Home> খেলা
Advertisement

AUS vs PAK, 1st Test: চার দিনেই খেল খতম, ৩৬০ রানে জয় অজিদের, ওয়ার্নের ক্লাবে লিয়ঁ

Australia bowl Pakistan out for 89 win by 360 runs after Nathan Lyon joins 500 club: ৩৬০ রানে প্রথম টেস্ট হারল পাকিস্তান। অস্ট্রেলিয়ার জয়ের ধ্বজা উড়ল পারথে।  

AUS vs PAK, 1st Test: চার দিনেই খেল খতম, ৩৬০ রানে জয় অজিদের, ওয়ার্নের ক্লাবে লিয়ঁ

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: তিন ম্য়াচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তান এসেছে অস্ট্রেলিয়ায় (Pakistan tour of Australia)। গত বৃহস্পতিবার থেকে পারথে শুরু হয়েছিল প্রথম টেস্ট। রবিবার অর্থাৎ আজ গল্প লেখা হয়ে গেল প্রথম টেস্টের। চার দিনেই খেল খতম করে দিল অস্ট্রেলিয়া। প্য়াট কামিন্সের (Pat Cummins) টিম ৩৬০ রানে হারিয়ে দিল শান মাসুদের (Shan Masood) পাকিস্তানকে। এর সঙ্গেই সিরিজে ১-০ এগিয়ে গেল অজিরা। বাবর আজম  তিন ফরম্য়াটে পাকিস্তানের নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর, মাসুদের হাতেই উঠেছে টেস্ট ক্য়াপ্টেনসির ব্য়াটন। এটিই ছিল তাঁর অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট। হেরেই অভিষেক হল মাসুদের। ১৯৯৫ সাল থেকে অস্ট্রেলিয়ার মাটিতে এই নিয়ে টানা ১৫ টেস্ট হারল পাকিস্তান।

আরও পড়ুন: শুনেছেন শুধু না আর না, অভাবের তাড়নায় চালিয়েছেন ট্যাক্সি, আজ পাক ক্রিকেটার!

অস্ট্রেলিয়া টস জিতে প্রথমে ব্য়াট করার সিদ্ধান্ত নিয়েছিল। ডেভিড ওয়ার্নার (১৬৪) ও মিচেল মার্শের (৯০) ব্য়াটে ভর করে অজিরা প্রথম ইনিংসে ৪৮৭ রান তোলে। টেস্ট অভিষেক করে আমের জামাল একাই ছয় উইকেট তুলে নেন। বিস্তর চর্চা হয় তাঁকে নিয়ে। এই রানের জবাবে পাকিস্তান গুটিয়ে যায় মাত্র ২৭১ রানে। পাকিস্তানের হয়ে সর্বাধিক রান করেন ইমাম-উল-হক (৬২)। বল হাতে তিন উইকেট তুলে অস্ট্রেলিয়ার তারকা স্পিনার ন্য়াথান লিয়ঁ। মিচেল স্টার্ক ও কামিন্স পান দু'টি করে উইকেট। এক উইকেট জোশ হ্য়াজেলউড, ট্র্যাভিস হেড ও মার্শের।

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ২৩৩ /৫ করে ইনিংস ডিক্লেয়ার করে। ৪৫০ রানের জয়ের টার্গেট নিয়ে ব্য়াট করতে নেমে পাকিস্তান গুটিয়ে যায় মাত্র ৮৯ রানে। সৌজন্য়ে স্টার্ক-হ্য়াজেলউড ও লিয়ঁ। স্টার্ক-হ্যাজেলউড নেন তিনটি করে উইকেট। লিয়ঁ নেন দুই উইকেট। এক উইকেটে কামিন্সের। পারথ টেস্টে ইতিহাস লিখলেন লিয়ঁ। দুই ইনিংস মিলিয়ে পাঁচ উইকেট তুলে তিনি নাম লেখালেন অজি কিংবদন্তি শেন ওয়ার্নের ক্লাবে। ক্রিকেট ইতিহাসের অষ্টম বোলার হিসেবে লিয়ঁ ৫০০ টেস্ট উইকেট পেলেন। এই নিয়ে অস্ট্রেলিয়ার তৃতীয় বোলার হিসেবে লিয়ঁ এই ইতিহাস লিখলেন। তালিকায় ওয়ার্ন ছাড়াও রয়েছে গ্লেন ম্য়াকগ্রা। পাকিস্তান-অস্ট্রেলিয়া দ্বিতীয় টেস্ট খেলবে মেলবোর্নে। টেস্ট শুরু ২৬ ডিসেম্বর থেকে।

 আরও পড়ুন: বিদায়লগ্নে ভয়ংকর বিধ্বংসী ওয়ার্নার, সেঞ্চুরিতে সর্বকালীন রেকর্ড মহারথীর!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

 

 

Read More