PHOTOS

আপনার স্বপ্নের বাড়ি তৈরিতে ২.৬৭ লক্ষ টাকা ভর্তুকি দিচ্ছে কেন্দ্র! জানুন কীভাবে পাবেন এই সুবিধা

Advertisement
1/4

দেশের মধ্যবিত্ত ও দরিদ্র মানুষের নিজের বাড়ি তৈরির স্বপ্ন পূরণে সাহায্যের হাত বিড়িয়ে দিয়েছে কেন্দ্র সরকার। বাড়ি তৈরির ক্ষেত্রে ২.৬৭ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি দিচ্ছে কেন্দ্র! ৩১ মার্চ, ২০২১ সাল পর্যন্ত কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় ‘ক্রেডিট লিঙ্কড সাবসিডি স্কিম’-এ এই ভর্তুকি পাওয়া যাবে। কী ভাবে পাবেন এই সুবিধা বা এর জন্য কোথায় আবেদন জানাতে হবে? আসুন সবিস্তারে জেনে নেওয়া যাক...

2/4

প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় ‘ক্রেডিট লিঙ্কড সাবসিডি স্কিম’-এ এই ভর্তুকি পাওয়ার কতগুলি শর্ত রয়েছে। যেমন, আবেদনকারীর বার্ষিক আয় ৬ থেকে ১৮ লক্ষের মধ্যে হতে হবে। এই ভর্তুকি আবেদনকারীর প্রথম গৃহ ঋণের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। গৃহ ঋণে বাড়ির দামের ওপর এই ভর্তুকির পরিমাণ নির্ভর করবে। এই ভর্তুকি সর্বোচ্চ ২ লক্ষ ৬৭ হাজার টাকা পর্যন্ত হতে পারে। এই সমস্ত ক্ষেত্রে ঋণ পরিশোধ করার সর্বোচ্চ সীমা ২০ বছর।

3/4

প্রধানমন্ত্রী আবাস যোজনা-র সুবিধা নিতে হলে প্রথমে PMAY অফিসিয়াল ওয়েবসাইট https://pmaymis.gov.in/ -এ লগ ইন করে সঠিক ক্যাটেগরি বেছে নেওয়া পর প্রথম কলামে আধার নম্বর ও দ্বিতীয় কলামে আবেদনকারীর নাম লিখতে হবে। এর পর আবেদনকারীর নাম, ঠিকানা, পরিবারের সদস্য ইত্যাদি সম্পর্কে সম্পূর্ণ ব্যক্তিগত বিবরণ দিতে হবে।

4/4

এর পর গৃহ ঋণে ভর্তুর্কির জন্য আবেদন করতে হলে, ধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে স্টেকহোল্ডারদের বিভাগে ক্লিক করতে হবে। এর পর প্রথম বিকল্প আইএইএ / বেনিফিশিয়ারিতে ক্লিক করতে হবে। এ বার রেজিস্টেশন নম্বর দিতে হবে। যদি রেজিস্টেশন নম্বর না থাকে তবে “Advance Search” অপশনে ক্লিক করতে হবে। এখানে সমস্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে স্কিমের প্রকার বেছে নিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।





Read More