Home> খেলা
Advertisement

আজ ক্রিকেটের ডন ডে, জেনে নিন ব্র্যাডম্যানের অজানা দশ

স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান। এমন একটা নাম যা ক্রিকেট নামটার সঙ্গে এমনভাবে জড়িয়ে গিয়েছে যেখানে মিথ, আবেগ শব্দগুলো একেবারে গেঁথে গিয়েছে। ডন ব্র্যাডম্যান হলেন এমন একজন যিনি সবসময় ক্রিকেটের অধিশ্বর। তাঁর ৯৯.৯৪ ব্যাটিং গড়টা এমন একটা চুড়ো হয়ে দাঁড়িয়েছে, যা প্রণাম করে ব্যাটিং নামে ব্যাটসম্যান। আজ সেই ডনের ১০৭ তম জন্মদিন।

আজ ক্রিকেটের ডন ডে, জেনে নিন ব্র্যাডম্যানের অজানা দশ

ওয়েব ডেস্ক: স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান। এমন একটা নাম যা ক্রিকেট নামটার সঙ্গে এমনভাবে জড়িয়ে গিয়েছে যেখানে মিথ, আবেগ শব্দগুলো একেবারে গেঁথে গিয়েছে। ডন ব্র্যাডম্যান হলেন এমন একজন যিনি সবসময় ক্রিকেটের অধিশ্বর। তাঁর ৯৯.৯৪ ব্যাটিং গড়টা এমন একটা চুড়ো হয়ে দাঁড়িয়েছে, যা প্রণাম করে ব্যাটিং নামে ব্যাটসম্যান। আজ সেই ডনের ১০৭ তম জন্মদিন।

জেনে নিন ডন ব্র্যাডম্যানকে নিয়ে জানা অজানা দশ-


১০) ব্র্যাডম্যান নয় পদবি আসলে ব্র্যাডনাম- পদবিতে বানান ভুলে আমার ক্রিকেটের ভগবান ডনকে চিনি ব্র্যাডম্যান হিসেবে। ডনের দাদুর বাবা তার ছেলে চার্লস উইলিয়ামসের পদবিতে লিখেছিলেন ব্র্যাডন্যাম। ওটাই তাদের ছিল পারিবারিক পদবি। কিন্তু যে গ্রামে চার্লস বড় হচ্ছিল, সেখানেই অনেকেই উচ্চারণ ঠিকমত করতে পারত না। উচ্চারন ভুলে ব্র্যাডন্যাম হয়ে যায় ব্র্যাডম্যান। চার্লস তার ছেলের জন্মের সময় সবাই যেভাবে ডাকে সেইভাবে পদবি হিসেবে লেখেন জর্জ ব্র্যাডম্যান। জর্জও তাঁর ছেলের নাম ও পদবিতে লেখেন ডন ব্র্যাডম্যান, বাকিটা ইতিহাস।

৯) ২৭ বছর পর জেলে থেকে বের হয়ে নেলসন ম্যান্ডেলা যে প্রশ্নটা প্রথম জিজ্ঞাসা করেছিলেন, সেটা হল, ডন ব্র্যাডম্যান কি এখন বেঁচে আছেন?

৩) ১৯৩৩ সালে আম্পায়ারিংয়ের পরীক্ষা দিতে নিউ সাউথ ওয়েলশ ক্রিকেট অ্যাসোসিয়েশনে যান ডন। সেই পরীক্ষায় সবাইকে ছাপিয়ে সবার সেরা হন ডন। কিন্তু তিনি আর কোনও দিন প্রথম শ্রেণীর ক্রিকেটে ম্যাচ পরিচালনা করেননি।

৪) স্কুল জীবনে ডনের প্রিয় বিষয় ছিল অঙ্ক। ক্রিকেটীয় অঙ্কতেও ডনের তুলনা মেলা ভার।

৫) ছোটবেলা ডন ক্রিকেট শেখেন গল্ফ বলে প্র্যাকটিশ করে। জলের ট্যাঙ্কে গল্ফ বল ছুড়ত, আর ব্যাট দিতে মারত ছোট্ট ডন।

৬) ডন হলেন অস্ট্রেলিয়ার একমাত্র ক্রিকেটার যিনি দুবার একই টেস্টে শতরান ও শূন্য করেছেন।

৭) সেনাবাহিনীতে উচ্চপদে যোগদান করেন। কিন্তু পিঠে ব্যথার জন্য এক বছর পরই তাঁকে সেনাপদ ছাড়তে হয়।

৮) ব্যাটসম্যান ডনের ব্যাটিং গড় ৯৯.৯৪, এই অপূর্ণতার সংখ্যার কথা তো সবারই জানা। কিন্তু জানেন কি অধিনায়ক ডনের ব্যাটিং গড় ১০১.৫১।


৯) ডন ব্র্যাডম্যান কোনওদিন ৯০-এর ঘরে আউট হননি, ১৯০-এর ঘরেও আউট হয়নি। তবে একবার তিনি ২৯৯ রানে নটআউট ছিলেন। সেটা না হলে তাঁর তিনটি ত্রিশতরান, বা ট্রিপল সেঞ্চুরি থাকত। কোনও দিন তিনি স্ট্যাম্প আউট হননি।


১০) ডন চা খেতে খুব ভালবাসতেন। ক্রিকেটের বাইরে টেনিসের বড় ভক্ত ছিলেন। ছোটবেলায় ক্রিকেটের আগে টেনিস খেলতেন। 

Read More