Home> খেলা
Advertisement

ঐতিহাসিক ম্যাচে আফগানদের হেলায় হারাল ভারত

 কোহলিহীন ভারতীয় দলের কাছে তারা হারল এক ইনিংস ও ২৬২ রানে।

ঐতিহাসিক ম্যাচে আফগানদের হেলায় হারাল ভারত

নিজস্ব প্রতিনিধি : খাতায়-কলমে ঐতিহাসিক টেস্ট ম্যাচ। সেই ঐতিহাসিক ম্যাচের স্মৃতি অবশ্য খুব একটা সুখকর হল না আফগানিস্তানের জন্য। বিশ্বের এক নম্বর দলের বিরুদ্ধে আফগানদের লড়াই থেমে গেল টেস্টের মাত্র দুদিনের মাথায়। কোহলিহীন ভারতীয় দলের কাছে তারা হারল এক ইনিংস ও ২৬২ রানে।

আরও পড়ুন- অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই সেঞ্চুরি করলেন বিতর্কে বিদ্ধ ওয়ার্নার

বেঙ্গালুরুর এই ম্যাচ নিয়ে আলাদা একটা আবেগ কাজ করছিল বিশ্ব ক্রিকেটে। আফগানিস্তানের অভিষেক টেস্ট ম্যাচ। তার উপর আইপিএলে সে দেশের বেশ কয়েকজন ক্রিকেটার খেলেন। ফলে এদেশের ক্রিকেটপ্রেমীদের মনে রশিদ খান, মুজিব উর রহমানদের জন্য আলাদা একটা অনুভূতি রয়েছে। কিন্তু এক এক সময় ক্রিকেটের নির্মম স্কোরকার্ডের সামনে যাবতীয় আবেগ ফিকে হয়ে যায়। ঠিক যেমন হল ভারত-আফগানিস্তান টেস্টে। প্রথমে ব্যাট করে শিখর ধাওয়ান ও মুরলী বিজয়র সেঞ্চুরিতে ভর করে ভারত তোলে ৪৭৪ রান। জবাবে নেমে শুরু থেকেই আফগানিস্তানের ব্যাটিং লাইন টলমল করতে থাকে। প্রথম ইনিংসে তারা শেষ হয়ে যায় মাত্র ১০৯ রানে।

আরও পড়ুন- রশিদকে সামলানোর রহস্য জানালেন 'গব্বর'

ফলো অন করিয়ে ভারত দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পাঠায় আসগর স্তানিকজাইয়ের দলকে। দ্বিতীয় ইনিংসেও মাত্র ১০৩ রানে গুটিয়ে যায় আফগান ইনিংস। অষ্টম ভারতীয় পেসার হিসাবে ১০০ টেস্ট উইকেটের মালিক হলেন উমেশ যাদব। এর আগে কপিল দেব, জাহির খান, জাভাগাল শ্রীনাথ, ইশান্ত শর্মা, মহম্মদ সামি, কারসন ঘাউরি ও ইরফান পাঠানের টেস্টে একশো উইকেট পাওয়ার রেকর্ড রয়েছে। দুই ইনিংসে চার উইকেট করে পেলেন ভারতের দুই পেসার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দের জাদেজা।

Read More