ্য সঙ্গত দিচ্ছেন রবীন্দ্র জাডেজা। দিনের শেষে ৫ উইকেট হারিয়ে ভারতের রান ২৮২।
একদিকে বিরাট কোহলির অনুপস্থিতি, অন্যদিকে প্রথম টেস্টে ৩৬ রানে গুটিয়ে যাওয়ার লজ্জা। মেলবোর্নে টেস্ট শুরু হওয়ার আগে রীতিমতো চাপে ছিলেন রাহানে। এই কঠিন অবস্থায় প্রথম দিনে তাঁর অধিনায়কত্ব নজর কেড়েছে সবার। তাঁর বোলার পরিবর্তন বা ফিল্ডিং সাজানো নিয়ে ভূয়সী প্রশংসা হয়েছে সব মহলে। এবার ব্যাট হাতেও দ্বিতীয় ইনিংসে শতরান করে ভারতকে শুধু চালকের আসনেই বসালেন তা নয়, মুখ বন্ধ করলেন অনেক সমালোচকেরও।

প্রথম দিনের শেষে ১ উইকেট হারিয়ে ৩৬ রান করেছিল ভারত। ক্রিজে ছিলেন নবাগত শুভমান গিল ও চেতেশ্বর পূজারা। রবিবার সকালে শুরুটা ভালো করলেও প্যাট কামিন্স পরপর গিল ও পূজারাকে ফিরিয়ে দিয়ে ব্যাকফুটে ঠেলে দেন ভারতকে। অভিষেক টেস্টে নিজের অর্ধ-শতরান থেকে মাত্র ৫ রান দূরেই থেমে যেতে হয় গিলকে। ১৭ রান করে ফিরে যান পূজারাও। এরপরই বিহারিকে নিয়ে ৫২ রানের পার্টনারশিপ করেন রাহানে। নিজের ২১ রানে আউট হন বিহারিও। ঋদ্ধিমানের জায়গায় এই টেস্টে দলে আসা পান্থ করেন ২৯ রান। এরপর জাডেজাকে নিয়ে ১০৪ রানের পার্টনারশিপ করে ভারতকে মূল্যবান ৮২ রানের লিড এনে দেন রাহানে। দুই ব্যাটসম্যানই নট আউট থেকে ফেরেন ড্রেসিংরুমে। বৃষ্টি নামায় নির্ধারিত সময়ের আগেই খেলা শেষ করেন দুই আম্পায়ার।

রাহানের সাহসী ইনিংস নিশ্চিত করেই আত্মবিশ্বাস যোগাবে ভারতীয় ড্রেসিংরুমে। আপাতত প্রথম ইনিংসে বড় রানের লিড নেওয়াই লক্ষ্য টিম ইন্ডিয়ার।

Read More