Home> খেলা
Advertisement

যে ক্রিকেটার ১৯ কেজি ওজন কমিয়ে পুরো টুর্নামেন্টে করেন মাত্র ১৯ রান

ক্রিকেট কেরিয়ারে ভাল-খারাপ সব সময় তাঁকে তাঁর ওজন নিয়ে ঠাট্টা শুনতে হয়েছে। ইনজামাম উল হক হলেন এমনই এক ক্রিকেটার। ইনজির ব্যাটিং সব সময়ই ছিল ব্যতিক্রমী, দৃষ্টিনন্দন, দারুণ কার্যকরী। কিন্তু ইনজির ওজন ছিল এমন একটা বিষয় যা তাঁকে সবসময় আলোচনায় রাখত। ইনজি তাঁর ক্রিকেট জীবনে বহুবার রান আউট হয়েছেন। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ইনজি মোট ৩৮ রেকর্ড বার রান আউট হয়েছেন।

যে ক্রিকেটার ১৯ কেজি ওজন কমিয়ে পুরো টুর্নামেন্টে করেন মাত্র ১৯ রান

ওয়েব ডেস্ক: ক্রিকেট কেরিয়ারে ভাল-খারাপ সব সময় তাঁকে তাঁর ওজন নিয়ে ঠাট্টা শুনতে হয়েছে। ইনজামাম উল হক হলেন এমনই এক ক্রিকেটার। ইনজির ব্যাটিং সব সময়ই ছিল ব্যতিক্রমী, দৃষ্টিনন্দন, দারুণ কার্যকরী। কিন্তু ইনজির ওজন ছিল এমন একটা বিষয় যা তাঁকে সবসময় আলোচনায় রাখত। ইনজি তাঁর ক্রিকেট জীবনে বহুবার রান আউট হয়েছেন। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ইনজি মোট ৩৮ রেকর্ড বার রান আউট হয়েছেন।

ইনজামাম এখন ভারতে এক বেসরকারী টিভি চ্যানেলের হয়ে বিশেষজ্ঞ ক্রিকেট ধারাভাষ্যকারের ভূমিকায়। সেই চ্যানেলেই নিজের ওজন নিয়ে বলতে গিয়ে পাকিস্তানের অন্যতম সফল অধিনায়ক বলেন, ''আমি ওজন কমানোর চেষ্টা একবারই করেছিলাম। সেটা ছিল ২০০৩ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে। সেই বিশ্বকাপে আমি ঠিক ১৯ কেজি ওজন কমিয়ে ছিলাম। সেটা এতটাই ফ্লপ হয়েছিল যে সেই বিশ্বকাপে আমি ঠিক ১৯ রান করেছিলাম। তারপর আর ওজন কমানোর পথে হাঁটার চেষ্টা করিনি।'' সেই বিশ্বকাপে ইনজির সর্বোচ্চ রান ছিল ৬। দুটো ম্যাচে শূন্য রানে আউট হয়েছিলেন।

১২০টি টেস্টে ইনজামাম করেন ৮,৮৩০ রান, গড় ৪৯.৬০। ওয়ানডেতে ইনজি ৩৭৮টি ম্যাচ খেলে করেন ১১,৭৩৯ রান, গড় ৩৯.৫২।

Read More