PHOTOS

মানুষ নাকি ক্যালকুলেটর! অঙ্ক কষার বিশ্বচ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন ভারতের নীলকান্ত

Advertisement
1/5

২০ বছর বয়সী নীলকান্ত ভানু প্রকাশ। তিনি আসলে মানুষ নাকি ক্যালকুলেটর! আসলে তিনি অঙ্কের জগতে উসেইন বোল্ট। অঙ্ক কষার প্রতিযোগিতায় তিনি বিশ্বে এক নম্বর হয়েছেন। 

2/5

ভানুপ্রকাশ অঙ্ক কষার বিশ্বচ্যাম্পিয়নশিপে সোনার পদক জিতেছেন। ভানুপ্রকাশ বলেছেন, অঙ্ক নিয়ে মানুষের মধ্যে ভয় দূর করতে চান তিনি। তাঁর মতে অঙ্ক বিষয়টা আসলে স্প্রিন্ট বা দৌড়ের মতোই। 

3/5

নীলকান্ত এখন বিশ্বের সব থেকে দ্রুত হিসাব করা মানবক্যালকুলেটর। তিনি বলেছেন, অঙ্ক বিষয়টা আসলে মেন্টাল স্পোর্ট। আসলে সেটা খেলা। কেউ দ্রুত ১০০ মিটার দৌড়লে তাঁকে নিয়ে প্রশ্ন হয় না। তা হলে দ্রুত অঙ্ক কষতে পারলে কেন সবাই অবাক হবে!

4/5

পাঁচ বছর বয়সে দুর্ঘটনাক শিকার হয়েছিলেন তিনি। সেই সময় এক বছর তাঁকে বিছানায় শুয়ে কাটাতে হয়েছিল। আর ঠিক সেই সময় থেকেই নীলকান্ত মাথার ভিতর সংখ্যার খেলা শুরু করেন। দ্রুত অঙ্ক কষতে শেখার শুরু সেই থেকেই। 

5/5

মধ্যবিত্ত পরিবারের ছেলে তিনি। তাই শুধু অঙ্ক নিয়ে পড়ে থাকলে চলবে না। নীলকান্ত নিজের ব্যবসা শুরু করতে চান। তিনি জানিয়েছেন, এমনিতে রোজ ৬-৭ ঘণ্টা তিনি অঙ্ক কষতেন। সংখ্যা নিয়ে খেলাটা তাঁর নেশা। জোরে গান চালিয়েও তিনি অঙ্ক কষেন বলে জানান। কারণ তিনি নিজের একাগ্রতার পরীক্ষা নিজেই নেন। 





Read More