Home> খেলা
Advertisement

Asia Cup Cricket 2022: এই কারণে এশিয়া কাপ আয়োজন করতে অনিচ্ছুক শ্রীলঙ্কা!

আসন্ন এশিয়া কাপ জেতার জন্য লড়াই করবে ছ'টি টিম। ভারত (India), শ্রীলঙ্কা (Sri Lanka), পাকিস্তান (Pakistan), বাংলাদেশ (Bangladesh), আফগানিস্তান (Afghanistan) ও একটি কোয়ালিফায়ার টিম থাকবে। ১৯৮৪ সালে শুরু হয় এই ঐতিহ্যবাহী টুর্নামেন্টে। অভিষেকেই চ্যাম্পিয়ন হয়েছিল ভারত।

Asia Cup Cricket 2022: এই কারণে এশিয়া কাপ আয়োজন করতে অনিচ্ছুক শ্রীলঙ্কা!

নিজস্ব প্রতিবেদন: চলতি বছর ২৭ অগাস্ট থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হওয়ার কথা এশিয়া কাপ (Asia Cup 2022)। কিন্ত সম্প্রতি দ্বীপরাষ্ট্রের অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতা শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকেও (Sri Lanka Cricket) ধাক্কা দিয়েছে। শ্রীলঙ্কা চাইছে যে, তাদের দেশে যেন এশিয়া কাপের আসর না বসে। শ্রীলঙ্কা তাদের দেশ থেকে এই টুর্নামেন্ট সরিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রস্তাব দেবে এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে (Asian Cricket Council)।

রবিবার অর্থাৎ আজ আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে (Narendra Modi Stadium) আইপিএল ফাইনালে (IPL Final 2022)। এই ম্য়াচে উপস্থিত রয়েছেন বিসিসিআই সচিব ও এসিসি সভাপতি জয় শাহ-র (Jay Shah)। আইপিএল ফাইনালে আমন্ত্রিত অতিথি হিসাবে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের একাধিক আধিকারিক এসেছেন। রয়েছেন সভাপতি শাম্মি সিলভাও। জানা যাচ্ছে আইপিএল ফাইনালের ফাঁকেই তিনি ভেন্যু স্থানান্তরের জন্য জয় শাহকে অনুরোধ করবেন। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেয়নি শ্রীলঙ্কা। এখন মনে করা হচ্ছে যে, শ্রীলঙ্কা যদি আয়োজন করতে না পারে, তাহলে বাংলাদেশ বা সংযুক্ত আরব আমিরশাহিতে হবে এই টুর্নামেন্ট।

আসন্ন এশিয়া কাপ জেতার জন্য লড়াই করবে ছ'টি টিম। ভারত (India), শ্রীলঙ্কা (Sri Lanka), পাকিস্তান (Pakistan), বাংলাদেশ (Bangladesh), আফগানিস্তান (Afghanistan) ও একটি কোয়ালিফায়ার টিম থাকবে। ১৯৮৪ সালে শুরু হয় এই ঐতিহ্যবাহী টুর্নামেন্টে। অভিষেকেই চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। বিগত ১৪ বছরে ভারত ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০, ১৯৯৫, ২০১০, ২০১৬ ও ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয়েছে। ভারতের পরেই রয়েছে শ্রীলঙ্কা। পাঁচবার চ্যাম্পিয়ন (১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮ ও ২০১৪) হয় তারা। পাকিস্তান দু'বার (২০০০, ২০১২) চ্যাম্পিয়ন হয়েছে। দু'বছর অন্তর এশিয়ার সেরা হওয়ার লড়াই হয়। কিন্তু করোনার (COVID-19) ধাক্কায় ২০২০ সালে এশিয়া কাপ বাতিল হয়ে গিয়েছিল। এরপর ২০২১ সালে টুর্নামেন্ট আয়োজনের চেষ্টা করে এসিসি। কিন্তু ফের সেই কোভিডের কারণেই টুর্নামেন্ট ভেস্তে যায়। এশিয়া কাপের ইতিহাসে ভারত সর্বোচ্চ ৭ বার চ্যাম্পিয়ন হয়েছে।

আরও পড়ুন: IPL 2022 Closing Ceremony, Ravi Shastri : রহমান-রণবীরের মঞ্চে আলো জ্বাললেন রবি! উন্মাদনা অনুরাগীদের

আরও পড়ুনIPL Final 2022, GT vs RR: চ্যাম্পিয়ন ও রানার্স দল পাবে কত টাকা? অরেঞ্জ ক্যাপ ও পার্পল ক্যাপ জয়ীর ঝুলিতে আসবে কত? জেনে নিন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

Read More