PHOTOS

ICC T20 World Cup 2022: চোট ছাড়া অন্য কারণে জন্য মহা কাপযুদ্ধ থেকে ছিটকে গিয়েছেন এই তারকা ক্রিকেটাররা, ছবিতে দেখে নিন

কাটকাট খেলার মাঠে নেমে অংশ হতে পারবেন না কয়েকজন তারকা ক্রিকেটার। বরং লেখা ভালো চোট ও অক্রিকেটীয় আচরণের জন্য মহা কাপযুদ্ধ থেকে ছিটকে গি...

Advertisement
1/10
জসপ্রীত বুমরা
জসপ্রীত বুমরা

ইংল্যান্ডের বিরুদ্ধে গত জুলাই মাসে একদিনের ম্যাচ খেলার সময় পিঠে চোট পেয়েছিলেন। সেইজন্য বিদেশে গিয়ে অস্ত্রোপচারও করান। তবে লাভ হয়নি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে কামব্যাক করেও লাভ হল না। ফের পুরনো চোট মাথাচাড়া দিল। তাই মহা কাপ যুদ্ধ থেকে ছিটকে টিম ইন্ডিয়াকে সবচেয়ে বড় ধাক্কা দিলেন জসপ্রীত বুমরা। তাঁর জায়গা কে হবেন সেই নাম এখনও ঘোষণা করেনি বিসিসিআই। 

2/10
জোফ্রা আর্চার
জোফ্রা আর্চার

সবার আগে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিলেন জোফ্রা আর্চার। ভয়ঙ্কর চোটের জন্য গত মে মাসে আর্চারের ডান কনুইতে অস্ত্রোপচার হয়েছিল। এরপর তিনি ঘরোয়া ক্রিকেটেও ফেরেন। কিন্তু বল করতে গিয়ে ফের অস্বস্তি অনুভব করেন। সেইজন্য চলতি বছরের ৫ অগাস্ট ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড জানিয়ে দেয় যে এই তারকা জোরে বোলার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে পারবেন না। 

3/10
আন্দ্রে রাসেল
আন্দ্রে রাসেল

ব্যাটে-বলে খারাপ ফর্ম। সঙ্গে যোগ হয়েছে ফিটনেস সমস্যা। আর তাই ওয়েস্ট ইন্ডিজের আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা পেলেন না আন্দ্রে রাসেল। 'দ্রে রাস' গোটা দুনিয়া জুড়ে ফ্রাঞ্চাইজি ক্রিকেট খেলে বেড়ালেও দেশের প্রতি নিজেকে উজাড় করে দেন না। তাঁর বিরুদ্ধে এমন মারাত্মক অভিযোগ রয়েছে। তাই বাদের তালিকায় নাম লিখে দিল ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ড। 

4/10
রবীন্দ্র জাদেজা
 রবীন্দ্র জাদেজা

এশিয়া কাপ খেলার সময়ই ডান হাঁটুতে চোট পেয়েছিলেন। চোট এতটাই গুরুতর ছিল যে কয়েকদিনের মধ্যেই অস্ত্রোপচার করাতে বাধ্য হন টিম ইন্ডিয়ার অলরাউন্ডার। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা তো অনেক দূরের কথা, আগামি ছয় মাস মাঠের বাইরে চলে গিয়েছেন জাড্ডু। তাঁর জায়গায় দলে এসেছেন অক্ষর প্যাটেল। 

5/10
জনি বেয়ারস্টো
জনি বেয়ারস্টো

গলফ খেলার সময় একটি ‘বিস্ময়কর দুর্ঘটনার’ কারণে আঘাত পেয়েছিলেন। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিলেন জনি বেয়ারস্টো। তাঁর শরীরের নিম্ন অঙ্গে আঘাত পায়। তাই ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড এক বিবৃতিতে জানিয়েছিল, 'ইংল্যান্ড এবং ইয়র্কশায়ারের ব্যাটার জোনাথন বেয়ারস্টো গ্রীষ্মের বাকি অংশ এবং আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাদ পড়েছেন।' 

 

6/10
ডোয়েন প্রিটোরিয়াস
ডোয়েন প্রিটোরিয়াস

ভারতের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে আঙুলে চোট পেয়েছিলেন ডোয়েন প্রিটোরিয়াস। আর সেটাই কাল হল এই অলরাউন্ডারের কাছে। বাঁ-হাতের বুড়ো আঙুলে চির ধরার জন্য় তাঁর টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা হবে। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে দারুণ খেলেছিলেন প্রিটোরিয়াস। যুগ্ম ভাবে সর্বোচ্চ উইকেটশিকারি হয়েছিলেন। প্রিটোরিয়াসের বদলি হিসেবে মার্কো জানসেনকে দলে নেওয়া হয়েছে। 

7/10
শিমরন হেটমায়ার
শিমরন হেটমায়ার

অস্ট্রেলিয়াগামী বিমান ধরতে না পারায় বড় মাসুল দিতে হল ক্যারিবিয়ান তারকাকে। ওয়েস্ট ইন্ডিজ বোর্ডের পক্ষ থেকে তাঁর জন্য ব্যবস্থা করে দেওয়া বিমানে সঠিক সময়ে উঠতে না পারার জন্য, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড থেকেই বাদ পড়ে গেলেন এই মারকুটে ব্যাটার। তাঁর জায়গায় দলে এসেছেন শেমার ব্রুকস। 

8/10
রাসি ভ্যান ডার ডুসেন
রাসি ভ্যান ডার ডুসেন

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই রাসি ভ্যান ডার ডুসেনকে হারিয়ে বড় ধাক্কা খেয়েছিল দক্ষিণ আফ্রিকা। গত অগাস্ট মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলার সময় বাঁহাতের তর্জনীতে চোট পেয়েছিলেন। সেইজন্য তাঁর বিশ্বকাপ অভিযান শুরু হওয়ার অনেক আগেই শেষ হয়ে গিয়েছিল। তাঁর জায়গায় দলে এসেছেন রেজা হেনরিক্স। 

9/10
দীপক চাহার
দীপক চাহার

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচ শুরু হওয়ার আগে অনুশীলন করার সময় দীপক চাহারের গোড়ালি ঘুরে যায়। আর এই চোটের জন্যই টিম ইন্ডিয়ার এই জোরে বোলারের টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গেল। তাঁর জায়গায় অস্ট্রেলিয়া উড়ে গিয়েছেন শার্দুল ঠাকুর। টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের স্ট্যান্ডবাই হিসেবে ছিলেন দীপক চাহার।

10/10
ফকর জামান
ফকর জামান

একে তো হাঁটুর চোটে জেরবার। এরমধ্যে যোগ হয়েছে খারাপ ফর্ম। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে বাদ পড়েছেন ফকর জামান। এশিয়া কাপে ভালো করতে পারেননি তিনি। ৬ ম্যাচে করেন মাত্র ৯৬ রান। পাকিস্তানের বিপদে উইকেটে সেট হওয়ার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি তিনি। ফখরকে রিজার্ভে রেখে দলে ঢুকেছেন শান মাসুদ।  ফখরের মতো মাসুদও বাঁ-হাতি ব্যাটার।  





Read More