PHOTOS

জাদুঘর বদলে গেল মসজিদে! ৮৬ বছর পর আজ জামাতের রমরমা আয়োজন

Advertisement
1/5

৮৬ বছর পর ফের জুম্মার নামাজের জন্য প্রস্তুত ঐতিহাসিক হাজিয়া-সোফিয়া। আজ তাই মুসলিম সম্প্রদায়ের জন্য খুলে দেওয়া হবে তুর্কির এই ঐতিহাসিক মসজিদ।

2/5

জাদুঘর হিসাবে প্রসিদ্ধ ছিল হাজিয়া-সোফিয়া। কিন্তু তুরস্কের এক আদালত এটিকে পুনরায় মসজিদে বহাল করার রায় দিয়েছে। ৮৬ বছর পর আজ আবার হাজিয়া-সোফিয়াতে নামাজ আদায় করবেন সুসলমান সম্প্রদায়ের মানুষ।

3/5

তুরস্কের প্রেসিডেন্ট রিসপ তাইয়িন এরদোগানও আজ নামাজ আদায় করবেন বলে জানা যাচ্ছে। সকাল দশটা থেকেই মসজিদে নামাজ আদায় করতে আসছেন লোকজন। জামাতের জন্য আজ রমরমা আয়োজন করা হয়েছে।

4/5

আপাতত করোনা পরিস্থিতির জন্য মসজিদের পাঁচটি দরজা খোলা হয়েছে। ভিতরে প্রবেশ করতে ১১টি নিরাপত্তা পয়েন্ট অতিক্রম করতে হবে। ৮৬ বছর ধরে হাজিয়া সোফিয়া ছিল জাদুঘর। দেশি-বিদেশি পর্যটকদের কাছে এটি ছিল দর্শনীয় স্থান। ১৯৮৫ সালে ইউনেস্কো হাজিয়া-সোফিয়াকে বিশ্বের ঐতিহ্যশালী স্থান হিসাবে তালিকায় অন্তর্ভু্ক্ত করেছিল। 

5/5

হাজিয়া-সোফিয়া ৯১৬ বছর ধরে ছিল গির্জা। এর পর ৫০০ বছর ছিল মসজিদ। ১৯৩৪ সাল থেকে এটি জাদুঘর হিসাবে দর্শনীয় স্থান হয়ে উঠেছিল। সুলতান দ্বিতীয় মহম্মদ (উসমানীয় সুলতান) কনস্টান্টিনোপল বিজয়ের পর খ্রীস্টানদের থেকে হাজিয়া সোফিয়া কিনেমসজিদে রূপান্তরিত করেছিলেন। ১৪৫৩ সালে হাজিয়া সোফিয়ায় প্রথমবারের মতো জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছিল।





Read More