PHOTOS

আপনার কি বসে ঘুমানোর অভ্যাস রয়েছে? মারাত্মক ক্ষতি হতে পারে!

এই ধরনের ঘুমের অবস্থান এড়িয়ে চলতে হবে

...
Advertisement
1/5
Desk-এ বসেই কি ঘুমানোর অভ্যাস?
Desk-এ বসেই কি ঘুমানোর অভ্যাস?

Computer-এ কাজ করার সময় আপনার Desk-এ বসেই কি ঘুমানোর অভ্যাস রয়েছে?  কাজ করার সময় গভীর ঘুমের মধ্যে চলে যান?   ভয়ানক পিঠের ব্যথা, ঘাড় এবং কাঁধ শক্ত হয়ে যাওয়ার মতো অসুখও হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।   দীর্ঘ সময় বসে থাকার এবং গতিহীন থাকার কারণে এমন হয় বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। বসা অবস্থায় ঘুমানো বা দাঁড়িয়ে থাকা এমনকি প্রাণীজগতের একটি সাধারণ ঘটনা, তবে মানুষের শরীর এই ধরনের অভ্যাসে অভ্যস্ত নয়।

2/5
Deep-Vein Thrombosis-মতো রোগও হতে পারে বলে মত বিশেষজ্ঞদের
Deep-Vein Thrombosis-মতো রোগও হতে পারে বলে মত বিশেষজ্ঞদের

বসা অবস্থায় শরীরের জয়েন্টগুলোতে একটি ভারী টোল নিতে পারে এবং তাদের শক্ত করতে পারে। যার ফলে গুরুতর রোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে বলে মত বিশেষজ্ঞদের। Deep-Vein Thrombosis-মতো রোগও হতে পারে বলে মত বিশেষজ্ঞদের। বসা অবস্থায় ঘুমানোর আরামদায়ক হলেও কিন্তু জয়েন্টগুলোতে শক্ত এবং পিঠে ব্যথা হতে পারে। কাজ করার সময় আমাদের ডেস্কে ঘুমিয়ে যাতে  না পড়তে হয় সেদিকে খেয়াল রাখতে বলেছেন বিশেষজ্ঞরা। ঘন ঘন চেয়ারে বসে  ঘুমানো স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকারক হতে পারে বলে মত চিকিৎসকদের।

3/5
গতিহীন এবং একক অবস্থানে থাকা পিঠ এবং শরীরের ব্যথা হতে পারে
গতিহীন এবং একক অবস্থানে থাকা পিঠ এবং শরীরের ব্যথা হতে পারে

গতিহীন এবং একক অবস্থানে থাকা পিঠ এবং শরীরের ব্যথা হতে পারে, যা আমাদের অঙ্গবিন্যাসকেও ধ্বংস করতে পারে। অস্থিরতা জয়েন্টগুলোতে শক্ত হতে পারে এবং বেদনাদায়ক প্রতিক্রিয়া হতে পারে। স্ট্রেচিং নমনীয়তা, ভঙ্গি এবং যৌথ শক্ততা প্রতিরোধের একটি দুর্দান্ত উপায় বলে মনে করা হয়। বিছানায় শুয়ে ঘুমানোর সময় আমাদের অঙ্গ -প্রত্যঙ্গ এবং জয়েন্টগুলোকে প্রসারিত করতে সাহায্য করতে পারে, বসার সময় ঘুমানো রক্ত ​​সঞ্চালনকে ব্যাহত করতে পারে, চলাচল সীমাবদ্ধ করতে পারে, যা আরও জটিলতার দিকে নিয়ে যায়।

4/5
একটি অবস্থানে দীর্ঘ সময় ঘুমানোর বা বসার সময় ঘুমানোর একটি নেতিবাচক ফলাফল হতে পারে
একটি অবস্থানে দীর্ঘ সময় ঘুমানোর বা বসার সময় ঘুমানোর একটি নেতিবাচক ফলাফল হতে পারে

দীর্ঘ সময় ধরে বসে থাকা একটি সম্ভাব্য ফলাফল গভীর শিরা থ্রোম্বোসিস।  এছাড়াও, বসা অবস্থায় ঘুমানো গভীর শিরা থ্রোম্বোসিসের জন্য আরও প্রবণ করে তুলতে পারে, যা তখন ঘটে যখন রক্ত ​​জমাট বেঁধে যায়, যা থ্রম্বাস নামেও পরিচিত,  শরীরের এক বা একাধিক গভীর শিরা, বিশেষ করে পায়ে গঠন করে। এটি একটি অবস্থানে দীর্ঘ সময় ঘুমানোর বা বসার সময় ঘুমানোর একটি নেতিবাচক ফলাফল হতে পারে। দীর্ঘক্ষণ বসা অথবা বসে ঘুমানোর কারণে পিঠে ব্যাথা হলে অবহেলা না করে, দ্রুত চিকিৎসা করান , এটি একটি জরুরী অবস্থার দিকে নিয়ে যেতে পারে, এমনকি গুরুতর পরিস্থিতিতে মৃত্যুর কারণ হতে পারে। সবচেয়ে বড় ঝুঁকি তখন ঘটে যখন জমাট বাঁধার অংশ ভেঙে ফুসফুস বা মস্তিষ্কে ভ্রমণ করে, যার ফলে উল্লেখযোগ্য ক্ষতি হয়, যার ফলে আকস্মিক মৃত্যু ঘটে।

5/5
বসে থাকা অবস্থায় ঘুমাতে চাইলে সবসময় একটি রিক্লাইনার অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়
বসে থাকা অবস্থায় ঘুমাতে চাইলে সবসময় একটি রিক্লাইনার অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়

The National Blood Clot Alliance-র গবেষণায় প্রতিদিন 200 জনেরও বেশি মানুষ রক্ত ​​জমাট বাঁধার পরিণতিতে মারা যায়। একজন ২৫ বছর বা এমনকি ৮৫ বছর বয়সেও জমাট বাঁধতে পারে। লক্ষণগুলো খেয়াল রাখতে হবে গভীর শিরা থ্রম্বোসিসের প্রধান লক্ষণগুলি নিম্নরূপ। - কোনও পেশী, গোড়ালি বা পায়ে ফোলা এবং ব্যথা - লালচে, উষ্ণ ত্বক, প্রদাহের ফলে - হঠাৎ গোড়ালি বা পায়ের ব্যথা





Read More