PHOTOS

NRI Day: প্রবাসী ভারতীয় দিবস, উদযাপনের কারণ জানলে চমকাবেন আপনিও...

বা এনআরআই ডে হিসেবে উদযাপন করা হয়। দীর্ঘ ১৮ বছর ধরে ভারতের উন্নয়নে বিদেশী ভারতীয় সম্প্রদায়ের অবদান এবং কৃত...

Advertisement
1/7

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ২০২৪ সালে ৯ জানুয়ারি প্রবাসী ভারতীয় দিবস বা এনআরআই ডে (NRI Day) হিসেবে উদযাপন করা হচ্ছে। ভারতের উন্নয়নে বিদেশী ভারতীয় সম্প্রদায়ের অবদান এবং কৃতিত্ব চিহ্নিত করতে এই দিন উদযাপন করা হয়।

2/7

এই দিনটি ১৯১৫ সালে দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে প্রত্যাবর্তনের জন্য সর্বশ্রেষ্ঠ প্রবাসী মহাত্মা গান্ধীকেও স্মরণ করে, যিনি ভারতের স্বাধীনতা সংগ্রামের নেতৃত্ব দেশের বাইরেও দিয়েছিলেন এবং ভারতীয়দের জীবন চিরতরে পরিবর্তন করেছিলেন।

3/7

২০০৩ সাল থেকে প্রবাসী ভারতীয় দিবস বা এনআরআই ডে উদযাপন করা শুরু হয়। পরবর্তীতে ২০১৫ সালে প্রতি দুই বছরে একবার ইভেন্টটি উদযাপন করার জন্য এবং মধ্যবর্তী সময়ের মধ্যে থিম-ভিত্তিক সম্মেলন করার জন্য সংশোধিত হয়।

4/7

এখনও পর্যন্ত, ১৭ টি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শেষ প্রবাসী ভারতীয় দিবস ২০২৩ সালে মধ্যপ্রদেশের ইন্দোরে পালিত হয়েছিল।

5/7

এই ফ্ল্যাগশিপ ইভেন্টটি বিদেশ মন্ত্রক দ্বারা সংগঠিত এবং বিভিন্ন শহরে আয়োজিত হয়। ভারতের বিভিন্ন অঞ্চলের বৈচিত্র্য এবং অগ্রগতি প্রদর্শন করতেই এই দিন উদযাপন করা হয়।

6/7

প্রবাসী ভারতীয় দিবসের আরেকটি দিক হল প্রবাসী ভারতীয় সম্মান পুরস্কার। শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি, শিল্প ও সংস্কৃতি, সমাজকর্ম, জনসেবা, বাণিজ্য এবং পরোপকারের মতো বিভিন্ন ক্ষেত্রে এনআরআই এবং পিআইওদের কৃতিত্ব এবং অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য ২০০৩ সালে ভারত সরকার এই পুরস্কারগুলি শুরু করেছিল।

7/7

প্রবাসী ভারতীয় দিবস, ভারতীয় প্রবাসী এবং তাদের দেশের মধ্যে স্থায়ী বন্ধনের প্রমাণ হিসাবে দাঁড়িয়েছে। বিশ্বব্যাপী সহযোগিতা এবং বৃদ্ধির জন্য একটি সেতু তৈরি করার জন্য এই দিন উল্লেখযোগ্য।





Read More