PHOTOS

PPF Account Loan: ব্যাঙ্কের থেকেও সস্তায় লোন পিপিএফ-এ, কত সুদের হার জানেন?

পিপিএফ অ্যাকাউন্টে লোন নেওয়া খুবই সহজ ও উপযোগী

...
Advertisement
1/5
সহজেই লোন
সহজেই লোন

নিজস্ব প্রতিবেদন: শুধুমাত্র বিনিয়োগের সুবিধাই নয়, পিপিএফ অ্যাকাউন্ট (PPF Account) থাকলে সস্তায় পাবেন লোনও (Loan)। হঠাৎ আর্থিক সঙ্কট মেটাতে হোক বা বড় কোন ক্রয়, সবেতেই পিপিএফ অ্যাকাউন্টে লোন নেওয়া খুবই সহজ ও উপযোগী। 

2/5
পিপিএফ অ্যাকাউন্টের সুদের হার
পিপিএফ অ্যাকাউন্টের সুদের হার

হঠাৎ দরকারে লোন নিতে গেলে ব্যাঙ্কে গ্যারান্টি হিসেবে কিছু না কিছু শর্ত রাখতে হবে। কিন্তু পিপিএফ অ্যাকাউন্টে এরকম কোনো শর্ত নেই। ব্যাঙ্কের তুলনায় সুদের হারও (Rate of Interest) পিপিএফ অ্যাকাউন্টে কম। 

3/5
লোন নেওয়ার শর্ত কী?
লোন নেওয়ার শর্ত কী?

যে অর্থবর্ষে পিপিএফ অ্যাকাউন্ট খোলা হয়েছে তার ন্যুনতম এক বছর বাদে ও পাঁচ বছর সম্পূর্ণ হওয়ার আগে লোন নেওয়া যাবে। পাঁচ বছর বাদেই অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যাবে।  একবার টাকা তুলতে শুরু করলে কোনো লোনের সুবিধা নিতে পারবেন না গ্রাহক।

4/5
কবে শোধ?
কবে শোধ?

লোন নেওয়ার দুবছর বাদে পিপিএফ অ্যাকাউন্টে জমা আমানতের ২৫ শতাংশ লোন নেওয়া যাবে। লোন নেওয়ার তিন বছরের মধ্যে আসল চুকিয়ে দিতে হবে গ্রাহকদের। পরে দিতে হবে সুদ।

5/5
কত সুদের হার?
কত সুদের হার?

পিপিএফ অ্যাকাউন্টে বর্তমানে ৭.১ শতাংশ বার্ষিক সুদের হার। লোনের ক্ষেত্রে ৮.১ শতাংশ হারে লোন দিতে হবে। দুটি সহজ ইএমআইতে চুকোন যেতে পারে লোন। তবে যদি সময়ে লোন না চুকোন হয় তবে সুদের হার ৬ শতাংশ বাড়বে।  





Read More