PHOTOS

Eknath Shinde: রণকৌশল ঠিক করতে গোপন বৈঠকে শিন্ডে শিবির, খোলা রয়েছে এই পাঁচ পথ

Advertisement
1/7
১৬ জন বিধায়কের বিরুদ্ধে পদ খারিজের নোটিস
১৬ জন বিধায়কের বিরুদ্ধে পদ খারিজের নোটিস

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রে টানটান উত্তেজনা। ইতিমধ্য়ে বিক্ষুব্ধ ১৬ জন বিধায়কের পদ খারিজের নোটিস জারি করেছেন ডেপুটি স্পিকার। বিদ্রোহীদের বিরুদ্ধে চূড়ান্ত হুঁশিয়ারি দিয়েছেন শিবসেনা (Shiv Sena) প্রধান তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। 

2/7
ভবিষ্যতে কী কী পদক্ষেপ? বৈঠকে একনাথ শিন্ডে
ভবিষ্যতে কী কী পদক্ষেপ?  বৈঠকে একনাথ শিন্ডে

এই পরিস্থিতিতে পরবর্তী রণকৌশল ঠিক করতে গুয়াহাটির হোটেলে বৈঠকে বসেছেন একনাথ শিন্ডে (Eknath Shinde)। ভবিষ্যতে কী কী পদক্ষেপ নেবেন? এই বৈঠক থেকে সেটাই ঠিক করবেন তিনি।

3/7
শিন্ডে শিবিরের কৌশল ১
শিন্ডে শিবিরের কৌশল ১

ইতিমধ্য়ে একনাথ শিন্ডে (Eknath Shinde)-সহ বিক্ষুব্ধ ১৬ জনের বিরুদ্ধে বিধায়ক পদ খারিজের নোটিস জারি করেছেন ডেপুটি স্পিকার। যদি শিন্ডের বিধায়ক পদ খারিজ হয়ে যায়। তবে তাঁর সমস্ত প্রচেষ্টাই বিফলে যাবে। যদিও তাঁর আদালতে যাওয়ার রাস্তা খোলা রয়েছে।

4/7
শিন্ডে শিবিরের কৌশল ২
শিন্ডে শিবিরের কৌশল ২

এছাড়া রাজ্যপালের কাছে আস্থা ভোটের জন্য আবেদন করতে পারেন শিন্ডে (Eknath Shinde)। সেক্ষেত্রেও দলত্যাগবিরোধী আইনের আওতায় না পড়তে হলে, শিন্ডেকে (Eknath Shinde) দুই-তৃতীয়াংশ বিধায়ক নিয়ে অন্য কোনও দলে যোগ দিতে হবে। 

5/7
শিন্ডে শিবিরের কৌশল ৩
শিন্ডে শিবিরের কৌশল ৩

যদি শিন্ডে শিবির বিজেপির সঙ্গে মিলে যায়। তবে বালসাহেব ঠাকরের আদর্শ নিয়ে এতদিন তাঁরা যে বক্তব্য রাখছিলেন, তা প্রশ্নের মুখে পড়বে। সম্ভবত নির্দল বিধায়ক বাচ্চু কুডুর 'প্রহার জনশক্তি পার্টি'তে যোগ দিতে পারে শিন্ডে (Eknath Shinde) শিবির। 

6/7
শিন্ডে শিবিরের কৌশল ৪
শিন্ডে শিবিরের কৌশল ৪

যদি শিন্ডে শিবির সেনার ক্ষমতা হাতে রাখতে চায়, তবে তাঁদের নির্বাচন কমিশনের কাছে দাবি জানাতে পারবেন এবং তাঁরা দলীয় প্রতীকেরও দাবি জানাতে পারেন। যদিও আগেই ঠাকরে শিবির হুঁশিয়ারি দিয়ে রেখেছে যে, শিবসেনার দলীয় সংবিধান অনুযায়ী এটা করা যায় না।

7/7
শিন্ডে শিবিরের কৌশল ৫
শিন্ডে শিবিরের কৌশল ৫

পরিশেষে, শিন্ডে শিবিরের জন্য উদ্ধব ঠাকরের সঙ্গে কথাবার্তার মাধ্যমে বিরোধ মেটানোর রাস্তাও খোলা রয়েছে। তবে সেটা কতটা সম্ভব, তা অবশ্যই প্রশ্নের।     

 





Read More