PHOTOS

আচমকাই রক্তবর্ণ ইন্দোনেশিয়ার বিকালের আকাশ! ভাইরাল হল ছবি, ভিডিয়ো

Advertisement
1/5
Red Sky
Red Sky

শনিবার বিকালে যখন আকাশের ছবিগুলো তুলে ফেসবুকে পোস্ট করেছিলেন ইকা ওয়ালান্দারি, তাঁর এলাকার বাইরের বন্ধুদের বিশ্বাস হয়নি। আকাশ আবার এত লাল হয় নাকি! কিন্তু ওয়ালান্দারি জোর দিয়ে জানায়, গত কয়েক দিন ধরেই ইন্দোনেশিয়ার জাম্বির মেকার সারি গ্রামের আকাশের অবস্থা এমনই। কারণ? দাবানলের প্রচন্ড ধোঁয়া থেকে সৃষ্টি হওয়া ধোঁয়াশা।

2/5
Red Sky
Red Sky

"ধোঁয়াশায় চোখ জ্বালা করছে। শ্বাসকষ্ট হচ্ছে", ফেসবুকে লেখে ওয়ালান্দারি। শুধু ওয়ালান্দারিই নন, বিবিসি সূত্রে খবর, গত কয়েকদিন ধরে ধোঁয়াশার স্বীকার তাঁর গ্রামের অসংখ্য মানুষ। এ যেন আমাদের চেনা সুন্দর, সবুজ পৃথিবী না। লাল আকাশের নিচে এ যেন মঙ্গল গ্রহ। কিন্তু কী করে এতটা লাল হল আকাশ?

3/5
Red Sky
Red Sky

ইন্দোনেশিয়ার জাম্বির মেকার পার্শ্ববর্তী বনে দাবানলের ফলে বাতাসে বিপুল পরিমাণে ধোঁয়া, সূক্ষ ধুলিকণা মিশছে। গোধুলির সময়ে অনেক ক্ষেত্রেই আকাশের থাকে লালচে আলোর ছ্বটা। সিঙ্গাপুর ইউনিভার্সিটির অধ্যাপক কোহ তিয়েহ ইয়ং জানান, এই সময়ের লাল আলোর বিচ্ছুরণ এসে প্রতিফলিত হচ্ছে ধোঁয়াশার সূক্ষ ধুলিকণায়। ফলে দুপুরের পর থেকে আরও লালচে হয়েছে আকাশ। আকাশের এই অবস্থা ‘রেইল স্কাটারিং’ নামে পরিচিত।

4/5
Red Sky
Red Sky

তবে, ইন্দোনেশিয়ার বেশ কিছু গ্রামের বাসিন্দাদের কাছে এটা নতুন কিছু নয়। গত কয়েক বছর ধরেই নতুন বাসস্থান ও কৃষিজমি পেতে দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলিতে অবৈধভাবে জ্বালানো হয় জঙ্গল। আর তার ফলে সৃষ্টি হয় এমন লাল আকাশের।

5/5
Red Sky
Red Sky

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে জাম্বির লাল আকাশের একাধিক ছবি ও ভিডিয়ো। যদিও এর সত্যতা নিয়ে অনেকে প্রশ্ন তোলেন। কৃত্রিম উপগ্রহ থেকে তোলা ছবি বিশ্লেষণ করে জাম্বি অঞ্চল জুড়ে আকাশে প্রচুর ধোঁয়া রয়েছে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার আবহাওয়া অধিদপ্তর (বিএমকেজি)।





Read More