Home> খেলা
Advertisement

Sourav Ganguly, BCCI AGM: আইসিসি-তে যাচ্ছেন সৌরভ গঙ্গোপাধ্যায়? বড় মন্তব্য করলেন তাঁর প্রথম অধিনায়ক আজহার

Sourav Ganguly, BCCI AGM: যদিও মুম্বইয়ে বোর্ডের বার্ষিক সভায় যাবতীয় আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিলেন একজনই। তিনি মহারাজ। শুধু ক্রিকেটীয় মহল নয়, দেশের রাজনীতি জগতেও তীব্র আলোচনা হচ্ছে। 

Sourav Ganguly, BCCI AGM: আইসিসি-তে যাচ্ছেন সৌরভ গঙ্গোপাধ্যায়? বড় মন্তব্য করলেন তাঁর প্রথম অধিনায়ক আজহার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিসিসিআই-এর (BCCI) ৩৬তম সভাপতি (BCCI President) হিসেবে রজার বিনির (Roger Binny) নাম ঘোষণা হওয়া ছিল শুধু সময়ের অপেক্ষা। ১৯৮৩ সালের বিশ্বকাপ (1983 World Cup) জয়ী দলের সর্বোচ্চ উইকেটশিকারী ভারতীয় ক্রিকেট বোর্ডের মসনদে বসতেই, তাঁকে শুভেচ্ছায় ভরিয়ে দিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজাহারউদ্দিন (Mohammad Azharuddin)। একইসঙ্গে বিদায়ী সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) আইসিসি-তে (ICC) ভারতের হয়ে প্রতিনিধিত্ব করা নিয়ে বড় মন্তব্য করলেন হায়দরবাদ ক্রিকেট সংস্থার সভাপতি আজ্জু। জানিয়ে দিলেন এই ইস্যু নিয়ে বোর্ড কর্তারা আলোচনাই করেননি। ফলে মহারাজের আইসিসি চেয়ারম্যান (ICC Chairman) হওয়া যে ঝুলে রইল সেটা আর বলার অপেক্ষা রাখে না। 

আইসিসির নির্বাচনে কাকে সমর্থন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড? সেটা নিয়ে ধোঁয়াশা বজায় থাকল। বোর্ডের বার্ষিক সাধারণ সভার শেষে আজহারউদ্দিন বলেন, 'রজার বিনি খুব ভালো মানুষ। ওঁর সঙ্গে প্রচুর খেলেছি এবং আমাদের বেশ ভালো স্মৃতি আছে। তবে আইসিসির চেয়ারম্যান পদের (নির্বাচন) নিয়ে কোনও আলোচনা হয়নি। পরে সেই বিষয়ে সিদ্ধান্ত নেবে বোর্ড।’

যদিও মুম্বইয়ে বোর্ডের বার্ষিক সভায় যাবতীয় আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিলেন একজনই। তিনি মহারাজ। শুধু ক্রিকেটীয় মহল নয়, দেশের রাজনীতি জগতেও তীব্র আলোচনা হচ্ছে। বলাবলি চলছে, সৌরভ রাজনীতির শিকার হয়েছেন। রাজ্যের মুখ্যমন্ত্রী (Chief Minister of West Bengal) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সোমবার এই ইস্যুতে সরব হয়েছেন। সৌরভ যাতে ভারতের হয়ে আইসিসি-তে প্রতিনিধিত্ব করতে পারেন, সেটা নিয়ে প্রধান্মন্ত্রী (Prime Minister of India) নরেন্দ্র মোদীর (Narendra Modi) কাছেও আবেদন করেছেন মুখ্যমন্ত্রী। তবে এতে লাভ হল না। কারণ বিসিসিআই এদিন একেবারে অন্য রকম সিদ্ধান্ত নিল। 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

সোমবার উত্তরবঙ্গ সফরে যাওয়ার আগে সৌরভের পাশে দাঁড়িয়ে মমতা বলেছিলেন, 'আমি সারা পৃথিবীর ক্রিকেটপ্রেমীদের তরফ থেকে বলব, সৌরভ আমাদের গৌরব। সৌরভ যথেষ্ট দক্ষতার সঙ্গে মাঠেও খেলেছে, প্রশাসনও চালিয়েছে। ও বিসিসিআইয়ের সভাপতি ছিল। সুপ্রিম কোর্টের নির্দেশ সৌরভের জন্য ছিল, অমিত শাহের ছেলের জন্যও ছিল। সৌরভ নেই, কিন্তু অমিতবাবুর ছেলে থেকে গেলেন। সৌরভকে বাদ দেওয়া হল কোন উদ্দেশ্যে?' 

আরও পড়ুন: Sourav Ganguly, BCCI AGM: বিসিসিআই-এর বার্ষিক সাধারণ সভায় উপস্থিত সৌরভ, মিলল আইসিসি যাওয়ার ছাড়পত্র?

আরও পড়ুন: IND vs PAK, BCCI AGM: পাক মাটিতে রোহিত-বাবরের লড়াই হচ্ছে না, এশিয়া কাপের জন্য নিরপেক্ষ ভেন্যু দাবি করলেন জয় শাহ

আইসিসি-তে ভারতের হয়ে প্রতিনিধিত্ব কে করবেন? মঙ্গলবার বৈঠকেই সেটা ঠিক হয়ে যাওয়ার সম্ভাবনা ছিল। বার্ষিক সাধারণ সভায় আট নম্বরে সেটা অ‌্যাজেন্ডাও হিসেবেও রাখা হয়েছিল। এই ইস্যু নিয়ে বোর্ড কর্তারা কোনও আলোচনাই করেননি। আইসিসি চেয়ারম‌্যানের পদে মনোনয়ন জমা দেওয়ার চূড়ান্ত সময়সীমা ২০ অক্টোবর। আইসিসি-র বোর্ড মিটিং ১১-১৩ নভেম্বর, মেলবোর্নে। ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত কেউ কেউ মনে করছেন, ভারতীয় ক্রিকেট বোর্ড নাকি এবার কারও নাম নাও পাঠাতে পারে। ফলে সৌরভের সিএবি নির্বাচনে সভাপতি পদে লড়াই করার সম্ভবনা আরও উজ্বল হল। 

এই ইস্যু নিয়ে শুধু আজহার নয়, বোর্ডের সহ-সভাপতি রাজীব শুক্লা বলেছেন, 'যে ব্যক্তি যোগ্য বিসিসিআই তাঁর নামই প্রস্তাব করবে। পুরো ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আমাদের কার্যকরী কমিটি। কেউ ব্যক্তিগতভাবে প্রতিদ্বন্দিতা করতেই পারে। তবে এই মুহূর্তে বিসিসিআই কারও নাম ভাবছে না।' 

এই মুহূর্তে আইসিসি-র চেয়ারম্যান পদে রয়েছেন জর্জ বার্কলে। শোনা যাচ্ছে তিনি আরও এক বছর কাজ চালিয়ে যেতে পারেন। তবে বর্তমানে ভাইস চেয়ারম্যান পদে থাকা ইমরান খোয়াজাও চেয়ারম্যান পদের জন্য মনোনয়ন জমা দিতে পারেন। এখন দেখার বিসিসিআই কি কারও নাম প্রস্তাব করবে? হাতে রয়েছে আর মাত্র দুই দিন।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More