Home> খেলা
Advertisement

Asia Cup 2022: আর্থিকভাবে ভঙ্গুর শ্রীলঙ্কার বদলে কোথায় হতে পারে এশিয়া কাপ? জানতে পড়ুন

চার বছর আগে শেষবার এশিয়া কাপ হয়েছিল। ২০২০-তে এই প্রতিযোগিতা হওয়ার কথা থাকলেও করোনার জন‌্য এক বছর পিছিয়ে দেওয়া হয়েছিল।

Asia Cup 2022: আর্থিকভাবে ভঙ্গুর শ্রীলঙ্কার বদলে কোথায় হতে পারে এশিয়া কাপ? জানতে পড়ুন

নিজস্ব প্রতিবেদন: বিদ্যুৎ বাঁচাতে রাস্তাঘাটের আলো সমস্ত নিভিয়ে রাখা হচ্ছে। বেশিরভাগ সময়ই লোডশেডিং। শ্রীলঙ্কার (Sri Lanka) অর্থনীতি একদম ভেঙে পড়েছে। ডলারের অভাবে বিদেশ থেকে কয়লা, পেট্রোপণ‌্য আমদানি করা যাচ্ছে না। রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের (Gotabaya Rajapaksa) বিরুদ্ধে দেশজুড়ে অসন্তোষ তৈরি হয়েছে। তাঁর পদত‌্যাগের দাবিতে দেশজুড়ে গণবিক্ষোভ তৈরি হয়েছে। বিক্ষোভ ঠেকাতে জরুরি অবস্থা ঘোষণা করে সেনা মোতায়েন করা হয়েছিল। 

শ্রীলঙ্কায় এমন ভয়ঙ্কর অবস্থা চিন্তায় ফেলেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিলকেও (Asian Cricket Council)। ফলে ২৮ অগাস্ট থেকে শুরু হতে চলা এশিয়া কাপ (Asia Cup) আয়োজন করা যাবে কিনা সেটা নিয়ে উঠে গিয়েছে প্রশ্ন। শোনা যাচ্ছে শেষ পর্যন্ত শ্রীলঙ্কায় এশিয়া কাপ আয়োজন করা না গেলে সংযুক্ত আরব আমিরশাহীতে (UAE) এশিয়া কাপ আয়োজিত হতে পারে।

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে এশিয়া ক্রিকেট সংস্থার কর্তা বলেছেন, "এই সময় দাঁড়িয়ে বলা কঠিন শ্রীলঙ্কা আদৌ এশিয়া কাপ আয়োজন করতে পারবে কি না। আমি জানি শ্রীলঙ্কা আগ্রহী এই প্রতিযোগিতা আয়োজন করার জন্য। এখনও সময় রয়েছে। নিয়ম অনুযায়ী ওদের ২৭ জুলাইয়ের মধ্যে জানাতে হবে যে আদৌ ওরা আয়োজন করতে পারবে কি না।" 

তবে বিকল্প ভাবনাচিন্তা শুরু হয়ে গিয়েছে। শ্রীলঙ্কার পরিবর্ত ভেন্যু হিসাবে কোথায় এই প্রতিযোগিতা আয়োজন করা যায় সেটা নিয়েও ভাবনাচিন্তা চলছে। বাংলাদেশ যেমন ইতিমধ্যেই এসিসি-কে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে তারা এশিয়া কাপ আয়োজন করতে প্রবল আগ্রহী এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ড একদম প্রস্তুত রয়েছে। তবে বাংলাদেশে বৃষ্টি একটা ফ‌্যাক্টর হতে পারে। ওই সময় বর্ষা চলে। ভারতেও এই প্রতিযোগিতা হওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। কারণ, এখানেও সেই বৃষ্টির সমস‌্যা। সেক্ষেত্রে সংযুক্ত আরব আমিরশাহীতে এশিয়া কাপ আয়োজিত হতে পারে।

চার বছর আগে শেষবার এশিয়া কাপ হয়েছিল। ২০২০-তে এই প্রতিযোগিতা হওয়ার কথা থাকলেও করোনার জন‌্য এক বছর পিছিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু গত বছরেও এশিয়া কাপ আয়োজন সম্ভব হয়নি। প্রায় মাসখানেক আগে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের তরফ থেকে আসন্ন এশিয়া কাপের নির্ঘণ্ট ঘোষণা করা হয়েছে। সূচি অনুযায়ী, ২৭ অগাস্ট শুরু হবে এশিয়া কাপ। ফাইনাল ১১ সেপ্টেম্বর। ২০ আগস্ট থেকে আবার এশিয়া কাপের কোয়ালিফাইং পর্ব রয়েছে। কিন্তু শ্রীলঙ্কার যা পরিস্থিতি, তাতে আদৌ সেখানে এশিয়া কাপ করা সম্ভব কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। মনে করা হচ্ছে, গোটা দেশের অর্থনীতি যেভাবে ভেঙে পড়েছে, যেখানে অর্ধেক সময় লোডশেডিং থাকছে, সেখানে কীভাবে প্রতিযোগিতা আয়োজন সম্ভব? অনেকেই মনে করছেন, শ্রীলঙ্কায় এশিয়া করতে গেলে সেটা ঝুঁকির হয়ে যেতে পারে। ফলে বিকল্প ভেন্যু হিসেবে মরু দেশকে তৈরি রাখছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। 

আরও পড়ুন: GT vs CSK, IPL 2022: দলে এলেন Wriddhiman Saha, কেন সরলেন Hardik Pandya? জানতে পড়ুন

আরও পড়ুন: Umran Malik, IPL 2022: ২০তম ওভারে মেডেন, চার উইকেট নিয়ে কী বললেন 'শ্রীনগর এক্সপ্রেস'?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More