PHOTOS

Oxford University: ব্রিটিশরা একে একে ফেরাচ্ছে সব লুট করা ভারতীয় জিনিসপত্র! এবার অক্সফোর্ডের পালা...

দীর শপথের দিনেই এল দারুণ সুখবর। ভারতের সম্পদ ফেরাচ্ছে অক্সফোর্ড! একদা ব্রিটিশদের লুঠ করে নিয়ে যাওয়া ধনসম্পদ ভারতে ফিরিয়ে আন...

Advertisement
1/6
অক্সফোর্ড ইউনিভার্সিটি
অক্সফোর্ড ইউনিভার্সিটি

রবিবার, ৯ জুন তৃতীয়বারের জন্য ভারতের প্রধানমন্ত্রী হিসেবে যখন শপথ নিলেন নরেন্দ্র মোদী, তখনই এল এই সুখবর। ভারত থেকে লুঠ করে নিয়ে যাওয়া এক অতি মূল্যবান সম্পদ ফিরিয়ে দিতে রাজি হল ব্রিটেনের প্রখ্যাত অক্সফোর্ড ইউনিভার্সিটি। ব্রিটেনের ভারতীয় হাইকমিশন থেকে এর জন্য দাবি জানানো হয়েছিল।

2/6
হিন্দু সাধু
হিন্দু সাধু

ব্রিটিশ শাসন চলাকালীন কোনও এক সময়, এক হিন্দু সাধুর একটি ৫০০ বছরের পুরনো ব্রোঞ্জ ভাস্কর্য ভারত থেকে লুঠ করে নিয়ে গিয়েছিল ইংরেজরা।

3/6
৬০ সেন্টিমিটার ব্রোঞ্জ মূর্তি
৬০ সেন্টিমিটার ব্রোঞ্জ মূর্তি

প্রায় ৬০ সেন্টিমিটার উচ্চতার ব্রোঞ্জের মূর্তিটি এতদিন পড়েছিল বিশ্ববিদ্যালয়ের অ্যাশমোলিয়ান মিউজিয়ামের প্রদর্শনীতে। 

4/6
ভারতীয় হাইকমিশন
ভারতীয় হাইকমিশন

ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, ষোড়শ শতকের মূর্তিটি দক্ষিণ ভারতের তামিল কবি ও সাধু, তিরুমানকাই আলওয়ারের। 

5/6
ব্রিটিশ-ভারত লড়াই
ব্রিটিশ-ভারত লড়াই

ভারতীয় হাই কমিশন জানায়, ১৮৯৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক বাহিনী ভারতে বাণিজ্য প্রতিরোধের মুখে পড়ে, সামরিক প্রতিক্রিয়া জানিয়েছিল। আর তার জন্য যে খরচ হয়েছিল, তা তারা তুলে নিয়েছিল ভারত থেকেই। ২০০-রও বেশি প্রত্নবস্তু লুঠ করে নিয়েছিল তারা। লন্ডনে সেগুলি বিক্রি করে সামরিক অভিযানের খরচ মেটানো হয়েছিল।

6/6
অ্যাশমোলিয়ান মিউজিয়াম
অ্যাশমোলিয়ান মিউজিয়াম

অ্যাশমোলিয়ান মিউজিয়াম বলেছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল, অ্যাশমোলিয়ান মিউজিয়াম থেকে ষোড়শ শতকের সাধু তিরুমানকাই আলওয়ারের ব্রোঞ্জের একটি ভাস্কর্য ফেরত দেওয়ার বিষয়ে ভারতীয় হাই কমিশনের দাবি মেনে নিয়েছে।





Read More