PHOTOS

Ramnani Tribe: দেশে রয়েছে এমন এক জনগোষ্ঠী যাদের সারা শরীরে থাকে রাম নামের উল্কি....

সালের চেয়ে পুরনো। মুঘলরা যখন এই উপজাতির মানুষকে ভগবান রামের থেকে আলাদা করার চেষ্টা করেছিল, তখন তারা ভগবান শ্রীর...

Advertisement
1/7
রামনানী জনগোষ্ঠী
রামনানী জনগোষ্ঠী

অযোধ্যায় ৫৫০ বছর অপেক্ষার পর রামলালা তাঁর জন্মস্থানে (রামমন্দির প্রাণপ্রতিষ্ঠা) বসতে চলেছেন। এদিকে, ভগবান শ্রীরামের নিবেদিত ভক্তদের সঙ্গে সম্পর্কিত অনেক গল্পও সামনে আসছে। এই প্রেক্ষাপটে রামনানী জনজাতি নিয়েও জোর আলোচনা চলছে। রামনানী জনজাতির শ্রদ্ধা ও ভক্তির কথা জেনে সকলেই অবাক। 

2/7
রামনানী জনগোষ্ঠী
রামনানী জনগোষ্ঠী

রামনানী উপজাতির মানুষরা ভগবান শ্রীরামের এত বড় ভক্ত যে তাঁদের গোটা শরীরে ভগবানের নাম লেখা থাকে। রামনানী উপজাতির সঙ্গে সম্পর্কিত অনেক চমকপ্রদ তথ্য রয়েছে, আসুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

3/7
রামনানী জনগোষ্ঠী
রামনানী জনগোষ্ঠী

রামনানী উপজাতির মানুষরা শুধু হাত বা মুখে নয়, প্রায় গোটা শরীরে ভগবান শ্রীরামের নামের স্থায়ী ট্যাটু করে থাকেন। এমনটা করলে সারা জীবন তাঁদের সঙ্গেই থাকে রামের নাম। অনেকেই নিজের শরীরে বাবা-মা বা প্রিয়জনের নাম উল্কি করান। রামনামী জনজাতির মানুষ তাদের থেকে অনেক এগিয়ে। এক অর্থে তিনি নিজের পুরো শরীর ভগবান শ্রীরামকে উত্সর্গ করে রামের নাম লিখিয়ে নেন।

4/7
রামনানী জনগোষ্ঠী
রামনানী জনগোষ্ঠী

শোনা যায়, ১৮৯০-এর দশকে এই উপজাতির মানুষের শরীরে রামের নাম লেখা শুরু হয়। রামনামী উপজাতি প্রতিষ্ঠার কৃতিত্ব পরশুরামের। রামনামী উপজাতির মানুষের ভগবান শ্রীরামের প্রতি অবিচল বিশ্বাস রয়েছে। মনে করা হয়, ভারতে রামনামী উপজাতির প্রায় ১ লক্ষ মানুষ বাস করেন।

5/7
রামনানী জনগোষ্ঠী
রামনানী জনগোষ্ঠী

তবে ভারতে রামনানী উপগোষ্ঠীর মানুষ কোথায় বাস করেন, সে বিষয়ে সরকারিভাবে কোনো তথ্য পাওয়া যায়নি। কিন্তু এটি ছত্তিশগড়ের মহানদীর তীরে অবস্থিত। এ ছাড়া রামনামী উপজাতির কিছু লোক ওড়িশা ও মহারাষ্ট্রেও রয়েছে।

6/7
রামনানী জনগোষ্ঠী
রামনানী জনগোষ্ঠী

যদি রামনানী উপজাতির মানুষের পোশাকের কথা বলি, তা হলে সারা শরীরে রামের নাম লেখা থাকার পাশাপাশি তাঁরা রামের নাম লেখা শাল বা কাপড়ও পরেন। এ ছাড়াও রামনামি উপজাতির মানুষদের মাথায় ময়ূরের পালক দিয়ে তৈরি মুকুট পরতে দেখা যায়।

7/7
রামনানী জনগোষ্ঠী
রামনানী জনগোষ্ঠী

লক্ষণীয় যে, রামনানী উপজাতির মানুষের সারা শরীরে ঈশ্বরের নাম লেখা হওয়ার গল্পটিও বেশ মজার। পরশুরামই তার গোত্রে শরীরে রামের নাম লেখাতে শুরু করেন। কথিত তাঁকে মন্দিরে ঢুকতে বাধা দেওয়া হলে সে এই কাজ করেছে। অন্য একটি মতে, পরশুরাম তাঁর গোত্রকে হিন্দু ধর্ম থেকে দূরে সরে যেতে দেখে এই কাজ করেছিলেন। একই সঙ্গে আরেকটি মত, রামনানী উপজাতি ১৮৯০ সালের চেয়ে পুরনো। মুঘলরা যখন এই উপজাতির মানুষকে ভগবান রামের থেকে আলাদা করার চেষ্টা করেছিল, তখন তারা ভগবান শ্রীরামের নাম তাদের সারা শরীরে লিখে দিয়েছিল।





Read More