Home> খেলা
Advertisement

Sourav Ganguly, ICC chairman: সৌরভ গঙ্গোপাধ্যায় অতীত, আইসিসি চেয়ারম্যান ইস্যুতে কী সিদ্ধান্ত নিল বিসিসিআই?

Sourav Ganguly, ICC chairman: আইসিসি চেয়ারম্যান পদপ্রার্থী হিসাবে সৌরভের পাশাপাশি শোনা যাচ্ছিল দুই প্রাক্তন বোর্ড প্রধান অনুরাগ ঠাকুর ও এন শ্রীনিবাসনের নামও। কিন্তু অনুরাগ এখন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী।

Sourav Ganguly, ICC chairman: সৌরভ গঙ্গোপাধ্যায় অতীত, আইসিসি চেয়ারম্যান ইস্যুতে কী সিদ্ধান্ত নিল বিসিসিআই?

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: শেষ পর্যন্ত আশঙ্কাই সত্যি হল। আইসিসি-র (ICC) পরবর্তী চেয়ারম্যান (ICC Chairman) হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) নাম প্রস্তাব করল না বিসিসিআই (BCCI)। বরং এখন শোনা যাচ্ছে বর্তমান চেয়ারম্যান নিউজিল্যান্ডের (New Zealand) গ্রেগ বার্কলে-কে (Greg Barclay) আরও দুই বছরের জন্য সমর্থন করবে রজার বিনি (Roger Binny)-জয় শাহের (Jay Shah) ভারতীয় ক্রিকেট বোর্ড। ১৮ অক্টোবর বিসিসিআই-এর ৯১তম বার্ষিক সাধারণ সভার (BCCI AGM) শেষেই এই ইস্যু নিয়ে ইঙ্গিত পাওয়া গিয়েছিল। বিদায়ী বোর্ড প্রধান সৌরভকে আইসিসি চেয়ারম্যান পদে ভাবছে না বিসিসিআই (BCCI)। সেটাই এবার সামনে এল। 

আইসিসি চেয়ারম্যান পদপ্রার্থী হিসাবে সৌরভের পাশাপাশি শোনা যাচ্ছিল দুই প্রাক্তন বোর্ড প্রধান অনুরাগ ঠাকুর ও এন শ্রীনিবাসনের নামও। কিন্তু অনুরাগ এখন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী। কাজের ব্যস্ততা সামলে তিনি কতটা আইসিসি-তে সময় দিতে পারবেন, সেটা নিয়ে ছিল অনিশ্চয়তা। শ্রীনিবাসনের অসুস্থতা তাঁর না দাঁড়ানোর একটা বড় কারণ। তাঁর দৃষ্টিশক্তির সমস্যা রয়েছে।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

যদিও মুম্বইয়ে বোর্ডের শেষ বার্ষিক সভায় যাবতীয় আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিলেন একজনই। তিনি মহারাজ। শুধু ক্রিকেটীয় মহল নয়, দেশের রাজনীতি জগতেও তীব্র আলোচনা হচ্ছিল। বলাবলি চলছিল, সৌরভ রাজনীতির শিকার হয়েছেন। রাজ্যের মুখ্যমন্ত্রী (Chief Minister of West Bengal) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সোমবার এই ইস্যুতে সরব হয়েছিলেন। সৌরভ যাতে ভারতের হয়ে আইসিসি-তে প্রতিনিধিত্ব করতে পারেন, সেটা নিয়ে প্রধান্মন্ত্রী (Prime Minister of India) নরেন্দ্র মোদীর (Narendra Modi) কাছেও আবেদন করেছেন মুখ্যমন্ত্রী। তবে এতে লাভ হল না। কারণ বিসিসিআই এদিন একেবারে অন্য রকম সিদ্ধান্ত নিল। 

আরও পড়ুন: IND vs BAN: সাত বছর পর বাংলাদেশ সফরে যাচ্ছে রোহিতের টিম ইন্ডিয়া, দেখে নিন সূচি

আরও পড়ুন: IND vs PAK, ICC T20 World Cup 2022: রোহিত-বাবরদের ডুয়েলের মাঝে ভিলেন বৃষ্টি, ভেস্তে যেতে পারে 'মাদার অফ অল ব্যাটেল'

গত সোমবার উত্তরবঙ্গ সফরে যাওয়ার আগে সৌরভের পাশে দাঁড়িয়ে মমতা বলেছিলেন, 'আমি সারা পৃথিবীর ক্রিকেটপ্রেমীদের তরফ থেকে বলব, সৌরভ আমাদের গৌরব। সৌরভ যথেষ্ট দক্ষতার সঙ্গে মাঠেও খেলেছে, প্রশাসনও চালিয়েছে। ও বিসিসিআইয়ের সভাপতি ছিল। সুপ্রিম কোর্টের নির্দেশ সৌরভের জন্য ছিল, অমিত শাহের ছেলের জন্যও ছিল। সৌরভ নেই, কিন্তু অমিতবাবুর ছেলে থেকে গেলেন। সৌরভকে বাদ দেওয়া হল কোন উদ্দেশ্যে?' 

আইসিসি-তে ভারতের হয়ে প্রতিনিধিত্ব কে করবেন? সেটা বোর্ডের বার্ষিক সাধারণ সভায় ঠিক হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। সভার আট নম্বরে সেটা অ‌্যাজেন্ডাও হিসেবেও রাখা হয়েছিল। যদিও সেই ইস্যু নিয়ে বোর্ড কর্তারা কোনও আলোচনাই করেননি। আইসিসি চেয়ারম‌্যানের পদে মনোনয়ন জমা দেওয়ার চূড়ান্ত সময়সীমা ছিল ২০ অক্টোবর। আইসিসি-র বোর্ড মিটিং ১১-১৩ নভেম্বর, মেলবোর্নে। ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত কেউ কেউ মনে করেছিলেন, ভারতীয় ক্রিকেট বোর্ড নাকি এবার কারও নাম নাও পাঠাতে পারে। তেমনটাই হল। ফলে সৌরভের সিএবি নির্বাচনে সভাপতি পদে লড়াই করার সম্ভবনা আরও উজ্বল হল। আপাতত সিএবি নির্বাচনকেই পাখির চোখ করছেন মহারাজ। এবং ২২ অক্টোবর, শনিবার সিএবি সভাপতি পদে মনোনয়ন জমা দেবেন সৌরভ।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)                                                 

Read More