Home> খেলা
Advertisement

AUS vs SA: খোয়াজাকে ১৯৫ রানে রেখে ইনিংস ঘোষণা, কামিন্সের সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন বাঁহাতি ওপেনার

মন্দ আলো ও বৃষ্টির কারণে প্রথম দুই দিনে খেলা হয়নি ৪৯ ওভার, তৃতীয় দিনে তো বল মাঠেই গড়ায়নি। এরপর চতুর্থ দিনও বৃষ্টির কারণে খেলা শুরু করতে করতে দুপুর হয়ে গিয়েছিল। চতুর্থ দিনে খেলা বাকি ছিল মাত্র ৫৮ ওভার।

AUS vs SA: খোয়াজাকে ১৯৫ রানে রেখে ইনিংস ঘোষণা, কামিন্সের সিদ্ধান্ত নিয়ে মুখ খুললেন বাঁহাতি ওপেনার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সিডনির (Sydney) মাঠে মুলতান (Multan) টেস্টের স্মৃতি ফিরিয়ে আনলেন প্যাট কামিন্স (Pat Cummins)! ২০০৪ সালে পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে সেই সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৯৪ রানে ব্যাট করছিলেন সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। ঠিক সেই সময় ইনিংস ঘোষণা করে দিয়েছিলেন টিম ইন্ডিয়ার (Team India)'স্টপ গ্যাপ' অধিনায়ক রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। ১৮ বছর পর ঠিক একইভাবে উসমান খোয়াজাকে (Usman Khawaja) ১৯৫ রানে অপরাজিত রেখে ইনিংস ডিক্লেয়ার করে দিলেন অস্ট্রেলিয়ার (Australia) অধিনায়ক। রাহুল যেমন পাকিস্তানের বিরুদ্ধে জয়ের জন্য কঠিন সিদ্ধান্ত নিয়েছিলেন, ঠিক একই ছকে দক্ষিণ আফ্রিকাকে (South Africa) হোয়াইটওয়াস করার জন্য কঠোর হলেন কামিন্স। তবে তাঁর এমন সিদ্ধান্ত নিয়ে কিন্তু বিতর্কের ঝড় বইতে শুরু করে দিয়েছে। এমন স্পর্শকাতর ইস্যু নিয়ে মুখ খুলেছেন ৩৬৮ বলে ১৯৫ রানে অপরাজিত থেকে সাজঘরে ফেরা বাঁহাতি ওপেনার। 

আসলে চলতি সিডনি টেস্টের চতুর্থ দিন সকালে ফের বৃষ্টি শুরু হয়ে যায়। আর সেটাই কাল হল খোয়াজার জন্য। কেরিয়ারে প্রথমবারের মতো দ্বিশতরান করার থেকে মাত্র পাঁচ রান দূরে ছিলেন। আর কয়েকটা বল খেলার সুযোগ পেলে হয়তো ব্যক্তিগত মাইলস্টোন সেরে ফেলতেই পারতেন। তবে কামিন্স তাঁর সতীর্থকে সেই সুযোগ দেননি। বিপক্ষকে ৩-০ ব্যবধানে হারানোর সুযোগ সুযোগ থাকার জন্য খোয়াজাকে আর সময় দিতে পারেননি। আসলে ম্যাচের ফল বের করার জন্যই ইনিংস ঘোষণা করতে হয়েছে তাঁকে। এরপরও এই সিদ্ধান্ত নিয়ে সমালোচনাও হচ্ছে। 

fallbacks

দিনের খেলার শেষে উসমান খোয়াজা বলেন, 'আমি আরও কয়েকটা বল পেলে হয়তো ডাবল সেঞ্চুরি করে ফেলতে পারতাম। তবে কি আর করা যাবে। দলের জয়ের জন্যই প্যাট কামিন্স এমন সিদ্ধান্ত নিয়েছে। আর তাছাড়া আমি তো আর অধিনায়ক নই।' তিনি ফের বলেন, 'চতুর্থ দিনের খেলা শুরুর আগে হাসি মুখে কামিন্সের কাছে অনুরোধ করেছিলাম। আমি ওকে ডিনার অফার করেছি। ওর ছেলে-মেয়েদের দেখভাল করব। আগামী বছর তোমার যা যা দরকার, সবই করে দেব। তবু আমাকে দ্বিশতরান করার সুযোগ দাও।' যদিও কামিন্স এই ইস্যুতে বাকি সতীর্থদের পাশে পেয়েছেন। ন্যাথান লিও বলছেন, 'আমার মনে হয় ইনিংস ঘোষণা করার সিদ্ধান্ত সঠিক ছিল। খোয়াজাও এই সিদ্ধান্ত মেনে নিয়েছে। এমন পরিস্থিতিতে সব ব্যাটারকেই অধিনায়কের সিদ্ধান্ত মেনে নিতে হবে। ম্যাচের ওভারগুলো শেষ হয়ে আসছিল। তাই সবার সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' 

আরও পড়ুন: BCCI: ছাঁটাইয়ের পরও কামব্যাক! রোহিতদের নির্বাচক হিসেবে ফিরলেন সৌরভ ঘনিষ্ঠ চেতন শর্মা

আরও পড়ুন: Ravindra Jadeja and Ravichandran Ashwin: কবে কামব্যাক করবেন জাড্ডু? বড় আপডেট দিলেন অশ্বিন

মন্দ আলো ও বৃষ্টির কারণে প্রথম দুই দিনে খেলা হয়নি ৪৯ ওভার, তৃতীয় দিনে তো বল মাঠেই গড়ায়নি। এরপর চতুর্থ দিনও বৃষ্টির কারণে খেলা শুরু করতে করতে দুপুর হয়ে গিয়েছিল। চতুর্থ দিনে খেলা বাকি ছিল মাত্র ৫৮ ওভার। এই কম সময়ের মধ্যেই দক্ষিণ আফ্রিকাকে চাপে ফেলেছে অস্ট্রেলিয়ার বোলাররা। ৬ উইকেটে ১৪৯ রান তুলে চতুর্থ দিন শেষ করেছে প্রোটিয়াসরা। কামিন্স ২৯ রানে ৩ ও জশ হ্যাজেলউড ২৯ রানে ২ উইকেট নিয়েছেন। পঞ্চম দিনের খেলা হবে ৯৮ ওভার, কামিন্সদের তুলে নিতে হবে ১৪ উইকেট। সমালোচনাকে দূরে ঠেলে কামিন্সের দল বিপক্ষকে হারাতে পারবে কিনা সেটাই দেখার। 

fallbacks

১৯৫ রানের ইনিংস খেলে অম্ল-মধুর এক অভিজ্ঞতাই হয়েছে অস্ট্রেলিয়ান ওপেনারের। নবম ব্যাটার হিসেবে ১৯০ রান ছুঁয়েও দ্বিশতরান করতে পারেননি খোয়াজা। তাঁর আগে ১৯০ রান ছোঁয়ার পর দ্বিশতরানের আগেই ইনিংস ঘোষণার নজির আছে টেস্ট ইতিহাসে মাত্র দু'বার। প্রথমবার এটা ঘটেছিল ১৯৬০ সালে। ইংল্যান্ডের বিরুদ্ধে ব্রিজটাউনে ফ্র্যাঙ্ক ওরেলকে ১৯৭ রানে রেখে ইনিংস ঘোষণা করে দেন সেই সময়ের ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেরি আলেক্সান্ডার। এরপর সচিনকে ১৯৪ রানে রেখে ইনিংস ঘোষণা করে দেন দ্রাবিড়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More