PHOTOS

বিয়েতে উপহার চান না? গিফট দেওয়ার পিছনেও যথেষ্ট কারণ আছে

Advertisement
1/7

নিজস্ব প্রতিবেদন: ভারতে বিবাহ অনুষ্ঠানে উপহার দেওয়াকে নবদম্পতিকে আশীর্বাদ হিসেবে মনে করা হয়, পরিবার ও বন্ধুবান্ধবদের জন্য নবদম্পতির প্রতি তাঁদের ভালবাসা, সুখ এবং সমর্থন দেখানোর  জন্যই উপহার দেওয়ার প্রথা।

2/7

বাঙালিদের বিবাহে কনেকে শাড়ি, গয়না ও বরকে সোনার বোতাম দেওয়া রীতির পাশাপাশি বই, কলমকেও উপহার দেওয়ার প্রচলন রয়েছে। 

3/7

পাশ্চত্য নিয়মে নববধূকে বিদায় করার সময়ে প্রথা মেনে কাঠের অলংকার দেওয়া হয়ে থাকে। এটি বিবাহের প্রতীক হিসাবে প্রদর্শন করে। 

4/7

 বিবাহ শুধুমাত্র প্রেম এবং Romance এর জন্যই নয়, মনে করা হয় যদি কোনও কেউ দুর্ভাগ্যক্রমে বিধবা হন তবে তিনি উপহারগুলিকে আর্থিক সম্পদ হিসাবে ব্যবহার করতে পারবেন। অর্থাৎ বিবাহের উপহার কনের অর্থনৈতিক সুরক্ষা তৈরি করে।

 

5/7

আমেরিকায় নববধূকে চামড়ার চাবির রিং দেওয়ার চল রয়েছে, এতে  চাবি, আলমারি এবং তাঁকে নতুন বাড়ির 'উপপত্নী' হিসাবে তাঁর নতুন মর্যাদাকে প্রতিবিম্বিত করা হয়ে থাকে।

6/7

ভারতের রীতিনীতিতে, বিবাহের উপহারগুলিকে (শাগুন) নবদম্পতির আশীর্বাদ হিসেবে মনে করা হয়।  সংখ্যার শেষে '0' হিসাবে সমাপ্তিটি সমাপ্তি নির্দেশ করে  এবং '১' শুরুটি নির্দেশ করে, তাই নগদ টাকা উপহার হিসেবে দেওয়ার জন্য নগদের পরিমাণ '১' সংখ্যায় শেষ করা হয়।

7/7

সময়ের সঙ্গে সঙ্গে সামাজিক রীতিনীতিরও পরিবর্তন হয়, বাজেটের কথা মাথায় রেখেই অনেকে নতুন দম্পতিকে তাঁদের প্রয়জনের জিনিসপত্র, নগদ টাকা, উপহার কার্ড, ঘরের কাজের জিনিস, সৌখিন  ফটো ফ্রেম, ফুল এবং ভর সাজাবার জিনিস দিয়ে থাকেন। নতুন দম্পতির স্মৃতি মধুর করতে তাঁদের সুন্দর ছবিও উপহার দিতে পারেন। 





Read More