PHOTOS

মধ্যবিত্তের সঞ্চয়ে কোপ কেন্দ্রের; পিএফ, ব্যাঙ্ক-আমানতে কমল সুদের হার

Advertisement
1/5

নিজস্ব প্রতিবেদন: নতুন অর্থবর্ষের শুরুতেই কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে মধ্যবিত্তের মাথায় হাত। কেন্দ্রের নতুন নির্দেশিকা অনুযায়ী, ব্যাঙ্ক অ্যাকাউন্টের বার্ষিক সুদ ৪% থেকে কমিয়ে করা হল ৩.৫%। এর পাশাপাশি বার্ষিক আমানতেও সুদ কমানোর ঘোষণা করেছে কেন্দ্র। সুদ কমল পিএফেও। 

2/5

এক বছরের আমানত সঞ্চয়ে সুদের হার ৫.৫ শতাংশ থেকে কমে হল ৪.৪%। ২ বছরের আমানতে এখন মেলে ৫.৫% সুদ। তা কমে  হল ৫ শতাংশ। ৩ বছর ও ৫ বছরের আমানতেও সুদ কমে হয়েছে যথাক্রমে ৫.১% ও ৫.৮%। রেকারিং ডিপোজিটে সুদ ৫.৮ শতাংশ থেকে কমে হয়েছে ৫.৩%। 

3/5

প্রবীণ নাগরিকদের সঞ্চয়েও সুদ কমেছে। এখন মেলে ৭.৪%। তা কমে হল ৬.৫ শতাংশ। মাসিক আয় অ্যাকাউন্টে সুদের হার ৬.৬ শতাংশ থেকে কমে হয়েছে ৫.৭ শতাংশ।

4/5

কর্মচারী ভবিষ্যৎ নিধি বা পিএফ, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট ও কিষান বিকাশপত্র ও সুকন্যা সমৃদ্ধি যোজনাতেও কমেছে সুদের হার। পিএফে সুদ মেলে ৭.১ শতাংশ। তা কমে হল ৬.৪%। 

5/5

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে সুদের হার ৬.৮ শতাংশ থেকে কমে হল ৫.৯ শতাংশ। কিসান বিকাশপত্রে ১২৪ মাসের সঞ্চয়ে সুদ পাওয়া যায় ৬.৯ শতাংশ। তার মেয়াদবৃদ্ধি হয়ে ১৩৮ মাস করা হল। সুদের হার কমে হল ৬.২ শতাংশ। সুকন্যা সমৃদ্ধি যোজনায় বার্ষিক সুদ ৭.৬ শতাশ থেকে কমে হল ৬.৯%।    





Read More