PHOTOS

মোদী ২.০ সরকারের শপথ, সাজছে রাষ্ট্রপতি ভবন

Advertisement
1/7

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গেই শপথ নেবেন প্রায় ৭০ জন মন্ত্রী।

2/7

আগামিকাল রাষ্ট্রপতিভবনেই হবে শপথ। গতবারের মতো এবারও রাষ্ট্রপতি ভবনের সামনে শপথ নেবেন মোদী। এর আগে রাষ্ট্রপতি ভবনের মধ্যেই শপথ গ্রহণ অনুষ্ঠান হত। মোদীর প্রথম শপথেই সেই ঐতিহ্যে বদল ঘটে।

3/7

মোদী ২.০ সরকারের শপথ উপলক্ষ্যে তাই রাষ্ট্রপতি ভবন সাজানোর কাজ শুরু হয়েছে। তৈরি হচ্ছে মঞ্চ। দর্শকদের বসার জায়গাও তৈরি হচ্ছে।

4/7

মোদীর শপথে প্রায় ৬ হাজার জন উপস্থিত থাকবেন। তাঁদের মধ্যে বেশ কয়েকজন বিদেশি অতিথি উপস্থিত থাকবেন। একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী, সমস্ত রাজনৈতিক দলের নেতারা উপস্থিত থাকবেন।

5/7

বিদেশি অতিথিদের মধ্যে উপস্থিত থাকছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দকুমার জুগনৌথ, ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিং, থাইল্যান্ডের রাজার প্রতিনিধি, মায়ানমারের রাষ্ট্রপতি, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপালা সিরিসেনা, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি ও কিরঘিস্তানের রাষ্ট্রপতি।

6/7

শপথের শেষে বিদেশি অতিথিদের জন্য বিশেষ ডিনারের ব্যবস্থা থাকছে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ছাড়াও উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু।

7/7

বিশেষ ডিনারের জন্য বিশেষ রাঁধুনির ব্যবস্থা করা হয়েছে। শেফ মচিন্দ্রা কাস্তোরে সেই বিশেষ রাঁধুনি। তিনি ২০০৭ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত রাষ্ট্রপতি ভবনের রাঁধুনি ছিলেন।





Read More