PHOTOS

Russia-Ukraine Crisis: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ! কার পাশে কোন দেশ? ভারতই বা কোন পক্ষে?

তবে কি 'তৃতীয় বিশ্বযুদ্ধ' আসন্ন?

...
Advertisement
1/6
ইউক্রেনের আকাশে বারুদের গন্ধ
ইউক্রেনের আকাশে বারুদের গন্ধ

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেনের আকাশে বারুদের গন্ধ। ইতিমধ্যে কিয়েভের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে মস্কো (Russia-Ukraine crisis:)। 'ঠান্ডা যুদ্ধ'-র প্রায় ৪০ বছর পর ফের দু'ভাগে বিভক্ত বিশ্ব। একদিকে ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে আমেরিকা এবং রাশিয়াকে সমর্থন করছে চিন। এই পরিস্থিতিকে অনেকেই 'তৃতীয় বিশ্বযুদ্ধ'র আগের মুহূর্ত বলে ব্যাখ্যা করছেন। এক নজরে দেখে নেওয়া যাক বিশ্বের কোন দেশ কোন পক্ষকে সমর্থন করছে।

2/6
রাশিয়ার পাশে চিন
রাশিয়ার পাশে চিন

এক্ষেত্রে অনায়াসে আমেরিকার শত্রু কিউবার সমর্থন পাবে রাশিয়া। আগেই চিন জানিয়ে দিয়েছে যে এই লড়াইয়ে রাশিয়ার পাশে রয়েছে তাঁরা। 

3/6
কোন দিকে ইরান-উত্তর কোরিয়া?
কোন দিকে ইরান-উত্তর কোরিয়া?

এছাড়া একসময়ে সোভিয়েত ইউনিয়নের অংশ থাকা আর্মেনিয়া, কাজাখস্তান, কর্গিস্তান, তাজিকিস্তান এবং বেলারুসের সমর্থন পাচ্ছেন ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। আফগানিস্তানের তালিবান শাসক কায়েম হওয়ার পর সুরক্ষার স্বার্থে পশ্চিম এশিয়ার দেশগুলো রাশিয়াকেই সমর্থন করবে। আজারবাইজান এবং মধ্য প্রাচ্যের ইরানকেও পাশে পাবে মস্কো। এছাড়া পারমাণবিক যুদ্ধ শুরু হলে উত্তর কোরিয়ারও সমর্থন পাবে রাশিয়া।

4/6
ন্যাটো-র ভূমিকা
ন্যাটো-র ভূমিকা

ন্যাটো (NATO) অন্তর্ভুক্ত ইউরোপিয় দেশগুলোকে পাশে পাবে ইউক্রেন। বেলজিয়াম, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, আইসল্য়ান্ড, ইতালি, লাক্সেমবার্গ, নেদারল্যান্ড, নরওয়ে, পর্তুগাল, ব্রিটেন এবং আমেরিকার সমর্থন পাবে ইউক্রেন। 

5/6
জাপান, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়া কোন দিকে?
জাপান, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়া কোন দিকে?

এছাড়া জাপান, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়াও ইউক্রেনকে সমর্থন করছে। 

 

6/6
ভারত কোন দিকে?
ভারত কোন দিকে?

গোটা বিশ্বে একমাত্র ভারতই এমন এক শক্তিধর দেশ যা এখনও কোনও পক্ষ গ্রহণ করেনি। কারণ রাশিয়া এবং পশ্চিমের দেশগুলো, উভয়ের সঙ্গেই ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। 

 





Read More