PHOTOS

বাদ পড়েছিল সংক্রমণে; জটিল অস্ত্রপচারে যুবকের হাতে যৌনাঙ্গ তৈরি করে দিলেন চিকিৎসকরা!

Advertisement
1/5

রক্তে মারাত্মক সংক্রমণের ফলে যৌনাঙ্গ নষ্ট হয়ে গিয়েছিল ইংল্যান্ডের এক যুবকের। পেশায় মোটর মেকানিক ইংল্যান্ডের বাসিন্দা ম্যালকম ম্যাকডোনাল্ড সেপসিসে আক্রান্ত হন ২০১৪ সালে। সংক্রমণ এতটাই মারাত্মক রূপ নেয় যে, ম্যালকমের যৌনাঙ্গ শেষে বাদ দিতে বাধ্য হন চিকিৎসকরা। এর পরেই অবসাদগ্রস্ত হয়ে পড়েন ম্যালকম।

2/5

কিন্তু বিগত চার বছরের বেশি সময় ধরে এক চিকিৎসক ও তাঁর সহকারীদের সমবেত চেষ্টায় যৌনাঙ্গ ফিরে পেলেন ম্যালকম। তবে অস্ত্রপচার করে যৌনাঙ্গ ম্যালকমের হাতে জুড়ে দিয়েছেন চিকিৎসকরা। আর তাতেই খুশি যুবক।

3/5

লন্ডনের ইউনিভার্সিটি কলেজ হাসপাতালে অধ্যাপক ডেভিড র‍্যালফ ম্যালকমকে বলেন যে, তাঁর হাতে একটি যৌনাঙ্গ তৈরি করে দেওয়ার চেষ্টা করা যেতে পারে। তবে তার জন্য অন্তত দু’বছর সময় লেগে যেতে পারে। এ কথা শুনে রাজি হয়ে যান ম্যালকম। আর তার পরই শুরু হয় বিশেষ অস্ত্রপচারের কাজ।

4/5

জানা গিয়েছে, চিকিৎসকরা ম্যালকমের স্নায়ু ও রক্তনালীর অংশ দিয়ে তাঁর নতুন যৌনাঙ্গ তৈরি করেছেন। অস্ত্রপচারের সাহায্যে মূত্রনালীও তৈরি করা হয়েছে। হ্যান্ড পাম্পের সঙ্গে বসানো হয় ২টি টিউব। যৌনাঙ্গের জন্য প্রয়োজনীয় ত্বক নেওয়া হয় ম্যালকমের ডান হাত থেকে।

5/5

জানা গিয়েছে, একাধিক জটিল অস্ত্রপচারের ফলে যুবকের যৌনাঙ্গ তৈরি করতে সক্ষম হয়েছেন চিকিৎসকরা। এর জন্য খরচ হয়েছে বিপুল অঙ্কের অর্থ যা ছিল না মোটর মেকানিক ম্যালকমের কাছে। তাই ম্যালকমের আবেদন মেনে ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিস তাঁকে ৫০ হাজার পাউন্ড দিয়ে সাহায্য করে। চিকিৎসকরা জানান, শীঘ্রই আরও দু-একটি অস্ত্রপচারের সাহায্যে যৌনাঙ্গ যথাস্থানে ফিরে পাবেন ম্যালকম।





Read More