PHOTOS

Immunity Boosters: ঋতু পরিবর্তনে রোগের প্রকোপ! এই পাঁচ খাবারেই লুকিয়ে শক্তিশালী ইমিউনিটির রহস্য

অবশ্যই ডায়েটে রাখুন

...
Advertisement
1/6

নিজস্ব প্রতিবেদন: ঋতু পরিবর্তনের সঙ্গে মাথাচাড়া দিয়েছে ডেঙ্গি। শুধু তাই নয়, ম্যালেরিয়া সহ সিজনাল সর্দি-কাশি ও জ্বরের প্রকোপও বাড়ছে। এই অবস্থায় শরীরের যত্ন নেওয়া খুবই জরুরি। মশাবাহিত রোগ আটকাতে যেমন জল বা ময়লা না জমানো গুরুত্বপূর্ণ তেমনই রোজকার জীবনে খাদ্যাভাসের পরিবর্তন আনা দরকার। রোজের ডায়েটে এই খাবারগুলি রাখলে ভাইরাসের বিরুদ্ধে সহজেই গড়ে উঠবে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা

2/6
ভিটামিন সি সমৃদ্ধ টকজাতীয় ফল
ভিটামিন সি সমৃদ্ধ টকজাতীয় ফল

ভাইরাসের বিরুদ্ধে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে ভিটামিন সি সমৃদ্ধ টকজাতীয় ফল ডায়েটে রাখা আবশ্যিক। রক্তে শ্বেতকণিকার পরিমাণ বাড়িয়ে অনাক্রম্যতা বাড়ায় ভিটামিন সি। রোজ অন্তত একটি করে টকজাতীয় ফল খেলে ভাল। যেমন কমলালেবু, মুসাম্বি, ন্যাসপাতি। এই ফলগুলিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও থাকে।

3/6
টকদই
টকদই

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে টকদইয়ের জুড়ি মেলা ভার। শুধু তাই নয়, নিয়মিত টকদই খেলে ভালো ঘুম ও হজমশক্তিও বৃদ্ধি পায়।

4/6
হলুদ
হলুদ

হলুদের ঔষধিগুণ অনেক। শুধু তাই নয়, এটি খুব সহজলভ্যও বটে। পেট ঠাণ্ডা রাখে হলুদ। শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতাও গড়ে তোলে হলুদ।

5/6
রসুন
রসুন

হলুদের মতোই প্রায় প্রত্যেক রান্নাঘরেই রসুন সহজলভ্য। রসুন ছাড়া অনেক পদই রান্না করা সম্ভব নয়। এই রসুনেরই অনেক গুণ রয়েছে। অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল গুণ রয়েছে রসুনের। ভাইরাসের বিরুদ্ধে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে রসুনের ভূমিকা অপরিহার্য।

6/6
আদা
আদা

শরীর গরম রাখতে চায়ের সঙ্গে অনেকেই আদার রস মিশিয়ে পান করেন। শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে আদা খুবই কার্যকর। ডেঙ্গির বিরুদ্ধেও কাজ করে আদা। বমি বমি ভাব কমায় ও ঠাণ্ডা লাগা থেকে রক্ষা করে। 





Read More